২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


হরতাল-অবরোধকারীরাই তেজগাঁওয়ে ট্রেনে আগুন দিয়েছে : ডিএমপি কমিশনার

ডিএমপি কমিশনার হাবিবুর রহমান। - ছবি : সংগৃহীত

যারা হরতাল-অবরোধ দিয়েছে তারাই তেজগাঁওয়ে ট্রেনে আগুন দিয়েছে বলে মন্তব্য করেছেন ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার হাবিবুর রহমান।

মঙ্গলবার (১৯ ডিসেম্বর) দুপুরে ট্রেনে নাশকতায় আহতদের দেখতে ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালে এসে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

এ সময় তিনি বলেন, ‘আপনারা সবাই জানেন যে একটি রাজনৈতিক দল হরতাল-অবরোধের নামে জানমাল ধ্বংস করছে। প্রাথমিকভাবে পুলিশ মনে করে, মঙ্গলবার তেজগাঁওয়ে ট্রেনে অগ্নিসংযোগের ঘটনাও তারই একটি অংশ।

তিনি আরো বলেন, ‘আমি বলতে চাই, যারা হরতাল ও অবরোধের ডাক দিয়েছে, তারাই ট্রেনে অগ্নিসংযোগের পেছনে রয়েছে। এর আগে যারা এ ধরনের অপরাধ করেছে তাদের গ্রেফতার করা হয়েছে এবং তারা এ ধরনের বিবৃতি দিয়েছে।’

গাজীপুরে ট্রেন লাইনচ্যুত হওয়ার প্রসঙ্গ উল্লেখ করে ডিএমপি কমিশনার বলেন, দুর্বৃত্তরা রেললাইন কেটে দেয়ায় একজনের মৃত্যু হয়েছে। ‘আমি বলব, ওই ব্যক্তিকে হত্যা করা হয়েছে। এ ধরনের নাশকতার কারণে সৃষ্ট প্রতিটি মৃত্যুকে আমি ‘হত্যা’ বলতে চাই।’

পুলিশ বিশ্বাস করে, এই ঘটনার পেছনে যারা রয়েছে তারা হরতাল ও অবরোধের অংশ এবং অবশ্যই কেন্দ্রীয় সিদ্ধান্ত জড়িত।

ডিএমপি কমিশনার বলেন, দলের অনুসারীরা তাদের লোকজনের মাধ্যমে এ হামলা চালাচ্ছে।

ট্রেনে অগ্নিসংযোগের ঘটনায় আহত হাসপাতালে চিকিৎসাধীন এক ব্যক্তির সাথে কথা বলার পর, আমরা জানতে পেরেছি যে অপরাধীরা ট্রেনযাত্রীর ছদ্মবেশে এই হামলা চালিয়েছে।

ভুক্তভোগীর মতে, প্রথমে একটি সিটে আগুন দেয়া হয়েছিল, যা শিগগিরই ছড়িয়ে পড়ে এবং যাত্রীরা দৌড়াতে শুরু করে। কেউ জানালা দিয়ে ট্রেন থেকে লাফিয়ে পড়ছিলেন, কেউ দরজা দিয়ে।

হাবিবুর বলেন, ভোরে অনেকেই ঘুমিয়ে ছিলেন, সেই সময় হামলা চালানো হয়।

অনেক নেতা কারাগারে থাকায় হামলাকারীরা বিদেশে থাকা কোনো নেতার আদেশ পালন করছে কি না এমন প্রশ্নের জবাবে ডিএমপি কমিশনার বলেন,‘যারা হরতাল ডাকছে, অগ্নিসংযোগ ও নাশকতা করছে, তারা তাদের বিদেশে বাস করা নেতার নির্দেশে স্থানীয় এজেন্টদের মাধ্যমে করছে। এটা দিনের আলোর মতো পরিষ্কার।’

অপর এক প্রশ্নের জবাবে হাবিবুর রহমান বলেন, এ ধরনের ঘটনা এড়াতে প্রতিটি ট্রেনের বগিতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী মোতায়েনের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

ডিএমপি কমিশনার বলেন, রেলওয়ে কর্তৃপক্ষ ট্রেনে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী মোতায়েনের উদ্যোগ নিয়েছে।

সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement