১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলকদ ১৪৪৫
`


ভ্যালেন্টাইন ডে'তে পার্কে তরুণ-তরুণীকে জোর করে ‘বিয়ে’

ভিডিও থেকে নেয়া ছবি - সংগৃহীত

ভ্যালেন্টাইন ডে’র বিরুদ্ধে প্রতিবাদের অংশ হিসেব পার্কে আড্ডারত দুই তরুণ-তরুণীকে জোর করে ‘বিয়ে’ পড়িয়ে দিয়েছে একদল যুবক। ঘটনাটি ঘটেছে বৃহস্পতিবার ভারতের হায়দ্রাবাদের কাছের একটি এলাকায়। ওই যুবকরা ডানপন্থী সংগঠন বজরং দলের সদস্য বলে জানা গেছে।

বজরং কর্মী একটি পার্কে দুই শিক্ষার্থীকে ঘনিষ্ঠভাবে দেখতে পেয়ে তরুণটিকে বাধ্য করে তরুণীর গলায় মালা পরিয়ে দিতে, যেটিকে তারা বলেছে মঙ্গলসূত্র। তেলেঙ্গানা রাজ্যের রাজধানী হায়দ্রাবাদের কাছের মেধচলের কান্দলাকয়া অক্সিজেন পার্কে এই ঘটনা ঘটেছে।

বজরং কর্মীরাই এই ঘটনার ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দিয়েছে। ভিডিওতে দেখা গেছে তরুণটি তরুণীর গলায় মালা পরিয়ে দিচ্ছে। এসময় এক বজরং কর্মী পাশ থেকে বলেন, মালাবদলের এটিই সবচেয়ে ভালো দিন। এরপর তাদের একজন তরুণ তরুণীকে অভিনন্দন জানান।

ভারতের ডানপন্থী সংগঠন বজরং দল, বিশ্ব হিন্দু পরিষিদ এবং আরো কিছু গ্রুপ তেলঙ্গানা ও অন্ধ্রপ্রদেশের কিছু জায়গায় বিক্ষোভ করেছে। এল বি নগর এলাকা থেকে ভ্যালেন্টাইন ডে বিরোধী র‌্যালি করার সময় পুলিশ কয়েকজনকে আটক করেছে। এছাড়া তেলেঙ্গারা রাজ্যের নালগোন্দা শহরে ভ্যালেন্টাইনের উৎসবের বিরুদ্ধে বিক্ষোভ করেছে কিছু যুবক।

অন্ধ্রপ্রদেশের রাজীব গান্ধী পার্কে বজরং দল ও বিশ্ব হিন্দু পরিষদ বিক্ষোভ করেছে। তারা ভ্যালেন্টাইন ডে পালন না করতে সবাইকে আহ্বান জানায় এ সময়। এই সংগঠনগুলোর নেতারা সব সময়ই বলছেন, ভ্যালেন্টাইন ডে পালন ভারতীয় সংস্কৃতির বিরুদ্ধে।

আরো পড়ুন:

‘ভ্যালেন্টাইন’ শব্দটা শুনলেই কেঁপে ওঠেন তিনি

একটি ঘটনা আমূল বদলে দিয়েছে পরিবারটাকে, সঙ্গে গোটা জেলা সদরের পরিবেশও। অন্ধকার সেই রাস্তায় এখন আলো জ্বলেছে। বিশাল একটি থানা ভেঙে চারটি থানা হয়েছে। কমেছে অপরাধ। তবু আট বছর পরেও ‘ভ্যালেন্টাইন’ শব্দটা শুনলেই কেঁপে ওঠেন তিনি। আঁতকে ওঠে মহল্লা।

২০১১ সালের ১৪ ফেব্রুয়ারি। ভারতের পশ্চিমবঙ্গের কলকাতা থেকে ট্রেনে বারাসত স্টেশনে নেমেছিলেন রিঙ্কু দাস। বোনকে সাইকেলে বসিয়ে অন্ধকার পথ ধরে বাড়ি ফিরছিল রাজীব। মত্ত দুষ্কৃতীরা ভাই-বোনকে ভেবেছিল প্রেমিক-প্রেমিকা। এর পরেই শুরু করেছিল অসভ্যতা। বোনের সম্ভ্রম বাঁচাতে গিয়ে ওই রাতেই হাতে খুন হয় সে বছরের মাধ্যমিক পরীক্ষার্থী রাজীব দাস। ২০১৫ সালে আরেক ভ্যালেন্টাইন্স ডে-র আগের দিন রাজীব খুনের ঘটনায় তিন অপরাধীকে যাবজ্জীবন কারাদণ্ড দেয় বারাসত আদালত।


বুধবার বারাসতের গেঞ্জিমিলের বাড়িতে বসে ‘ভ্যালেন্টাইন’ শব্দটা শুনেই দু’কানে হাত চাপা দেন রিঙ্কু। কাঁদতে কাঁদতে বলেন, ‘‘ও যে আমার ভাই, হাতে পায়ে ধরেও সে দিন কিছুতেই বোঝাতে পারিনি।’’

ঘটনার পর থেকে ৫-৬ বছর বাড়ি থেকে বিশেষ বেরোতেন না রিঙ্কু। এখন নবম শ্রেণিতে পড়ে তার মেয়ে। তাকে পড়াতে নিয়ে যাওয়ার জন্য বেরোতে হয়। রাত ৯টা নাগাদ মেয়েকে নিয়ে ফেরেন।

বললেন, ‘‘এখন আর রাস্তাঘাটে সে সব সমস্যা নেই। আলো জ্বলেছে। সে দিনও এমন থাকলে ভাইটা কত বড় হয়ে যেত!’’


সে বারই মাধ্যমিক পরীক্ষা দেওয়ার কথা ছিল রাজীবের। সেই রাতে বাড়ি ফেরার পথে শহরের যে-এলাকায় বিভিন্ন জেলা সদর অফিস, সেই রাস্তাতেই তিন মাতাল যুবক তাদের থামায়। রিঙ্কুকে উত্ত্যক্ত করতে থাকে, গায়ে মদ ঢেলে দেয়। রাজীব রুখে দাঁড়ানোয় তাকে পেটাতে থাকে। চিৎকার করে সাহায্য চেয়ে জেলাশাসক ও পুলিশ সুপারের বাংলো সংলগ্ন পুলিশ কর্তার বাংলোর গেট ধরে ঝাঁকাতে থাকেন রিঙ্কু। কিন্তু কেউ এগিয়ে আসেন না। দুষ্কৃতীরা কুপিয়ে খুন করে রাজীবকে।

সেই ঘটনায় উত্তাল হয়ে ওঠে গোটা রাজ্য। তার পরেও একের পর এক নারী নির্যাতন, ধর্ষণের মতো ঘটনা ঘটতেই থাকে বারাসতে। কামদুনির গণধর্ষণ নিয়ে ফের গোটা দেশ উত্তাল হওয়ার পরে বারাসত থানা ভাগ করে মধ্যমগ্রাম, শাসন, দত্তপুকুর থানা করা হয়। যেখানে রাজীব খুন হয়েছিল তার চারদিকে আলো লাগিয়ে শুরু হয় পুলিশি টহলদারি।

পরিসংখ্যান বলছে, পরপর ঘটে যাওয়া সে সব অপরাধ যে এখন অনেকটাই নিয়ন্ত্রণে। শেষ এক বছরে বারাসত থানায় ইভটিজিং নিয়ে একটি অভিযোগ হয়েছে। উত্তর ২৪ পরগনার অতিরিক্ত পুলিশ সুপার অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের কথায়, ‘‘অভিযুক্তকে সঙ্গে সঙ্গে ধরাও হয়েছে।’’


আরো সংবাদ



premium cement
এবার খুব ভালো ভোট পড়েছে তা বলব না : ওবায়দুল কাদের রশিতে কুবি ভিসির কুশপুত্তলিকা ঝুলালো শিক্ষক সমিতি! দেশে আরেকটি ডামি নির্বাচন হচ্ছে : রিজভী ‘আমার আর থাহার কোন জাগা নাইরে বাজান!’ তামিমের দ্বিতীয় ফিফটি, বড় সংগ্রহের ভিত গড়ছে বাংলাদেশ বাংলাদেশের জন্য মনোনীত মার্কিন বিশেষ রাষ্ট্রদূত মিল আগে যেসব দায়িত্ব পালন করেছেন বান্দরবানে কেএনএফের বিরুদ্ধে কঠোর হুঁশিয়ারি দিলেন বম উজিরপুরে বিশ্বনবীকে কটূক্তির প্রতিবাদে বিক্ষোভ মিছিল তামিমের ব্যাটে বাংলাদেশের উড়ন্ত শুরু নাটোরে এক প্রার্থীর সমর্থককে মারপিট করায় অপর প্রার্থী গ্রেফতার বিশ্বকাপ দলে সুযোগ না পেয়ে অবসরে নিউজিল্যান্ডের ওপেনার

সকল