২১ মে ২০২৪, ০৭ জৈষ্ঠ ১৪৩১, ১২ জিলকদ ১৪৪৫
`


তীব্র তাপদাহে বামনায় সহকারী অধ্যাপকসহ ৪ শিক্ষার্থী অসুস্থ

- ছবি : নয়া দিগন্ত

বরগুনা বামনা উপজেলায় হলতা ডৌয়াতলা ওয়াজেদ আলী খান ডিগ্রি কলেজের রাষ্ট্র বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপকসহ চার শিক্ষার্থী তীব্র গরমে ক্লাস চলাকালীন অসুস্থ হয়ে পড়েছে।

মঙ্গলবার বেলা সাড়ে ১০টায় উপজেলার ৪ নম্বর ডৌয়াতলা ইউনিয়নের আওতায় হলতা ডৌয়াতলা ওয়াজেদ আলী খান ডিগ্রি কলেজে এ ঘটনা ঘটে।

কলেজের অধ্যক্ষ মোঃ সফিকুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেন।

তিনি জানান, প্রতিদিনের মতো অত্র কলেজের রাষ্ট্র-বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক মো: জাহাঙ্গীর হোসেন কলেজে আসার পরে শ্রেণিকক্ষে পাঠদান শেষে শিক্ষক মিলনায়তনে তীব্র গরমে অসুস্থ হয়ে পড়েন। পরে তাকে স্থানীয় চিকিৎসকের পরামর্শ অনুযায়ী প্রাথমিক চিকিৎসা শেষে বাড়িতে পাঠানো হয়েছে।

কলেজের অধ্যক্ষ মো: সফিকুল ইসলাম আরো জানান, সহকারী অধ্যাপকসহ ‘একাদশ’ শ্রেণির তিন ও দ্বাদশ শ্রেণির এক শিক্ষার্থী তীব্র গরমে কয়েকবার বমি করে অসুস্থ হয়ে পড়ে। সাথে সাথে আমরা স্ব-স্ব শিক্ষার্থীর অভিভাবকদের খবর দিয়ে স্থানীয়ভাবে প্রাথমিক চিকিৎসা দিয়ে বাড়িতে পাঠিয়েছি। এখন সবাই কিছুটা সুস্থ।’

তিনি আরো জানান, এ ঘটনার সাথে সাথে বামনা উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসে অবহিত করেছি।

এ ব্যাপারে দক্ষিণ ডৌয়াতলা গ্রামের সাধারন অভিভাবক মো: দুলাল হাওলাদার জানান, ‘আমার মেয়ে সুমাইয়া আক্তার (১৯) একাদশ শ্রেণিতে এবং নাতী মো: নাঈম (৩০) দ্বাদশ শ্রেণিতে অধ্যয়নরত আছে। এই তীব্র গরমে কলেজে পায়ে হেঁটে এসে ক্লাস করে, শ্রেণিকক্ষে ভালো কোনো ফ্যান নাই ও বিদ্যুৎ প্রায় সময়ই থাকে না এতে আমার ছেলে কি? অন্যান্য শিক্ষাথীরা শ্রেণিকক্ষে পাঠদান গ্রহণ করতে দুর্ভোগের শিকার হচ্ছে।’

তিনি আরো জানান, ‘উর্ধ্বতন কর্তৃপক্ষের উচিৎ শ্রেণিকক্ষে সুপেয় পানি/স্যালাইন, পর্যাপ্ত ফ্যান ও বিদ্যুৎ নিশ্চিত করা এবং তা না হলে শিক্ষা প্রতিষ্ঠান গরমে সাময়িক বন্ধ করা উচিৎ। আমরা আমাদের অবুঝ সন্তানদের জেনে বুঝে তীব্র গরমে হিট-স্ট্রোক-এ পতিত হতে দিবো না। এর প্রতিকার চাই।

বামনা উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো: জিয়াউল হক মিলন বলেন, ‘তীব্র গরমে হলতা ডৌয়াতলা ওয়াজেদ আলী খান ডিগ্রি কলেজের সহকারী অধ্যাপক মো: জাহাঙ্গীর হোসেনসহ চার শিক্ষার্থী অসুস্থতার কথা শুনেছি। বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হবে।

বামনা উপজেলা নির্বাহী অফিসার মো: আল ইমরান বলেন, ‘তীব্র গরমে হলতা ডৌয়াতলা ওয়াজেদ আলী খান ডিগ্রি কলেজের সহকারী অধ্যাপকসহ চার শিক্ষার্থী অসুস্থতার কথা শুনেছি। বিষয়টি তাৎক্ষণিকভাবে উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করেছি।


আরো সংবাদ



premium cement