৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


পেটেন্ট দ্বন্দ্ব

অ্যাপল-স্যামসাং সমঝোতা

-

সাত বছর আগে আইফোনের নকশা নকলের অভিযোগে দায়ের করা মামলার রায়ে গত মাসে স্যামসাংকে দোষী সাব্যস্ত করেন ফেডারেল আদালতের বিচারক। একই সঙ্গে তিপূরণ হিসেবে অ্যাপলকে ৫৩ কোটি ৯০ লাখ ডলার পরিশোধের নির্দেশ দেয়া হয়। এরপর আইফোনের পেটেন্ট নিয়ে অ্যাপল ও স্যামসাংয়ের মধ্যে সাত বছরের দ্বন্দ্বের অবসান হয়েছে গত বুধবার। যুক্তরাষ্ট্রের একটি আদালতে সমঝোতার কথা বলেছে দুটি প্রতিষ্ঠান। নিজেদের মধ্যে অপ্রকাশিত অর্থের বিনিময়ে ওই মামলার সমঝোতা করার কথা জানিয়েছে

বৈশ্বিক স্মার্টফোন বাজারের শীর্ষ দুই প্রতিদ্বন্দ্বী অ্যাপল ও স্যামসাং। দীর্ঘ সাত বছর ধরে নকশা পেটেন্ট নিয়ে দুই ডিভাইস নির্মাতার মধ্যে আইনি লড়াই চলছে। কার্যকর সুরাহা না হওয়ায় গত মাসেও এ নিয়ে আদালতের দ্বারস্থ হয়েছিল দুই প্রতিষ্ঠান। অবশেষে পুরনো এ মামলার বিষয়ে পারস্পরিক সমঝোতায় পৌঁছাতে সম হয়েছে অ্যাপল-স্যামসাং। যুক্তরাষ্ট্রের একটি আদালতে জমা দেয়া নথিতে সমঝোতার বিষয়টি উঠে এসেছে। ২০১১ সালে ক্যালিফোর্নিয়ার একটি আদালতে দণি কোরিয়াভিত্তিক স্যামসাংয়ের বিরুদ্ধে পেটেন্ট লঙ্ঘনের মামলা করেছিল অ্যাপল। ওই মামলায় জনপ্রিয় আইফোন ডিভাইসের নকশা ও ট্রেডমার্ক নীতি লঙ্ঘনের অভিযোগ করা হয়। এর পরে গত মাসে স্যামসাংকে দোষী সাব্যস্ত করেন ফেডারেল আদালতের বিচারক। একই সঙ্গে তিপূরণ হিসেবে অ্যাপলকে ৫৩ কোটি ৯০ লাখ ডলার পরিশোধের নির্দেশ দেয়া হয়। অর্ধযুগের বেশি সময় ধরে চলা এ মামলার রায়কে অ্যাপলের জন্য বড় ধরনের জয়। কারণ অ্যাপল বরাবরই আদালতে যুক্তিতর্ক উপস্থাপন করে এসেছে যে, আইফোনের অভূতপূর্ব সাফল্যের অন্যতম হাতিয়ার হচ্ছে নকশা।
বিচারক লুসি কোহ বলেন, দুই পই দীর্ঘদিনের পুরনো মামলাটির বিষয়ে পারস্পরিক সমঝোতায় পৌঁছেছে, তাই এ মামলাসংক্রান্ত সব দাবি খারিজ করা হয়েছে।
অ্যাপলের প থেকে বলা হয়েছে, স্যামসাংয়ের বিরুদ্ধে আইফোনের নকশা নকলের অভিযোগে করা পেটেন্ট মামলাটি তাদের জন্য অর্থের চেয়ে বেশি কিছু ছিল। আইফোন ডিভাইসে অ্যাপল সবসময় উদ্ভাবনী প্রযুক্তির পরিচয় করিয়ে আসছে। এর সঙ্গে জড়িয়ে রয়েছে অ্যাপলের একদল চৌকস কর্মীর নিরলস পরিশ্রম। অ্যাপল পণ্যের স্বকীয়তা এবং কর্মীদের পরিশ্রমলব্ধ উদ্ভাবনের সুরার জন্য এ মামলার রায় গুরুত্বপূর্ণ ছিল। অ্যাপল কর্তৃপক্ষ জানিয়েছে, দীর্ঘদিন ধরে চলা এ মামলার রায়ে অত্যন্ত খুশি। কারণ আমরা বিচারকদের বোঝাতে সম হয়েছি প্রতিদ্বন্দ্বী স্যামসাং অ্যাপল পণ্যের নকশা ও পেটেন্ট করা ফাংশন নকল করেছে। এ মামলার েেত্র অর্থ কখনোই মুখ্য বিষয় ছিল না। অ্যাপল শুরু থেকেই উদ্ভাবনে গুরুত্ব দিয়ে আসছে। সৃজনশীল উদ্ভাবনের কারণে একমাত্র স্মার্টফোন ব্র্যান্ড আইফোন দিয়ে বাজারে আধিপত্য ধরে রাখতে সমর্থ হয়েছি। ২০১২ সালের এক রায়ে আদালত তিপূরণ হিসেবে অ্যাপলকে ১০৫ কোটি ডলার পরিশোধের নির্দেশ দেন স্যামসাংকে। ওই রায়ের পর তিপূরণের পরিমাণ কমাতে আপিল করে স্যামসাং। পরবর্তী সময়ে আপিলের রায়ে বিচারক লুসি কোহ তিপূরণের পরিমাণ কমিয়ে নির্ধারণ করেন। তার পরও নিষ্পত্তি হয়নি মামলাটির। পুনরায় নির্ধারিত জরিমানার পরিমাণ কিভাবে গণনা করা হয়েছে, তা নিয়ে জটিলতা দেখা দেয়। জরিমানার অর্থ কমানো বিষয়ে অ্যাপলের আপিলের পরিপ্রেেিত উচ্চ আদালত রুল জারি করলে তা নিয়ে আবার শুনানির প্রয়োজন দেখা দেয়।
স্যামসাং সে সময় পেটেন্ট লঙ্ঘনের তিপূরণ হিসেবে দুই কোটি ৮০ লাখ ডলার পরিশোধের আগ্রহ প্রকাশ করে। স্বপে উপস্থাপিত যুক্তিতর্কে প্রতিষ্ঠানটি জানায়, একটি নকশা পেটেন্ট বা পেটেন্ট করা ফাংশন নকল হওয়ার কারণে কোনো একটি পণ্য বিক্রি থেকে মুনাফার পুরো অর্থ জরিমানা করা যেতে পারে না। মোবাইল ডিভাইস, বিশেষ করে স্মার্টফোনে বিভিন্ন ধরনের অনুষঙ্গ থাকে। বিশেষ কোনো একটি অনুষঙ্গের েেত্র পেটেন্ট লঙ্ঘন হলে জরিমানার অর্থ ওই অনুষঙ্গ থেকে মুনাফার ওপর ভিত্তি করে নির্ধারণ করা যেতে পারে। কিন্তু সে অনুষঙ্গ যে পণ্যে ব্যবহার করা হয়েছে, সে পণ্য বিক্রি থেকে মুনাফার ওপর ভিত্তি করে জরিমানা করা ঠিক নয়।


আরো সংবাদ



premium cement