০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫
`


বাইক কিনতে কবর থেকে বাবা-মায়ের দেহ তুলে হাড়গোড় বার করল ছেলে

- প্রতীকী ছবি

মোটর সাইকেল কেনার ইচ্ছা প্রবল। কিন্তু সামর্থ্য নেই। এক ব্যবসায়ী ‘অফার’ দেন, মানুষের হাড়গোড় জোগাড় করতে পারলে তাকে বাইক কিনে দেবেন। সঙ্গে বেশ কিছু টাকাও দেবেন।

সেই লোভে নিজের বাবা, মা, চাচার দেহ কবর থেকে তুললেন এক ব্যক্তি। তারপর সেখান থেকে হাড় বার করেছিলেন ওই ব্যবসায়ীকে বিক্রি করবেন বলে।

এই ঘটনা সম্প্রতি ঘটেছে আফ্রিকার মোজাম্বিকের নামপুলা প্রদেশে। অবৈধভাবে কবর খুঁড়ে দেহ বের করার জন্য ওই ব্যক্তিকে গ্রেফতার করেছে সেখানকার পুলিশ।

জেরার সময় অভিযুক্ত ব্যক্তি জানিয়েছেন, কবর থেকে তুলে একরাতের মধ্যে হাড়গোড় বের করে ফেলেছিলেন তিনি। মোটর সাইকেল ছাড়াও ওই ব্যবসায়ী তাকে নগদ ৩০০ ডলার দেবেন বলেও প্রতিশ্রুতি দিয়েছিলেন।

এক আন্তর্জাতিক সংবাদ সংস্থাকে তিনি বলেছেন, ‘‘আমি পারিবারিক কবরস্থানে গিয়েছিলাম। সেখান থেকে বাবার, মায়ের ও চাচার দেহ তুলে আনি। আমাকে ওই ব্যবসায়ী বলেছিলেন, না ভুগে মৃত্যু হওয়া ব্যক্তির দেহের হাড় দিতে।’’

কিন্তু এত কিছু করেও হাড় পৌঁছতে নির্দিষ্ট জায়গায় গিয়েও ওই ব্যবসায়ীকে আর খুঁজে পাননি তিনি। বরং ওখান থেকেই তাকে গ্রেফতার করে পুলিশ। আনন্দবাজার।


আরো সংবাদ



premium cement
কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের ভবন দখল করে হিন্দ হল নামকরণ বিক্ষোভকারীদের উত্তেজনায় ঠাঁসা বায়ার্ন-রিয়াল ম্যাচে জেতেনি কেউ মানবাধিকার লঙ্ঘনের প্রমাণ পেয়েছে যুক্তরাষ্ট্র রেকর্ড তাপদাহের মধ্যে ভয়াবহ লোডশেডিংয়ের কবলে দেশ অতি বাম আর অতি ডান মিলে সরকার উৎখাতে কাজ করছে : শেখ হাসিনা যশোর ও চুয়াডাঙ্গায় সর্বোচ্চ তাপমাত্রা ৪৩.৮ ডিগ্রি মহান মে দিবস আজ এপ্রিলে নির্যাতন-হয়রানির শিকার ৪৭ সাংবাদিক পেট্রল-অকটেনের দাম বেড়েছে আড়াই টাকা, ডিজেল ও কেরোসিনে ১ টাকা রাখাইনে রোহিঙ্গাদের অজ্ঞাত স্থানে নিয়ে যাওয়ার অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে চাকরিতে প্রবেশের বয়স ৩৫, কোটায় ৩৭ বছর করার সুপারিশ

সকল