২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫
`


হাইব্রিড গাড়ির ছাদে সৌর প্যানেল

-

সোনাটা হাইব্রিড গাড়ির নতুন একটি সংস্করণ উন্মোচন করেছে হুন্দাই। ব্যাটারি চার্জ করতে এর ছাদে ব্যবহার করা হয়েছে সৌর প্যানেল। দিনে ছয় ঘণ্টা এই সৌর ছাদ ব্যবহার করা হলে এটি গাড়ির ব্যাটারিকে ৬০ শতাংশ শক্তি জোগাবে। এর থেকে পাওয়া শক্তি দিয়ে বছরে গাড়িটি ১৩০০ কিলোমিটার চলবে।
এই রেঞ্জের অন্যান্য মডেলে সৌর ছাদ বাড়তি প্যাকেজ হিসেবে আনারও পরিকল্পনা করছে হুন্দাই। হাইব্রিড গাড়ির ছাদে সৌর প্যানেল বসানোয় জ্বালানি খরচ এবং কার্বন-ডাই অক্সাইড নির্গমন কমবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। গাড়িটিতে উন্নত ইঞ্জিন নিয়ন্ত্রণ ব্যবস্থা রয়েছে যা যতটা কম সম্ভব শক্তি খরচ নিশ্চিত করে।
গাড়িবিষয়ক প্রতিবেদক স্টিফেন ইডেলস্টেইন বলেন, সোনাটার মতো হাইব্রিডগুলোর ব্যাটারি পুরো বৈদ্যুতিক গাড়ির চেয়ে ছোট। তাই সৌর প্যানেল চার্জিংয়ের ক্ষেত্রে বড় পার্থক্য এনে দিতে পারে। সৌর কোষের কারণে দাম ও গাড়ির ওজন বাড়বে। আর বাস্তবে এগুলো কেমন কার্যকর হবে তাও স্পষ্ট নয়। গাড়ির জন্য দ্বিতীয় প্রজন্মের সৌর ছাদ নিয়েও কাজ করছে হুন্দাই। এই ছাদটি হবে আধা-স্বচ্ছ যাতে গাড়ির কেবিনে আলো আসতে পারে।
উত্তর আমেরিকা এবং কোরিয়ায় সৌর ছাদের সোনাটা বিক্রির পরিকল্পনা রয়েছে হুন্দাইয়ের। অন্য কোনো দেশে গাড়িটি বিক্রি করবে না প্রতিষ্ঠানটি। এই গাড়ির দাম হতে পারে ১ লাখ ৪৯ হাজার ইউরো। আগামী ২০২১ সাল নাগাদ বাজারে আসতে পারে হুন্দাইয়ের গাড়িটি।

 


আরো সংবাদ



premium cement