২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

গেমপোকা বিল গেটস

মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা বিল গেটস -

কম্পিউটারে গেম খেলা বিল গেটসের পছন্দ। কিন্তু তা একসময় নেশা হয়ে গিয়েছিল। মাইনসুইপার নামের গেমটির এতই ভক্ত ছিলেন যে নিজেকে কাজে মনোযোগী করতে গেমটি আনইনস্টল করতে হয়েছিল। পড়াশোনার পাট না চুকিয়েই বিশ্ববিদ্যালয় ছেড়েছিলেন গেটস। হার্ভার্ড ড্রপ আউট হলেও প্রতিষ্ঠা করেছিলেন সফটওয়্যার কোম্পানি। নিজের প্রতিষ্ঠিত কোম্পানির বদৌলতে এখন তিনি বিশ্বের দ্বিতীয় শীর্ষ ধনী। মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা বিল গেটসকে নতুন করে পরিচয় করানোর কিছু নেই। একজন উদ্যোক্তা, দ ব্যবস্থাপক, সুচিন্তক ও
সমাজসেবী বিল গেটস সম্পর্কে চিত্তাকর্ষক বিল গেটস কে কতটুকু জানি আমরা!
বিল গেটসের অজানা গল্প নিয়ে লিখেছেন আহমেদ ইফতেখার
হার্ভার্ডে পড়ার সময় ২০ বছর বয়সী বিল গেটস ‘প্যানকেক সর্টিং’ নামের দীর্ঘ দিনের এক গাণিতিক সমস্যার সমাধান করে ফেলেন। তার অধ্যাপক যখন ওই সমাধানটি একাডেমিক পেপারে প্রকাশের কথা বলেন, তখন বিল গেটস মাইক্রোসফট নিয়ে ঝুঁকে পড়েন। হার্ভার্ডে পড়ার সময় যেসব কোর্সের জন্য নিবন্ধন করেছিলেন, তার একটিতেও হাজিরা দেননি। এর পরিবর্তে তার ভালো লাগত যেসব কাস, সেখানে বসে যেতেন। তবে তার মুখস্থবিদ্যা ছিল দুর্দান্ত। ফলে চূড়ান্ত পরীায় তাকে আটকাতে পারেনি। ফলে কাস না করেও সব সময় এ গ্রেড পাওয়া ছাত্র ছিলেন বিল গেটস।
গাড়িপ্রেমী হিসেবে পরিচিতি রয়েছে বিল গেটসের। আধুনিক ও প্রাচীন মিলে তার সংগ্রহে রয়েছে একগুচ্ছ গাড়ি। গেটসের সংগ্রহে রয়েছে ১৯৮৮ মডেলের পোর্শে ৯৫৯ কুপ, পোর্শে ৯১১ ক্যারেরা ও পোর্শে ৯৩০ মডেলের পাশাপাশি আরও কিছু গাড়ি।
বিল গেটসের বাড়ি বানাতে সময় লেগেছিল সাত বছর এবং ব্যয় হয়েছিল ছয় কোটি ৩০ লাখ ডলার। বাড়িটির জন্য প্রতি বছর ১০ লাখ ডলার কর পরিশোধ করেন তিনি। গেটসের বাড়ির বর্তমান মূল্য ১২ কোটি ৩০ লাখ ডলার। বিল গেটসের বাড়ির দেয়ালে ব্যবহার হয়েছে বিখ্যাত সব চিত্রশিল্প, যা একটি মাত্র বাটনে কিক করলে পরিবর্তন হয়ে যায়। স্টোরেজ ডিভাইসে প্রত্যেকেরই কিছু পছন্দের পেইন্টিং বা ফটোগ্রাফ থাকতে পারে, যা গেটসের বাড়ির দেয়ালে শিল্পকর্ম হিসেবে ডিসপ্লে করা যাবে। বিল গেটসের তিন হাজার ৯০০ বর্গফুটের বাড়ির ভেতরে একটি ৬০ ফুট দীর্ঘ সুইমিংপুল রয়েছে। শুধু তা-ই নয়, এ পুলের নিজস্ব আন্ডারওয়াটার মিউজিক সিস্টেম রয়েছে। বিল গেটসের বাড়ির ভেতরে রয়েছে নিজস্ব থিয়েটার। অত্যাধুনিক সুযোগ-সুবিধাযুক্ত এ থিয়েটারে পপকর্ন মেশিন রয়েছে। যেখানে অন্তত ২০ জন অতিথি বসার ব্যবস্থা রয়েছে।
বিল গেটসের বাড়িতে বিশালাকৃতির একটি ট্র্যাম্পলিন আছে। ট্র্যাম্পলিন হলো শারীরিক কসরত প্রদর্শনের জন্য জিমন্যাস্টদের ব্যবহৃত স্প্রিংয়ের ওপর স্থাপিত ক্যানভাসবিশেষ। যে কে এ ট্র্যাম্পলিন রাখা হয়েছে, তার ছাদের উচ্চতা ৬০ ফুট। তবে ট্র্যাম্পলিনের উচ্চতা কত ফুট তা জানা যায়নি।
বিল গেটসের বাড়িতে দুই হাজার ১০০ বর্গফুট আয়তনের একটি বিশাল গ্রন্থাগার রয়েছে। গম্বুজাকৃতির ছাদবিশিষ্ট এ গ্রন্থাগারে বই রাখার দু’টি গোপন আলমারি রয়েছে। বিশাল গ্রন্থাগারটিতে কোডেক্স লেস্টার নামে ষোড়শ শতাব্দীর একটি পাণ্ডুলিপি রয়েছে। ১৯৯৪ সালে এ পাণ্ডুলিপি নিলামে তোলা হলে তিন কোটি আট লাখ ডলারে কিনেছিলেন বিল গেটস।
বিল গেটসের সংগ্রহে রয়েছে বিপুলসংখ্যক শিল্পকর্ম। তাকে শিল্পকর্ম প্রেমী হিসেবেও আখ্যা দিয়ে থাকেন অনেকে। এসব ব্যক্তিউদ্যোগে সংগ্রহ করে থাকেন তিনি। গেটসের সংগ্রহে উইন্সলো হোমারের ‘লস্ট অন দ্য গ্র্যান্ড ব্যাংকস’ শীর্ষক একটি তৈলচিত্র রয়েছে, যা ৩ কোটি ৬০ লাখ ডলারে কিনেছিলেন তিনি।
বিল গেটসের একটি জেট বিমান রয়েছে। দ্য বোম্বার্ডিয়ার বিডি ৭০০ জেট বিমান হাই-অ্যান্ড করপোরেট জেট বোয়িং ৭৩৭ বিবিজে, গালফস্ট্রিম ভি এবং এয়ারবাস এসিজে ৩১৯ বিমানের সঙ্গে টেক্কা দিতে সম। এ ছাড়াও বিল গেটস একটি কৃত্রিম ঝরনা ও সৈকতের মালিক।
ব্যক্তিগত উদ্যোগে পরিচালিত পৃথিবীর সবচেয়ে বড় সমাজসেবামূলক দাতব্য প্রতিষ্ঠান বিল-মেলিন্ডা গেটস ফাউন্ডেশন। মাইক্রোসফটের কর্ণধার বিল গেটস এবং তার স্ত্রী মেলিন্ডা গেটস ২০০০ সালে প্রতিষ্ঠানটির কার্যক্রম শুরু করেন। সমাজের পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জন্য প্রতিষ্ঠানটি শিা এবং সুস্বাস্থ্যের বিষয়টি নিশ্চিত করার ল্য নিয়ে কার্যক্রম শুরু করে। মানবকল্যাণমূলক প্রতিষ্ঠানটির বর্তমান তহবিলের পরিমাণ প্রায় ৪৪.৩ বিলিয়ন মার্কিন ডলার। বর্তমানে আমেরিকাসহ পৃথিবীর বিভিন্ন উন্নয়নশীল দেশ প্রতিষ্ঠানের প থেকে সহায়তা করা হয়। বিশেষ করে আফ্রিকার প্রত্যন্ত গ্রামে মানুষের মাঝে শিার উন্নয়ন, দারিদ্র্য দূরীকরণ, ম্যালেরিয়া এবং পোলিও, যক্ষ্মা ও এইডস থেকে মুক্তির মাধ্যমে উন্নত জীবনযাপন নিশ্চিত করতে কাজ করছে। এ ছাড়া ফাউন্ডেশনটি আমেরিকার বিভিন্ন শিাপ্রতিষ্ঠানে শিা উপকরণ সরবরাহের মাধ্যমে বাচ্চাদের শিার উন্নয়নে ভূমিকা পালন করেছে।

 

 


আরো সংবাদ



premium cement