০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫
`


কেরালায় নাগরিকত্ব আইনবিরোধী প্রস্তাব পাস

- সংগৃহীত

কেরালার বিধানসভায় সংশোধিত নাগরিকত্ব আইনবিরোধী একটি প্রস্তাব পাস হয়েছে। গতকাল মঙ্গলবার এক দিনের বিশেষ অধিবেশনে সেখানকার ক্ষমতাসীন দল সিপিআই এবং বিরোধী দল কংগ্রেস নেতৃত্বাধীন ইউডিএফ সদস্যদের সমর্থন নিয়ে প্রস্তাবটি পাস হয়। সভায় বিজেপির একমাত্র সদস্য রাজাগোপালই শুধু এই প্রস্তাবের বিরোধিতা করেন।

গত ১২ ডিসেম্বর নাগরিকত্ব আইন সংশোধনের পর এর বিরুদ্ধে ভারতজুড়ে চলছে বিক্ষোভ। বিতর্কিত ওই আইনে প্রতিবেশী তিন দেশ থেকে যাওয়া অমুসলিম শরণার্থীদের নাগরিকত্ব দেয়ার কথা বলা হয়েছে। তবে আইনটি বৈষম্যমূলক ও ভারতের ধর্মনিরপেক্ষ সংবিধানের পরিপন্থী আখ্যা পেয়েছে।

কেরালার মুখ্যমন্ত্রী পিনা রায় বিজয়ন আইনটির বিরোধিতা করতে গিয়ে দাবি করেন, সিএএ বা সংশোধিত নাগরিকত্ব আইন ধর্মনিরপেক্ষ দৃষ্টিভঙ্গির পরিপন্থী। এটি দেশকে নাগরিকত্ব প্রদানের ক্ষেত্রে ধর্মভিত্তিক বৈষম্যের দিকে নিয়ে যাবে। মুখ্যমন্ত্রী বলেন, ‘এই আইন আমাদের সংবিধানের প্রাথমিক মূল্যবোধ ও আদর্শের সাথে সাংঘর্ষিক। জনগণের মধ্যে সৃষ্ট উদ্বেগকে মাথায় নিয়ে কেন্দ্রীয় সরকারের উচিত এই আইন বাতিল করা এবং সংবিধানের ধর্মনিরপেক্ষ আদর্শ সমুন্নত রাখা।’ সূত্র : এনডিটিভি।


আরো সংবাদ



premium cement