৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


প্রযুক্তি বিশ্বের ধনী নারী কর্মকর্তা

-

প্রযুক্তি দুনিয়ায় সফলতার দৌড়ে পিছিয়ে নেই নারীরা। পুরুষের পাশিপাশি অবদান রাখছেন তারাও। মেধা ও দক্ষতার গুণে বিভিন্ন প্রতিষ্ঠানের শীর্ষ পদটি অলঙ্করণ করছে নারীরা। বর্তমানে বহুজাতিক প্রযুক্তিপ্রতিষ্ঠানগুলোর অনেক গুরুত্বপূর্ণ পদে নারীরা নেতৃত্ব দিচ্ছেন। চলতি বছরের ধনী নারী প্রযুক্তি কর্মকর্তাদের একটি তালিকা প্রকাশ করেছে বিজনেস ইনসাইডার। বিশ্বের এমনসব সেরা ও ক্ষমতাবান নারীর মধ্যে সেরা নারীদের নিয়ে
লিখেছেন সুমনা শারমিন

লরেন পাওয়েল জবস
অ্যাপল ও দ্য ওয়াল্ট ডিজনির অংশীদার লরেন পাওয়েল জবস। প্রয়াত স্বামী স্টিভ জবসের উত্তরাধিকারী সূত্রে এ দুই বিখ্যাত প্রতিষ্ঠানের অংশীদার তিনি। এ ছাড়া ২০০০ সালে নিজস্ব প্রতিষ্ঠান এমারসন কালেক্টিভ গড়ে তোলেন লরেন। ৫৫ বছর বয়সী লরেন পাওয়েল নিজের প্রতিষ্ঠান ছাড়াও যুক্ত আছেন একাধিক ব্যবসায়। বর্তমানে ১৮৫০ কোটি ডলার নিট সম্পদ নিয়ে বিশ্বের শীর্ষ ধনী ব্যক্তিদের তালিকায় ৫৭তম অবস্থানে রয়েছেন তিনি।
ডাগমার ডলবি
অডিও টেকনোলজি কোম্পানি ডলবি ল্যাবরেটরিজের অর্ধেকের বেশি শেয়ারের মালিকানায় রয়েছেন ডাগমার ডলবি। সাউন্ড টেকনোলজির পথপ্রদর্শক বলা হয় এ নারী প্রযুক্তি কর্মকর্তাকে। ৭৭ বছর বয়সী ডাগমার ডলবির নিট সম্পদের পরিমাণ ৪০০ কোটি ডলার। বিশ্বের শীর্ষ ধনী ব্যক্তিদের তালিকায় ৪৭৯তম অবস্থানে আছেন।
জুডি ফকনার
মার্কিন মেডিক্যাল রেকর্ড সফটওয়্যার সরবরাহকারী এপিক সিস্টেমসের প্রতিষ্ঠাতা জুডি ফকনার। ১৯৭৯ সালে তিনি এ প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করেন। ৭৫ বছর বয়সী জুডি ফকনার ৩৬০ কোটি ডলার নিট সম্পদের মালিক। বিশ্বের শীর্ষ ধনী ব্যক্তিদের তালিকায় ৫৯২তম অবস্থানে আছেন তিনি।
মেগ হুইটম্যান
১৯৯৮ থেকে ২০০৮ সাল পর্যন্ত ইবের সিএফও ছিলেন মেগ হুইটম্যান। তার নেতৃত্বে ইবের বাজারমূল্য ৫৭ লাখ থেকে ৮০০ কোটি ডলারে পৌঁছে। এর পরে ২০১১-১৫ সাল পর্যন্ত এইচপির প্রধান অর্থ কর্মকর্তার দায়িত্ব পালন করেন। ৬২ বছর বয়সী হুইটম্যানের নিট সম্পদ ৩৩০ কোটি ডলার। বিশ্বের শীর্ষ ধনীদের তালিকায় ৬৬১তম অবস্থানে রয়েছেন।
ঝৌ কুনফি
লেন্স টেকনোলজি নামে একটি প্রযুক্তি প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ঝৌ কুনফি। স্যামসাং, অ্যাপল, এলজি, মাইক্রোসফট ও নকিয়ার মতো ডিভাইস নির্মাতাদের কাছে স্মার্টফোনের স্ক্রিন সরবরাহ করে এ প্রতিষ্ঠান। ৪৯ বছর বয়সী ঝৌ কুনফি ৩১০ কোটি ডলার নিট সম্পদের মালিক।
মা ডংমিন
বাইদুর প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) রবিন লির স্ত্রী এবং বিশেষ সহকারী মা ডংমিন। তিনি বাইদুর বিনিয়োগ, মানবসম্পদ এবং ফিন্যান্স বিভাগ দেখাশোনা করতেন। ২০০৭ সালে বাইদু ছাড়লেও ২০১৭-তে তিনি পুনরায় প্রতিষ্ঠানটিতে যোগদান করেন এবং রবিন লির বিশেষ সহকারী হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। ৪৯ বছর বয়সী মা ডংমিন ২৬০ কোটি ডলার নিট সম্পদের মালিক।
ল্যাম ওয়াই ইং
বিয়েল ক্রিস্টাল ম্যানুফ্যাক্টরি নামে একটি টাচস্ক্রিন প্রস্তুতকারক কোম্পানির চেয়ারম্যান ও স্বত্বাধিকারী ল্যাম ওয়াই ইং। এ প্রতিষ্ঠান আইফোনের টাচস্ক্রিনের পাশাপাশি ট্যাবলেট পিসি ও স্মার্টওয়াচের মতো বিভিন্ন প্রযুক্তি পণ্যের টাচস্ক্রিন প্রস্তুতকারক। ল্যাম ওয়াই ইং ২৩০ কোটি ডলার নিট সম্পদের মালিক।
থাই লি
মার্কিন তথ্যপ্রযুক্তি সেবাদাতা এসএইচআই ইন্টারন্যাশনালের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) থাই লি। বোয়িং এবং এটিঅ্যান্ডটির মতো ১৭ হাজার গ্রাহক রয়েছে এ প্রতিষ্ঠানের। ৬০ বছর বয়সী থাই লি ২৩০ কোটি ডলার নিট সম্পদের মালিক।
ওয়াং লাইচুন
চীনভিত্তিক ইলেকট্রনিক কানেক্টর নির্মাতা প্রতিষ্ঠান লাক্সশায়ার প্রিসিশন-এর চেয়ারম্যান ওয়াং লাইচুন। লাক্সশায়ার প্রিসিশন অ্যাপলসহ বিভিন্ন শীর্ষ ব্র্যান্ডের পণ্যের অন্যতম ইলেকট্রনিক কানেক্টর প্রস্তুতকারক। ওয়াং লাইচুন লাক্সশায়ার প্রিসিশনের আগে ফক্সকনে কাজ করতেন। ৫১ বছর বয়সী ওয়াং লাইচুন ২০০ কোটি ডলার নিট সম্পদের মালিক ।
শেরিল স্যান্ডবার্গ
বিশ্বের জনপ্রিয় সামাজিক যোগাযোগ সাইট ফেসবুকের প্রধান পরিচালন কর্মকর্তার (সিওও) দায়িত্ব পালন করছেন শেরিল স্যান্ডবার্গ। ২০০৮ সাল থেকে তিনি ফেসবুকের সঙ্গে কাজ করছেন। এর আগে গুগলের ভাইস প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেন। ৪৯ বছর বয়সী শেরিল স্যান্ডবার্গ ১৬০ কোটি ডলার নিট সম্পদের মালিক।
জেং ফাংকিন
চীনভিত্তিক প্রতিষ্ঠান লিঙ্গি টেকনোলজির চেয়ারম্যান জেং ফাংকিন। লিঙ্গি টেকনোলজি হুয়াওয়ে এবং অ্যাপলের মতো বৈশ্বিক প্রযুক্তি জায়ান্টদের স্মার্টফোন, ট্যাবলেট এবং ল্যাপটপের কম্পোনেন্ট তৈরি করে। ৫৩ বছর বয়সী জেং ফাংকিন ১৬০ কোটি ডলার নিট সম্পদের মালিক।

 


আরো সংবাদ



premium cement