৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


পোস্ট মুছতে পারবে সরকার

-

ব্যক্তি পর্যায়ে কারো আইডি ও পেজের স্ট্যাটাস বা পোস্ট মুছে ফেলতে ফেসবুক কর্তৃপক্ষের অপেক্ষায় আর থাকছে না সরকার। গুজব, নাশকতায় সন্ত্রাসী গোষ্ঠীর প্রপাগান্ডা, পর্নোগ্রাফি, ভুয়া পেজ, রাজনৈতিক ও দেশবিরোধী অপপ্রচার, প্রশ্ন ফাঁসের মতো ইস্যুতে ফেসবুক ব্যবহারের ক্ষতি হতে নাগরিক সুরক্ষায় প্রযুক্তিগত এই সক্ষমতা অর্জনের পথে সরকার। ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার জানিয়েছেন, ডিজিটাল নিরাপত্তা নিশ্চিতে সরকারের যে উদ্যোগ তার দ্বিতীয় ধাপে ইনডিভিজুয়াল স্ট্যাটাস হতে শুরু করে সবকিছু যেন মনিটর করা যায় সেই ব্যবস্থার মধ্যে আসছে। ‘স্ট্যাটাস বন্ধ করতে ফেসবুকের কাছে যেতে হবে না। যন্ত্রপাতি ইতোমধ্যে বসানো হচ্ছে। সেপ্টেম্বর মাসেই ট্রায়ালে যাবো। মন্ত্রী বলেন, কেউ একটি স্ট্যাটাসে একটা গুজব রটিয়ে দিলো, সেটি ১০ হাজার কপি হয়ে গেল । এখন সব খুঁজে বের করা তো কঠিন। কিন্তু আমরা এ বিষয়ে অত্যাধুনিক প্রযুক্তিগত পদক্ষেপ নিচ্ছি। এআই ব্যবহার করছি, বিষয় ধরে সব খুঁজে বের করে দেবে। পুরো উদ্যোগে দুটি ধাপে আছে। আমাদের যন্ত্রপাতি লাগবে, আইজিডব্লিউগুলোসহ কয়েক জায়গায় যন্তপাতি বসাতে হবে। প্রথম ধাপে আমরা ওয়েবসাইটগুলো বন্ধ করতে পেরেছি। এই যন্ত্রপাতি বসানো হয়ে গেছে। এটাকে আরো শৃঙ্খলার মধ্যে আনা হয়েছে।
মন্ত্রী আরো জানান, ‘বাড়ি বাড়ি ইন্টারনেট দেবো আর সেই ইন্টারনেট যদি নিরাপদ না হয়, তাহলে সেটা তো আরেক অপরাধ। সেটা তো করতে পারি না। ফেসবুক যে কমিউনিটি স্ট্যান্ডার্ড বলে সেটা আমার চিন্তা নয়, আমাদের চিন্তা আমাদের কমিউনিটি স্ট্যান্ডার্ড নিয়ে। সেটাকে ফেসবুকের গুরুত্ব দিতে হবে। আমরা সবচেয়ে নমনীয়, আমরা ফেসবুককে বন্ধ না করে নিয়ন্ত্রণ করতে পারছি। বিশ্বের অনেকেই এখন বন্ধ করছে, জরিমানা করছে।’ নাগরিক নিরাপত্তা ও নিরাপদ সোশ্যাল মিডিয়া নিশ্চিতের মতো এসব ইস্যুতে সরকার এই সোশ্যাল মিডিয়া জায়ান্টটির দ্রুত রেন্সপন্স চেয়েছে সবসময়। কিন্তু এখানে নিজেদের কমিউনিটি স্ট্যান্ডার্ডের বিষয়টি সামনে এসেছে ফেসবুক।
ফেসবুকে ব্যবহার প্রেক্ষাপটে নাগরিক সুরক্ষার বিষয়টি সবার আগে গুরুত্ব দেয়ার কথা উল্লেখ করেন মন্ত্রী। এর আগে নির্বাচনের সময় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও বিটিআরসিকে সাথে নিয়ে কো-অর্ডিনেট করে সোশ্যাল মিডিয়া নিরাপদ ও স্বস্তিদায়ক রাখতে সফল হয়েছিলেন তিনি। তখন সেনাবাহিনীর নামে ৭৬০টি ভুয়া ফেসবুক আইডি-পেজ চিহ্নিত করে তা মাত্র দেড় ঘণ্টায় ক্লোজ করে দিয়েছিল।


আরো সংবাদ



premium cement
মানিকগঞ্জে আ’ লীগের ২ চেয়ারম্যান প্রার্থীর পাল্টাপাল্টি মানববন্ধন গুচ্ছের ‘এ’ ইউনিটের ফল প্রকাশ হবিগঞ্জে হারুন হত্যা মামলা : ৭ জনের মৃত্যুদণ্ড, ১০ জনের যাবজ্জীবন যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালগুলোতে ফিলিস্তিনিদের পক্ষে বিক্ষোভে পুলিশের বাঁধা, আরাফাতের সমালোচনা বগুড়ায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে নির্মাণ শ্রমিক নিহত পাঁচবিবিতে গাছের ডাল পড়ে পথচারীর মৃত্যু ঈশ্বরদীতে লোডশেডিংয়ে নাকাল জনজীবন গাজা যুদ্ধে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৪,৫৩৫ জনে পাঁচবিবিতে অপহরণের ২৪ ঘণ্টার মধ্যে অপহৃত উদ্ধার, আটক ৩ নারায়ণগঞ্জে তাপদাহে বিপর্যস্ত পশুপাখির পাশে টিম খোরশেদ দাগনভুঞায় হিট স্ট্রোকে আক্রান্ত শিক্ষার্থী হাসপাতালে ভর্তি

সকল