০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫
`


স্বাস্থ্যমন্ত্রীকে বরখাস্তের পর লকডাউন তুলে নেয়ার সিদ্ধান্ত ব্রাজিলের প্রেসিডেন্টের

- সংগৃহীত

সারা বিশ্বেই করোনাভাইরাস মহামারী আকার ধারণ করেছে। দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলও তার বাইরে নয়। প্রাণঘাতি করোনাভাইরাস মহামারির মধ্যেই এবার দেশের স্বাস্থ্যমন্ত্রীকে বরখাস্ত করেছেন ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বোলসোনারো। দেশটির স্বাস্থ্যমন্ত্রী লুইজ হেনরিক ম্যানডেটা একজন আর্থোপেডিস্ট। মহামারী করোনাভাইরাসের প্রকোপ ঠেকাতে নেয়া বিভিন্ন পদক্ষেপ নিয়ে প্রেসিডেন্টের মধ্যে মতভেদকে কেন্দ্র করেই এমন ঘটনা ঘটেছে। স্থানীয় সময় বৃহস্পতিবার স্বাস্থ্যমন্ত্রীকে তার দায়িত্ব থেকে অব্যাহতি দেয়া হয়।

এদিকে স্বাস্থ্যমন্ত্রীকে বরখাস্ত করায় বিশেষজ্ঞরা বলছেন, আগামী সপ্তাহে ব্রাজিলে করোনার সংক্রমণ শীর্ষে পৌছাতে পারে। পদ ছেড়ে যাওয়ার আগে ম্যানডেটা বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে বলেন, করোনার বিরুদ্ধে আমরা এখন পর্যন্ত ভালোই লড়ছি। তবে ভাইরাসের বিরুদ্ধে এটি যুদ্ধের শুরু মাত্র।

এদিকে করোনাভাইরাসের কারণে অন্যান্য দেশের মতো তার দেশেরও চলমান লকডাউন তুলে দিতে চান বলে জানিয়েছেন ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বোলসানারো। এ বিষয়ে এক প্রেস ব্রিফিংয়ে তিনি বলেন, মানুষের জীবন অমূল্য। কিন্তু লকডাউনের কারণে অর্থনীতির ক্ষতি হচ্ছে। তাই দেশব্যাপী লোকজনকে বাড়িতে থাকার যে নির্দেশ দেয়া হয়েছিল তা তুলে নেয়ার ঘোষণা দিয়েছেন তিনি।

তিনি আরো বলেন, আমি স্বাস্থ্যমন্ত্রী ম্যানডেটার কাজের নিন্দা বা সমালোচনা করছি না। তবে ব্রাজিলিয়ানদের জন্য এই সিদ্ধান্তটি জরুরি। তিনি দেশের নতুন স্বাস্থ্যমন্ত্রী হিসেবে ক্যান্সার বিশেষজ্ঞ নেলসন তেচকে নিয়োগ দিয়েছেন।

পরে প্রেসিডেন্ট বোলসোনারো এক বিবৃতিতে বলেন, আমাদের স্বাভাবিক জীবনে ফিরে যেতে হবে। যদিও এটা খুব দ্রুত সম্ভব নয়। কিন্তু আমাদের কিছু ক্ষেত্রে শিথিলতা আনতে হবে। খুব বেশি সময় ধরে দরিদ্রদের জরুরি সহায়তা দিতে পারবে না সরকার।

এদিকে, স্বাস্থ্যমন্ত্রী ম্যানডেটাকে বরখাস্ত করার ঘটনাকে কেন্দ্র করে বিক্ষোভ করেছে ব্রাজিলের সাধারণ মানুষ। ডাটাফোলহার এক জরিপের তথ্য অনুযায়ী, ব্রাজিলের ৭৬ ভাগ মানুষ মনে করেন করোনার কারণে যে মহামারি পরিস্থিতি তৈরি হয়েছে সেক্ষেত্রে সদ্য বরখাস্ত হওয়া ম্যানডেটার মন্ত্রণালয়ের পদক্ষেপ ছিল ভালো বা খুবই গুরুত্বপূর্ণ।

উল্লেখ্য, ব্রাজিলে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত মানুষের সংখ্যা ৩০ হাজার ৪২৫। অপরদিকে এখন পর্যন্ত মারা গেছে এক হাজার ৯২৪ জন। লাতিন আমেরিকার দেশগুলোর মধ্যে ব্রাজিলেই এখন পর্যন্ত করোনায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা সবচেয়ে বেশি। সূত্র : আল জাজিরা


আরো সংবাদ



premium cement