২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

ভুটানের হারটাই ছিল শিক্ষা : ছোটন

-

 

ম্যাচোত্তর সংবাদ সম্মেলনে এসেই মিডিয়া কর্মীদের সাথে করমর্দন কোচ গোলাম রাব্বানী ছোটনের। অন্য দিনের সাথে কাল তার এই ব্যতিক্রম আচরণের নেপথ্য আবারও তার দল এএফসি অনূর্ধ্ব ১৬ মহিলা ফুটবলে গ্রুপ চ্যাম্পিয়ন। কাল ভিয়েতনামকে ২ গোলে হারিয়ে তারা এখন ফেব্রুয়ারির ব্যাংকক যাত্রী। ২০১৬ সালেও তার কোচিংয়ে বাংলাদেশ গ্রুপ চ্যাম্পিয়ন হয়েছিল। সেবার গ্রুপ সেরা হয়ে চূড়ান্ত পর্বে গেলেও এবার পার হতে হবে দ্বিতীয় রাউন্ডের বাধা। ভুটানে সাফ অনূর্ধ্ব ১৫ ফুটবলে শিরোপা হারানোর পর কাল এই সাফল্য ছিল সেই কষ্ট মুছে ফেলার ভালো একটা উপলক্ষ। এবার তারা হারিয়েছে সাফের ফাইনালে ভারতের চেয়েও কঠিন প্রতিপক্ষ ভিয়েতনামকে। এই অর্জনের পেছনে কাজ করেছে ভুটানে হারের অভিজ্ঞতাও। কোচ ছোটন জানান, আগস্টে ভুটানের মাটিতে সাফে হারটা ছিল আমাদের জন্য কঠিন শিক্ষা। যে জন্য এই ম্যাচে ভিয়েতনামকে আর হালকাভাবে নেয়া হয়নি। গত মাসে ফাইনালে ভারতকে অবহেলাই করেছিল মেয়েরা। এবার তাদের সে বিষয়ে সতর্ক করা হয়েছে। আমরা ভিয়েতনামের বিপক্ষে পুরোপুরি প্রাধান্য বিস্তার করেই ম্যাচ জয় করেছি। প্রথম থেকেই মেয়েরা ছিল আক্রমণাত্মক।
কোচের মতে, প্রথমার্ধে ভিয়েতনাম চেষ্টা করলেও বিরতির পর বাংলাদেশের ফুটবলারদের কাছে ফিটনেসে পিছিয়ে পড়ে প্রতিপক্ষ। এই ফিটনেসটা কঠোর পরিশ্রমেরই ফসল। ফুটবলাররা পুরো ৯০ মিনিট এক ছন্দে খেলছে তা তাদের পরিশ্রমের ফলে। তবে দ্বিতীয় রাউন্ডে ভালো করতে আরো পরিশ্রমী হতে হবে।
কাল বাংলাদেশ দলের তিনটি গোল বাতিল সম্পর্কে ছোটনের জবাব, এটা রেফারিই ভালো বলতে পারবেন কেন তিনি গোল বাতিল করছেন। আমি অনেক দিন ধরেই মহিলা দলের সাথে। সব সময়ই এই পরিস্থিতির শিকার হয়ে আসছি। আমরা যত প্রতিবাদই করি না কেন শেষ পর্যন্ত রেফারির সিদ্ধান্তই সঠিক বলে বিবেচিত হয়।
বাংলাদেশ দলের এএফসি মিশন শেষ। এখন তাদের সামনে সাফ অনূধর্ব ১৮ ফুটবল। এই টুর্নামেন্টে অংশ নিতে ২৬ তারিখে রওয়ানা হচ্ছে মহিলা দল। বর্তমান দলের ১৩ যাবে ভুটানে।ছোটনের মতে, এএফসির আসরে এই জয় সাফেও ভালো করতে বিশাল প্রেরণা যোগাবে। অফসাইডের জন্য দুই গোল বাতিল না হলে কাল হ্যাটট্রিক পেতেন তহুরা। অবশ্য এতে তার কোনো আফসোস নেই। বললেন, সাফে আমি সর্বোচ্চ গোলদাতা হলেও দল চ্যাম্পিয়ন না হওয়ায় খুব কষ্ট পেয়েছি। তাই ভিয়েতনামের বিপক্ষে হ্যাটট্রিক না পেলেও দল জেতায় এবং চ্যাম্পিয়ন হওয়ায় খুশি। এদিকে ভিয়েতনামের কোচ নগুয়েন থাই মাই লান জানালেন, বাংলাদেশ যোগ্য দল হিসেবেই গ্রুপ সেরা হয়েছে।

 


আরো সংবাদ



premium cement
ইউক্রেনকে দ্রত প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র দিতে যাচ্ছে পেন্টাগন ডিএমপির অভিযানে গ্রেফতার ৩৯ মিয়ানমারের জাতীয় গ্রন্থাগারে বাংলাদেশ দূতাবাসের বই অনুদান ক্ষমতায় যেতে বিএনপি বিদেশী প্রভুদের দাসত্ব করছে : কাদের ক্যান্সারে আক্রান্ত শিশু সুলতান মাহমুদকে বাঁচাতে সাহায্যের আবেদন গাজার নুসেইরাত শরণার্থী শিবিরে ইসরাইলি হামলায় নিহত ১৫ মুজিবনগরে ২ চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের সংঘর্ষ, আহত ১৩ বাগেরহাটের রামপালে ট্রাকের চাপায় নিহত ৩ ফিলিস্তিনের পক্ষে যুক্তরাষ্ট্রের যেসব বিশ্ববিদ্যালয় বিক্ষোভে উত্তাল পূর্ব আফ্রিকায় প্রবল বৃষ্টি ও বন্যা, কমপক্ষে ১৫৫ জনের প্রাণহানি সাংবাদিকদের বিরুদ্ধে প্রশ্নবিদ্ধ তথ্য প্রচারের নিন্দা ডিআরইউর

সকল