২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

আসছে নতুন আইফোন

-

আগামী ১০ সেপ্টেম্বর বাজারে নতুন আইফোনের ঘোষণা আসতে পারে। আর এ কারণেই গ্রাহকদের মধ্যে সম্ভাব্য নতুন আইফোন ঘিরে আগ্রহ তৈরি হয়েছে। মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপল কুপারটিনোর অ্যাপল পার্কের স্টিভ জবস থিয়েটারে নতুন আইফোন উন্মোচন অনুষ্ঠানের আয়োজন
করেছে। ইতোমধ্যে এ অনুষ্ঠানের জন্য অতিথিদের কাছে আমন্ত্রণপত্র পাঠিয়েছে অ্যাপল কর্তৃপক্ষ। নতুন আইফোন ঘিরে ইতোমধ্যে এর
যন্ত্রাংশ, ফিচার ও দামের নানা গুঞ্জন নিয়ে লিখেছেন সুমনা শারমিন
অ্যাপল ভক্তরা বছরের যে মাসটির দিকে তাকিয়ে থাকেন সেটি সেপ্টেম্বর। কারণ এ মাসেই বাজারে আসে আইফোনের নতুন সংস্করণ। নতুন আইফোনের ডিজাইন ও ফিচার নিয়ে স্বাভাবিকভাবেই এখন আগ্রহীদের মধ্যে চলছে তুমুল আলোচনা। গত দুই মাস ধরে নতুন আইফোন নিয়ে যেসব তথ্য ফাঁস হয়েছে তা থেকে জানা যাচ্ছে, গত বছরের আইফোন থেকে এবারের আইফোনের ডিজাইনে তেমন কোনো বৈপ্লবিক পরিবর্তন আসছে না। ক্যামেরা, চিপসেট, অপারেটিং সিস্টেম (আইওএস ১৩) সব কিছুতেই অগ্রগতি হলেও বাহ্যিক ডিজাইনে বড় ধরনের কোনো পরিবর্তন দেখা যাবে না। সেই সঙ্গে অধরা থেকে যাবে বহুল আলোচিত ফাইভ জি। যদিও অ্যাপল ১০ সেপ্টেম্বর এর আগে আনুষ্ঠানিকভাবে কিছুই বলছে না। তবে প্রযুক্তি বিশ্লেষকেরা ধারণা করছেন, এবারে তিনটি মডেলের নতুন আইফোনের ঘোষণা আসতে পারে। এগুলোর নাম হতে পারে ‘আইফোন ১১’, ‘আইফোন ১১ প্রো’ ও ‘আইফোন ১১ প্রো ম্যাক্স’। এর মধ্যে আইফোন ১১ হবে আইফোন এক্সআরের পরবর্তী সংস্করণ, ১১ প্রো হবে এক্সএসের পররর্তী সংস্করণ আর এক্সএস ম্যাক্সের পরবর্তী সংস্করণ হবে ১১ প্রো ম্যাক্স। বাজারে নতুন আইফোনের ঘোষণা দেয়ার পরপরই ১৩ সেপ্টেম্বর থেকে এর আগাম ফরমাশ শুরু হবে। ২০ সেপ্টেম্বর থেকে বিক্রি শুরু হবে নতুন আইফোন।
ধারণা করা হচ্ছে, নতুন আইফোনের দাম বাড়াবে না অ্যাপল। গত বছরের আইফোনের দামের মতোই এবারের মডেলগুলোর দাম হতে পারে। নতুন আইফোনের দাম হতে পারে ৭৪৯ থেকে ১০৯৯ মার্কিন ডলারের মধ্যে। আইফোন ১১ এর ক্ষেত্রে ৭৪৯ মার্কিন ডলার, আইফোন ১১ প্রোর দাম হতে পারে ৯৯৯ মার্কিন ডলার আর প্রো ম্যাক্সের দাম হবে এক হাজার ৯৯ মার্কিন ডলার।
এবারের নতুন আইফোনে গত বছরের আইফোনের চেয়ে আকারে খুব বেশি তারতম্য হবে না। আইফোন এক্সআর, এক্সএস ও এক্সএস ম্যাক্সের মতোই আকার থাকবে এবারের নতুন তিন ফোনের। তবে আগামী বছর আইফোনের মডেলগুলোতে পরিবর্তন আসবে। এবারের আইফোনের মাপ হবে আইফোনে ১১ এর ক্ষেত্রে ৬ দশমিক ১ ইঞ্চি এলসিডি স্ক্রিন, ১১ প্রোর ক্ষেত্রে ৫ দশমিক ৮ ইঞ্চি ওএলইডি স্ক্রিন আর ১১ প্রো ম্যাক্সের ক্ষেত্রে সাড়ে ছয় ইঞ্চি ওএলইডি স্ক্রিন। এতে শাটার রেজিস্ট্যান্ট প্রযুক্তিযুক্ত নতুন গ্লাস ব্যাক ব্যবহার হবে। এর ১১ প্রো ও প্রো ম্যাক্সের ক্ষেত্রে পেছনে নতুন ক্যামেরা সিস্টেম ব্যবহার করতে পারে অ্যাপল। দুটি মডেলের আইফোনে তিন ক্যামেরা সিস্টেম যুক্ত করতে পারে অ্যাপল। নতুন আইফোন এ১৩ প্রসেসর যুক্ত হবে। এ ছাড়া ফেসআইডি আরো উন্নত করবে তারা। ১১ প্রো ম্যাক্স সংস্করণটি অ্যাপল পেনসিল সমর্থন করবে।
তবে ৫জি সমর্থিত আইফোনের জন্য যারা অপেক্ষা করছেন তাদের আরো এক বছর অপেক্ষাতেই রাখবে অ্যাপল। ধারণা করা হচ্ছে, চলতি বছর কোনো ৫জি মডেলের আইফোন আসবে না। ২০২০ সালে আইফোনে ব্যাপক পরিবর্তনের সঙ্গে ৫জি সংস্করণও আনার লক্ষ্য নির্ধারণ করেছে।

 


আরো সংবাদ



premium cement