২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

ফুলদানিতে আকর্ষণ

রঙের ফিচার
-

ঘর সাজানোর অন্যতম উপাদান ফুল আর ফুল সুন্দরভাবে উপস্থাপনের জন্য অপরিহার্য হচ্ছে ফুলদানি। আমাদের দেশে সব সময়ই বিভিন্ন ধরনের ফুলদানির ব্যবহার হয়ে আসছে। বর্তমানে প্রযুক্তির সাথে পাল্লা দিয়ে পরিবর্তন এসেছে ফুলদানিতেও। ফুলদানি যত আকর্ষণীয় হবে তত বেশি সৌন্দর্য ফুটে উঠবে। তবে আপনার ঘরের আসবারের সাজসজ্জার ওপর নির্ভর করে ফুলদানির ধরন। রাজধানীর শপিংমলগুলোতে পাওয়া যায় সিরামিক, মেটালিক, মাটি,কাঠ, বাঁশ, বেত, গ্লাস ও অন্যান্য উপাদান দিয়ে তৈরি ফুলদানি।
শৈল্পিক কারুকার্যে নির্মিত নান্দনিক এসব ফুলদানি হতে পারে ঘর সাজানোর প্রধান উপাদান। মার্কেটে ছোট, মাঝারি ও বড় আকৃতির ফুলদানি পাওয়া যায়। বৈচিত্র্যময় নকশা, কাজ আর রঙ তুলির আঁচড়ে মাটির ফুলদানি ঘরের শোভা বর্ধনের পাশাপাশি আসবারের মতোই ঘরের শোভা বর্ধন করে।
ফুলদানিতে বাড়তি কারুকার্য দিয়ে বানানো হলে ক্রেতারা বেশ পছন্দ করেন। ফুলদানির গায়ে ফুল-লতা-পাতা আর গ্রামীণ জীবনের নানা ছবি আঁকা থাকে। ডিজাইন আর আকৃতিতে ভিন্নতা রয়েছে। ত্রিকোনা, চারকোনা এমনকি ঘরের দেয়ালে কোন ধরনের ফুলদানি সেট করতে চান সেটিও অর্ডার দিয়ে বানিয়ে নিতে পারেন। ফুলদানিতে কৃত্রিম ফুলের পাশাপাশি তাজা ফুলও যতœ করে রাখতে পারেন। বনসাই, অর্কিড প্রজাতির গাছ ও ফুলগাছ লাগাতে পারেন। এজন্য বাড়তি পরিচর্যার প্রয়োজন পড়বে। বেড রুম, ডাইনিং রুম, ড্রয়ইং রুম ও বেলকনিসহ যেকোনো স্থানেই রাখতে পারেন সুদৃশ্য ফুলদানি। বিভিন্ন ধরনের ফুলদানি পাওয়া গেলেও টব, হাঁড়ি, কলস, টেরাকাটা ও চারকোনা আকৃতির ফুলদানির চাহিদাই বেশি। শিশু একাডেমির সামনের রাস্তার দু’পাশে গড়ে ওঠা দোকানগুলো সারিবদ্ধভাবে সাজানো হয়েছে ফুলদানি তা পথচারীদের দৃষ্টি কাড়ে সহজেই। মো: আওলাদ হোসেন নামের এক ব্যবসায়ী জানান, একসময় মাটির ফুলদানির ব্যবহার কমে গিয়েছিল, কিন্তু দেশীয় শিল্প ও সংস্কৃতিকে টিকিয়ে রাখতে মানুষজন মাটির ফুলদানির সন্ধানে ছুটে আসেন এখানে।
দরদাম : নকশা আর আকৃতির ওপর নির্ভর করে দামের বিষয়। তবে ১০০ টাকা থেকে তিন হাজার টাকার মধ্যে পাওয়া যাবে ফুলদানি। তুলনামূলকভাবে মেটালিকের তৈরি ফুলদানির দাম বেশি। তবে এক দামে বিক্রি হয় না বলে দরদাম করে নিতে হবে।
পাওয়া যাবে : ফুলদানি পাওয়া যাবে রাজধানীর শিশু একাডেমির সামনে দোয়েল চত্বর সংলগ্ন রাস্তার দু’পাশে গড়ে ওঠা দোকানগুলোতে। এ ছাড়া নিউ মার্কেট, ঢাকা কলেজের সামনে, ধানমণ্ডি ৬ নম্বর সড়কের ফুটপাথ, কলাবাগান, শাহবাগের আজিজ সুপার মার্কেটসহ নামী দামি সব শপিংমলে পাওয়া যাবে ফুলদানি। তবে শপিংমলে দাম একটু বেশি পড়বে।


আরো সংবাদ



premium cement
জাল ভোট হলে তাৎক্ষণিক সেই কেন্দ্রের ভোট বন্ধ : ইসি আহসান হাবিব রাবিপ্রবিতে‘এ’ ইউনিটের গুচ্ছভর্তি পরীক্ষায় উপস্থিতি ৭৭.৩৯ শতাংশ রাজধানীর জুড়ে ইসতিসকার নামাজ আদায় নাগরপুরে তীব্র তাপদাহে হাসপাতালে রোগীর চাপ বাড়ছে উপজেলা নির্বাচন : নেতাদের বহিষ্কারাদেশ প্রত্যাহারের যে শর্তের কথা জানালেন রিজভী গুচ্ছের বিজ্ঞান বিভাগে সারাদেশে শিক্ষার্থীদের উপস্থিতি ৯০ শতাংশ গাজায় ছড়াতে পারে মহামারি নারায়ণগঞ্জে ৭ খুন : বিচার কোন পর্যায়ে? মৌলভীবাজারে কালবৈশাখীর তাণ্ডব, খোলা আকাশের নিচে অনেক পরিবার গুচ্ছ ভর্তি পরীক্ষা : জবিতে মোট উপস্থিতি ৮৩ শতাংশ ব্যস্ত শহর বগুড়া ফাঁকা : বৃষ্টির জন্য নামাজ আদায় অব্যাহত

সকল