২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

নাগরিকদের সৌদি ভ্রমণের অনুমতি দিচ্ছে ইসরাইল

-

নিজ দেশের নাগরিকদের প্রথমবারের মতো সৌদি আরব ভ্রমণের অনুমতি দেয়ার সিদ্ধান্ত নিয়েছে ইসরাইল। গত ২৬ জানুয়ারি রোববার সরকারি এক বিবৃতিতে বলা হয়েছে, শর্তসাপেক্ষে নাগরিকদের সৌদি যাওয়ার অনুমতি দেয়া হবে।
ইসরাইলের নিরাপত্তা কর্মকর্তাদের সাথে আলোচনার পর দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী আরিয়ে দেরি বলেছেন, দুই কারণে আমাদের নাগরিকদের সৌদি ভ্রমণের অনুমতি দেয়া হবে। হজসহ অন্যান্য ধর্মীয় ও ব্যবসায়িক কারণে অনুমতি পাবে তারা। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ওই বিবৃতিতে আরো বলা হয়েছে, ভ্রমণকারীদের আলাদাভাবে সৌদি কর্তৃপক্ষেরও অনুমতি নিতে হবে।
এমন সময়ে ইসরাইলি কর্তৃপক্ষের এ ঘোষণা এলো যার ক’দিন আগেই গত ২৩ জানুয়ারি পোল্যান্ডের একটি কনসেনট্রেশন ক্যাম্প পরিদর্শন করে সৌদি আরবের একটি প্রতিনিধি দল। দলটির নেতৃত্ব দেন সৌদি আরবের সাবেক বিচারমন্ত্রী মোহাম্মদ বিন আবদুল কারিম ঈসা। সেখানে তিনি দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় মারা যাওয়া ইহুদিদের প্রতি সম্মান জানান। ইহুদিদের নিয়ে এক সাথে প্রার্থনায় মিলিত তিনি। ১৯৪৫ সালের ২৭ জানুয়ারি সোভিয়েত বাহিনী নাৎসিদের কাছ থেকে ক্যাম্পটি মুক্ত করে। এর ৭৫ বছর পূর্তি উপলক্ষে এই সফরের আয়োজন করা হয়। এই সফরকে ‘ঐতিহাসিক’ হিসেবে আখ্যায়িত করেছে আমেরিকান ইহুদি কমিটি বা এজেসি।


আরো সংবাদ



premium cement