২০ মে ২০২৪, ০৬ জৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫
`


কানের মতোই ভুল ন্যূয়ারের

-

গোলরক্ষকের ভুলে গোল হজম। দলের হার এবং শিরোপা জয়ের স্বপ্নভঙ্গ। ২০০২ সালে যা করেছিলেন অলিভার কান পরশু রাতে সেই পথেই হাঁটলেন ম্যানুয়েল ন্যূয়ার। দুই জার্মান। উভয়ই গোলরক্ষক। ছিলেন দলের নেতৃত্বেও। পার্থক্য শুধু ফুটবল মঞ্চে। কানের ভুল ছিল বিশ্বকাপ ফাইনালে। আর ম্যানুয়েল ন্যূয়ার ভুল করলেন গত পরশু উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালে। অধিনায়ক কানের ভুলে গোল হজম করা জার্মানি ২০০২ জাপান-কোরিয়া বিশ্বকাপের ফাইনালে ব্রাজিলের কাছে ০-২ গোলে হেরেছিল। রিভালদোর শট তার হাত ফসকে বেরিয়ে গেলে ব্রাজিলকে এগিয়ে নেন রোনালদো।
অন্য দিকে ন্যুয়ারের ভুলে সমতা আনে রিয়াল মাদ্রিদ। এরপর ২-১ এ জিতে ফাইনালে স্প্যানিশ ক্লাবটি। বিপরীতে বিদায়ের হতাশা নিয়ে স্পেন থেকে নিজ দেশে ফিরতে হলো জামার্ন ক্লাবটিকে।
২০১৪ বিশ্বকাপের সেরা গোলরক্ষক মাঝে ইনজুরিতে ছিলেন। ফিরে এসে দলের নেতৃত্বে ৩৮ বছরের ন্যূয়ার। অথচ তার মারাত্মক ভুলেই সর্বনাশ। এতে ২০১২ সালের পর কোনো ট্রফি ছাড়াই সিজন শেষ করতে হলো জার্মান ক্লাবটিকে। ঘটনাটি ৮৮ মিনিটে। ততক্ষণ পর্যন্ত ১-০ গোলে এগিয়ে বায়ার্ন। বক্সের বাইরে রিয়ালের ভিনিসিয়াসের শট হাত ফসকে বেরিয়ে যায় ন্যুয়ারের। সেই বলেই পা লাগিয়ে রিয়ালকে খেলায় ফেরান জোসেলু। ফলে ম্যাচ শেষে তার এই ভুলই পোড়ায় দলকে। কোচ টমাস টুখেলের মতে, এমন ভুল এক শত বছরেও হয় না।’ ৩৮ বছর বয়সী ন্যূয়ার স্বীকার করলেন, এমন ভুলে আমি খুবই মর্মাহত।


আরো সংবাদ



premium cement
দ্বিতীয়বারের মত প্রিমিয়ার লিগের গোল্ডেন বুট জয় করলেন হালান্ড সাভারে মোটরসাইকেল দুর্ঘটনায় পুলিশ কর্মকর্তা আহত, স্ত্রী নিহত বাংলাদেশে মেয়েদের ক্রীড়ায় সাফল্যের আড়ালে ভিন্ন চিত্র এইচপির দল ঘোষণা, নতুন মুখের আধিপত্য খেলাধুলা ও সাংস্কৃতিতে যারা দক্ষ তারা বিশেষ মেধাসম্পন্ন : জবি ভিসি খালেদা জিয়াকে মুক্ত করে গণতন্ত্র ফিরিয়ে আনতে হবে : ফারুক রাইসির মৃত্যুতে মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর শোক টাটা মটরস বাংলাদেশে উদ্বোধন করল টাটা যোদ্ধা রংপুরে আনসারুল্লাহ বাংলা টিমের তিন সদস্যের বিভিন্ন মেয়াদে সাজা ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে বিএনপির শোক মালয়েশিয়ায় আন্তর্জাতিক মাতৃভাষা কার্নিভাল অনুষ্ঠিত

সকল