১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলকদ ১৪৪৫
`


বিপিএল ফিরেছে ঢাকায়

মিরপুরে আজ ২টি খেলা ২২ ম্যাচে ব্যাটে শীর্ষে রোসো বোলিংয়ে তাসকিন
মেহেদী হাসান মিরাজ ; মুস্তাফিজুর রহমান ;মুমিনুল হক -

সিলেট পর্ব শেষ করে বিপিএল ফিরেছে ঢাকায়। আজ থেকে মিরপুর শেরেবাংলায় ঢাকা পর্বের ম্যাচ অনুষ্ঠিত হবে। বিপিএলের যাত্রা এরপর চট্টগ্রামে। সেখান থেকে ফিরে মিরপুরে শুরু হবে শিরোপা লড়াইয়ের চূড়ান্ত শেষ দৃশ্যের ম্যাচ। ইতোমধ্যে ৪৬ ম্যাচের এ টুর্নামেন্টের সম্পন্ন হয়েছে ২২ ম্যাচ। অবশ্য স্বাগতিক ও বিভিন্ন কারণে সব দলের সমান খেলা শেষ হয়নি। কম বেশি আছে সেখানে। এর মধ্যে সাফল্যের বিবেচনায় এগিয়ে ঢাকা ডায়নামাইটস। ৬ ম্যাচে অংশ নিয়ে ১০ পয়েন্ট পেয়ে শীর্ষে তারা। অবশ্য চট্টগ্রাম ভাইকিংসও পিছিয়ে নেই। তাদের পয়েন্ট ৮। এক ম্যাচ কম খেলে। পয়েন্ট টেবিলের তলানিতে মাহমুদুল্লাহ রিয়াদের খুলনা টাইটানস। সাত ম্যাচের একটি ম্যাচে জিততে সক্ষম হয়েছে তারা। তবে ইতোমধ্যে শিরোপা লড়াইয়ে কারা রয়েছেন, তার একটা চিত্র ইতোমধ্যে ফুটে উঠেছে। এরা হলো ঢাকা ডায়নামাইটস, চট্টগ্রাম ভাইকিংস, কুমিল্লা ভিক্টোরিয়ান্স ও রংপুর রাইডার্স। সম্ভবত এ চার দলই শীর্ষে চোখ রেখে এগোচ্ছে। অবশ্য রংপুর কেন যেন প্রত্যাশিত রেজাল্ট নিয়ে এগোতে পারছে না। এখনো বহু দূর যেতে হবে দলগুলোকে। সেখানে মাশরাফি-ক্রিস গেইলরা ঠিকই ফিরবেন নিজ মার্কে। সাকিব সূচনা থেকেই হিসেবি। সাবধানে পা ফেলে এগোচ্ছে তারা। সিলেটে দুর্ঘটনায় পতিত হলেও আবার ঘুরে দাঁড়িয়েছে তারা। ওই একটি মাত্র পরাজয় এখন পর্যন্ত ডায়নামাইটসের। পাঁচ ম্যাচে অংশ নিয়ে একটিতে হেরেছে মুশফিকুর রহীমের চট্টগ্রাম ভাইকিংসও। পয়েন্ট সংগ্রহে তারাও খানিকটা এগিয়ে। হোমে তো তাদের খেলা রয়েছে। সেখানে হয়তো তারা এগিয়ে যাবে। তামিম ইকবালের কুমিল্লা বিপাকে পড়ে গিয়েছে স্টিভেন্স স্মিথকে হারিয়ে। তবু সেটা অনেকটাই কাটিয়ে উঠেছেন তারা। তামিম ইকবাল নিজেও ফিরেছেন পারফরমেন্স। দলটির এটিই বড় খবর। কারণ তামিমের পারফরমেন্স করা মানেই দলের মনবল চাঙ্গা হয়ে যাওয়া। অ্যাডভান্টেজ পাওয়া। একইভাবে ডায়নামাইটসের সাকিবও অলরাউন্ড পারফরমেন্স দেখাচ্ছেন। বল হাতে মাশরাফিও কম যাচ্ছেন না। সব মিলিয়ে ধীরে ধীরে জমে উঠছে বিপিএল। সিলেটও এবার আশা ভরসা করেছিল। কিন্তু ইনজুরি কেড়ে নিয়েছে তাদের সে আশা। অসি ক্রিকেটার ডেভিড ওয়ার্নারকে আর পাচ্ছেন না তারা। ইতোমধ্যে দেশের উদ্দেশে চলেও গেছেন। ফলে বাকি ম্যাচ ওয়ার্নারকে ছাড়াই খেলতে হবে সিলেট সিক্সার্সকে।
এ দিকে অনুষ্ঠিত হওয়া ২২ ম্যাচে ব্যাট হাতে শীর্ষে ভিন দেশী তিন ক্রিকেটার। রংপুর রাইডার্সের রোসো সর্বোচ্চ রান করেছেন। সাত ম্যাচে তার রান ৩৪৯। যার মধ্যে রয়েছে ৪ হাফ সেঞ্চুরি। সর্বোচ্চ রান তার ৮৩। স্ট্রাইক রেট ১৪৪.২১। রোসোর পর রয়েছেন সিলেট সিক্সার্সের পরান। তার রান ২৪৪। ২টি হাফ সেঞ্চুরি রয়েছে তার ইনিংসে। সাত ইনিংসে ওই রান করেছেন তিনি। তার পেছনেই রয়েছেন অসি টপ অর্ডার ডেভিড ওয়ার্নার। সিলেট সিক্সার্সের এক ক্রিকেটারের রান ২২৩। রান সংগ্রহের তালিকায় এরপর রয়েছেন জুনায়েদ সিদ্দিকী। খুলনা টাইটানসের এ ক্রিকেটারের রান ২০৩। সাত ম্যাচের সাত ইনিংসে তিনিও সংগ্রহ করেছেন ওই রান। পাঁচ ম্যাচ খেলে ১৯১ রান নিয়ে পঞ্চম স্থানে মুশফিকুর রহীম। অন্যদের মধ্যে সাকিবের অবস্থান কিছুটা নিচে। তার রান ১৩৫।
বল হাতে স্থানীয় পেস বোলারদেরই জয়জয়কার। সাত ম্যাচ খেলে ১৪ উইকেট নিয়ে শীর্ষে তাসকিন আহমেদ। সিলেটের এ বোলার ২১৩ রান দিয়ে উইকেটগুলো নিয়েছেন। তার পেছনে রংপুর রাইডার্সের শফিউল ইসলাম। ১৩ উইকেট নিয়েছেন তিনি। মাশরাফিও পিছিয়ে নেই। তার উইকেট ১২। তিনিও সাত ম্যাচ খেলে ওই সাফল্য দেখিয়েছেন। সাকিবের উইকেট ১০টি। তিনি ৬ ম্যাচে ওই উইকেট নিয়েছেন। স্পিনারদের মধ্যে সাকিবই সর্বাগ্রে।
এদিকে বিপিএল আজ মিরপুর শেরেবাংলায় দুটি ম্যাচ। কুমিল্লা ভিক্টোরিয়ান্স ও রাজশাহী কিংসের মধ্যে অনুষ্ঠিত হবে দিনের প্রথম ম্যাচটি। দ্বিতীয় খেলা হবে চিটাগাং ভাইকিংস ও ঢাকা ডায়নামাইটসের মধ্যে।

 


আরো সংবাদ



premium cement
আরো ৩ জাহাজে হামলা হাউছিদের জেলেনস্কিকে হত্যার ষড়যন্ত্রের অভিযোগে উত্তাল ইউক্রেন ‘শয়তানের নিঃশ্বাস‘ নামের যে ড্রাগ প্রতারণায় ব্যবহার হচ্ছে যুক্তরাষ্ট্রে পুলিশের গুলিতে মার্কিন বিমানবাহিনীর সদস্য নিহত পবিত্র কোরআন তেলাওয়াতের মধ্য দিয়ে বিএনপির সমাবেশ শুরু টঙ্গীতে ৩ তলার ছাদ থেকে পড়ে বিএনপি নেতার ছেলের মৃত্যু মালদ্বীপ থেকে সব সৈন্য প্রত্যাহার করেছে ভারত জামিন পেলেন কেজরিওয়াল, তবে ভোটগণনার দিন থাকতে হবে জেলেই পরকীয়া প্রেমিক যুগলের গলায় জুতার মালা : চেয়ারম্যান বরখাস্ত সমাবেশে যোগ দিতে নয়াপল্টনে জড়ো হচ্ছেন বিএনপি নেতাকর্মীরা রংপুরে রেয়াত পদ্ধতি চালুসহ ৪ দফা দাবিতে মানববন্ধন

সকল