২০ মে ২০২৪, ০৬ জৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫
`


নাটকীয় জয়ে ফাইনালে রিয়াল

গোলের আনন্দে ছুটছেন রিয়াল মাদ্রিদের জোসেলুর। মাটিতে পড়ে থাকা গোলরক্ষক ন্যূয়ারের ভুলেই এই গোল : ইন্টারনেট -

রিয়াল মাদ্রিদের বিপক্ষে আলফানসু ডেভিসের গোলে ১-০ গোলে এগিয়ে যায় বায়ার্ন মিউনিখ। ম্যাচের ৮৭ মিনিট পর্যন্ত এই এগিয়ে থাকা বাভারিয়ানদের। ওয়েম্বলিতে ১ জুন বুরুশিয়া ডর্টমুন্ডের সাথে ফাইনালে জায়গা করে নেয়ার অপেক্ষা ছিল আর মাত্র কয়েক মিনিট। অনেকেরই বদ্ধমূল ধারণা হয়েছিল, ২০১৩ সালের চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালের পুনরাবৃত্তি হতে চলেছে চলতি আসরে। কিন্তু প্রতিপক্ষ যে রিয়াল মাদ্রিদ। শেষ বলে কিছুই নেই। হয়েছেও তাই, তিন মিনিটে দুই গোল। প্রথম লেগে আলিয়াঞ্জ এরিনায় ২-২ গোলে ড্র’র পর দ্বিতীয় লেগে বার্নাব্যুতে ২-১-এ জয় লস ব্লাঙ্কোসদের। দুই লেগ মিলে ৪-৩ এগ্রিগেটে ওয়েম্বলিতে ফাইনাল ডর্টমুন্ডের সঙ্গী হলো কার্লো অ্যানচেলোত্তির দল।
সান্তিয়াগো বার্নাবুতে গত পরশু পুরো ম্যাচেই আধিপত্য বিস্তার করে চ্যাম্পিয়ন্স লিগের রেকর্ড ১৪বারের চ্যাম্পিয়নরা। প্রথমার্ধে গোলশূন্য ড্র হলেও একচেটিয়া আধিপত্য ছিল স্বাগতিকদের। বিরতির পরও শুরু হতেই আবার আক্রমণে রিয়াল। এরই মাঝে ম্যাচের ৬৮ মিনিটে রিয়ালকে স্তব্ধ করে দেয় জার্মান দলটি। পাল্টা আক্রমণে বাঁ দিক দিয়ে বক্সে ঢুকে পড়েন ডেভিস। আন্টোনিও রুডিগার ও কারভাহালের মধ্যে দিয়ে জোরাল কোনাকুনি শটে দূরের পোস্ট দিয়ে ঠিকানা খুঁজে নেন কানাডার এই ফরোয়ার্ড। ইউরোপ সেরার মঞ্চে এটাই ডেভিসের প্রথম গোল।
পিছিয়ে পড়ার পরপরই রিয়াল কোচ এক সাথে টনি ক্রুসের বদলি লুকা মডরিচ ও চুয়ামেনির জায়গায় নামান কামাভিঙ্গাকে। অল্পক্ষণের মধ্যে কর্নারের ফলে জালে বল পাঠিয়ে সমর্থকদের উচ্ছ্বাসে ভাসিয়েছিল রিয়াল। কিন্তু বল জালে জড়ানোর আগে নাচো ফার্নান্দেস মুখে ধরে জসুয়া কিমিখকে ফেলে দেয়ায় ভিএআরের সাহায্যে গোল বাতিল করেন রেফারি। ৮১ মিনিটে ভালভার্দের বদলি মাঠে আসেন জোসেলু। নির্ধারিত সময় শেষ হতে যখন বাকি দুই মিনিট, তখনই অবিশ্বাস্য ভুল করেন বায়ার্ন গোলরক্ষক ন্যূয়ার। ভিনিসিয়াসের সোজাসুজি দুর্বল শট ঠেকাতে গিয়ে তালগোল পাকান তিনি, আর ছুটে এসে আলগা বল জালে জড়িয়ে দেন জোসেলু। নির্ধারিত সময় শেষে যোগ করা সময়ের প্রথম মিনিটে দলকে জয়ের আনন্দে ভাসান মৌসুমের শুরুতে এস্পানিওল থেকে ধারে বার্নাব্যুয়ে পাড়ি জমানো জোসেলু। বাঁ দিক থেকে রুডিগারের ছয় গজ বক্সের মুখে বাড়ানো বল দারুণ এক টোকায় জালে পাঠান স্প্যানিশ এই স্ট্রাইকার। ফাইনালে ওঠার আনন্দে উল্লাসে ফেটে পড়ে পুরো বার্নাব্যু।
যোগ করা সময়ে ১৩ মিনিটে বায়ার্নের ম্যাথিয়াস ডি লিখট গোল করলেও তা অফসাইডে বাতিল হয়। রেফারি ভারের সাহায্য না নিয়ে গোল বাতিলের বাঁশি বাজানোয় বিতর্ক সৃষ্টি হয়। যদিও রেফারির সিদ্ধান্ত সঠিক ছিল। এরপরও ক্ষুব্ধ বায়ার্নের খেলোয়াড়রা। ম্যাচ শেষেও রেফারি সাইমন মার্চিনিয়াককে রীতিমতো ধুয়ে দিয়েছেন কোচ টমাস টুখেল।
চ্যাম্পিয়ন্স লিগে রেকর্ড ১৫তম শিরোপা জয়ের লক্ষ্যে আগামী ১ জুন ওয়েম্বলিতে বরুশিয়া ডর্টমুন্ডের মুখোমুখি হবে রিয়াল মাদ্রিদ।


আরো সংবাদ



premium cement
কেমন ছিল রাইসির ব্যক্তিগত ও কর্মজীবন ঢাকায় ব্যাটারিচালিত রিকশা চলাচলের অনুমতি দিয়েছেন প্রধানমন্ত্রী : ওবায়দুল কাদের রাইসির মৃত্যুতে দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্টের শোক ঝালকাঠিতে চোর সন্দেহে যুবককে পিটিয়ে হত্যা টানা চতুর্থবার প্রিমিয়ার লিগ শিরোপা জিতে ম্যান সিটির রেকর্ড ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক অবিলম্বে ১০ম ওয়েজবোর্ডে গঠনের দাবি বিএফইউজের হযরত পালনপুরী রহ:, জীবন ও কর্ম রাইসির হেলিকপ্টার বিধ্বস্তে ইসরাইলের হাত! দ্বিতীয়বারের মত প্রিমিয়ার লিগের গোল্ডেন বুট জয় করলেন হালান্ড সাভারে মোটরসাইকেল দুর্ঘটনায় পুলিশ কর্মকর্তা আহত, স্ত্রী নিহত

সকল