০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫
`


মার্কিন হুমকির পরও রাশিয়ার অস্ত্র কিনছে ভারত

মার্কিন হুমকির পরও রাশিয়ার অস্ত্র কিনছে ভারত - ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের হুমকি উপেক্ষা করে রাশিয়ার অস্ত্র কেনার সিদ্ধান্তে অনড় ভারত। দেশটির পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকর রাশিয়া থেকে অস্ত্র কেনার বিষয়টি জানিয়েছেন। রাশিয়া থেকে অস্ত্র কিনলে ভারতের ওপর নিষেধাজ্ঞা আরোপের হুমকি দিয়েছে যুক্তরাষ্ট্র। কিন্তু এই হুমকি উপেক্ষা করেই অস্ত্র কিনবে ভারত।

এ সম্পর্কে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকর বলেন, রাশিয়ার কাছ থেকে মিসাইল ডিফেন্স সিস্টেম কেনার অধিকার রয়েছে ভারতের। অবশ্য ওয়াশিংটন সফরে এ বিষয় নিয়ে আলোচনার কথা জানালেও রাশিয়ার ডিফেন্স সিস্টেম এস-৪০০ কেনার ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত কী হতে যাচ্ছে সে বিষয়ে কিছু বলতে চাননি তিনি।

এ দিকে মার্কিন সেক্রেটারি অব স্টেটস মাইক পম্পেও এর সাথে বৈঠকের আগে জয়শংকর জানান, আমরা সবসময় বলে এসেছি, সামরিক কী জিনিস আমরা কিনব সেটা আমাদের সার্বভৌম অধিকার। রাশিয়া থেকে আমরা কী কিনব, কী কিনব না, এ ব্যাপারে কোনো দেশ আমাদের বলুক এটা আমরা চাই না।

প্রসঙ্গত, গত বছর রাশিয়ার কাছে থেকে ৫ দশমিক ২ বিলিয়ন মার্কিন ডলারে পাঁচটি এস-৪০০ সিস্টেম কিনবে বলে চুক্তিবদ্ধ হয় ভারত। কিন্তু ২০১৭ সালের আইন অনুযায়ী, ইউক্রেন ও সিরিয়ার সাথে মস্কো সামরিকভাবে যুক্ত থাকায় যে দেশ রাশিয়া থেকে গুরুত্বপূর্ণ অস্ত্র কিনবে তাদের ওপর নিষেধাজ্ঞা জারি করবে আমেরিকা। গত জুনে তুরস্কও এস-৪০০ কেনার আগে মার্কিন রোষের মুখে পড়ে।

সূত্র : টাইমস অব ইন্ডিয়া


আরো সংবাদ



premium cement