৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


ইরাকে বিক্ষোভ অবসানে জাতিসঙ্ঘের রোডম্যাপ নিহত ৩ শতাধিক

-

সরকারবিরোধী বিক্ষোভে অচল হয়ে পড়া ইরাকের জন্য সামাজিক আন্দোলন থেকে বেরিয়ে আসার জন্য রোববার একটি রোডম্যাপের প্রস্তাব দিয়েছে জাতিসঙ্ঘ মিশন। অন্য দিকে এ পরিস্থিতিতে ইরাকে রক্তপাত বন্ধে নিরাপত্তা বাহিনীর লাগাম টেনে ধরার জন্য দেশটির সরকারের প্রতি আহ্বান জানিয়েছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।
নির্বাচনী পদ্ধতির সংস্কার ও দুর্নীতিবিরোধী কয়েকটি পদক্ষেপসহ এই সঙ্কট মোকাবেলায় একাধিক স্বল্প ও দীর্ঘমেয়াদি ব্যবস্থার কথা বলা হয়েছে জাতিসঙ্ঘের বিবৃতিতে। তাৎক্ষণিক ব্যবস্থা হিসাবে অপহরণ মামলার পূর্ণ তদন্ত শুরু করা এবং অতিরিক্ত মাত্রায় বল প্রয়োগের জন্য দায়ী ব্যক্তিদের শাস্তি প্রদানের মাধ্যমে ১ অক্টোবর থেকে আটক বিক্ষোভকারীদের মুক্তি দেয়ার আহ্বান জানানো হয়েছে।
বিক্ষোভকারীদের ওপর এমন হত্যাকাণ্ডের সমালোচনা করে অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকার পরিচালক হেবা মোরায়েফ বলেছে, ইরাকি কর্তৃপক্ষকে অবিলম্বে নিরাপত্তা বাহিনীর লাগাম টেনে ধরা উচিত। ইরাক সরকারের দায়িত্ব রয়েছে তার জনগণের জীবনযাত্রার অধিকার রক্ষা করার পাশাপাশি তাদের মতামত সংগ্রহ ও প্রকাশ করা। নিরাপত্তা বাহিনী বিক্ষোভকারীদের গুলি চালাতে এবং হত্যা করতে থাকায় সংস্কার বা তদন্তের জন্য সরকারের দেয়া সব প্রতিশ্রুতি অর্থহীন হয়ে গেছে।
ইরাকে এক মাসেরও বেশি সময় ধরে চলা সরকারবিরোধী বিক্ষোভে ইতোমধ্যেই নিহতের সংখ্যা ৩১৯ জন দাঁড়িয়েছে। আহত হয়েছে কমপক্ষে ১৫ হাজার মানুষ। যার মধ্যে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যও রয়েছে। গত ১ অক্টোবর থেকে এসব হতাহতের ঘটনা ঘটেছে। ১০ নভেম্বর রোববার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে দেশটির পার্লামেন্টের মানবাধিকার বিষয়ক কমিশন। এর আগে বিক্ষোভকারীদের ওপর রাষ্ট্রীয় বাহিনীর হত্যাকাণ্ডের মধ্যেই ইরাক সরকারের পক্ষে অবস্থান পুনর্ব্যক্ত করেছে প্রতিবেশী দেশ ইরান।
ইরাকি নিরাপত্তা বাহিনী বিক্ষোভকারীদের চলাচলকে বাধাগ্রস্ত করতে এবং বাধা দেয়ার প্রয়াসে মধ্য বাগদাদে কঠিন বাধা তৈরি করেছে। গতকাল সোমবার নিরাপত্তা বাহিনী মধ্য বাগদাদে বিক্ষোভে উত্তাল তিনটি ব্রিজ থেকে বিক্ষোভকারীদের তাড়িয়ে দেয়ার পরে এই ব্যবস্থা নেয়া হয়েছে। নানা দাবিতে রোববারও রাজপথে বিক্ষোভে নামলে নিরাপত্তা বাহিনীর গুলিতে নতুন করে ছয়জন নিহত হয়েছেন। আহত হন শতাধিক আন্দোলনকারী। প্রতিবাদে রাস্তার পাশে থাকা ব্যবসা প্রতিষ্ঠান, সরকারি-বেসরকারি ভবন এবং গাড়িতে আগুন দেয় আন্দোলনকারীরা। দুই পক্ষের ধাওয়া-পাল্টাধাওয়ায় রাজপথ পরিণত হয় রণক্ষেত্রে। নিরাপত্তাবাহিনী গুলি চালালে এতে হতাহত হন বেশ কয়েকজন। কর্তৃপক্ষ বিক্ষোভের মধ্যে বেশ কয়েকবার ইন্টারনেট ব্যবহারের সুযোগ বন্ধ করে দিয়েছে এবং সোশ্যাল মিডিয়া সাইটগুলোকে বন্ধ করে রেখেছে।
আন্দোলনকারীরা বলছে, আমরা আইএসের সদস্য নই যে, আমাদের উপর নির্মমভাবে গুলি চালাবে সরকারিবাহিনী। মৌলিক দাবিতে রাস্তায় নেমে বিক্ষোভ করছে ইরাকের জনগণ। সাধারণ মানুষ তাদের অধিকার চায়। দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরা কোনোভাবেই ঘরে ফিরব না। এই সরকারের বিরুদ্ধে শেষ পর্যন্ত লড়াই চালিয়ে যাব। তবে শান্তিপূর্ণ বিক্ষোভে হস্তক্ষেপের অভিযোগ প্রত্যাখ্যান করেছে ইরাকের কর্তৃপক্ষ। গত ২২ অক্টোবর সরকারি তদন্ত রিপোর্টে উঠে আসে, বিক্ষোভকারীদের ওপর সরকারি বাহিনীর মাত্রাতিরিক্ত বল প্রয়োগ ও গুলিবর্ষণের ফলে বিক্ষোভকারীদের প্রাণহানির ঘটনা ঘটছে। একই রকম মত দিয়েছে জাতিসঙ্ঘ।
অব্যাহত গণবিক্ষোভের মুখে সম্প্রতি পার্লামেন্ট ভেঙে দিয়ে আগাম নির্বাচনের আহ্বান জানিয়েছেন শিয়া নেতা মুকতাদা আল-সদর। এক বিবৃতিতে সরকারকে পদত্যাগ করে আগাম নির্বাচন আয়োজনের আহ্বান জানান তিনি। আন্দোলনকারীদের দাবি মেনে না নেয়া পর্যন্ত আইনপ্রণেতাদের পার্লামেন্ট অধিবেশন বয়কটের আহ্বান জানান এ শিয়া নেতা।
কর্মসংস্থানের সঙ্কট, নি¤œমানের সরকারি পরিষেবা এবং দুর্নীতির অভিযোগ তুলে বাগদাদের রাজপথে নামেন কয়েক হাজার বিক্ষোভকারী। নির্দিষ্ট কোনো রাজনৈতিক দলের অনুসারী না হয়েও রাষ্ট্রীয় কার্যক্রমে অনিয়মের বিরুদ্ধে ঐক্যবদ্ধ প্রতিরোধের আওয়াজ নিয়ে রাজপথে নামেন আন্দোলনকারীরা। নিরাপত্তা বাহিনী টিয়ার গ্যাস ও গুলি চালিয়ে তাদের ওপর চড়াও হলে এই বিক্ষোভ আরো জোরালো হয়ে ওঠে, ছড়িয়ে পড়ে বিভিন্ন শহরে। বিশেষ করে শিয়া অধ্যুষিত দক্ষিণাঞ্চলীয় বেশ কয়েকটি শহরে বিক্ষোভ ব্যাপক আকার ধারণ করে।

 


আরো সংবাদ



premium cement
৩ তারকা ক্রিকেটারকে বাদ দিয়ে ভারতের বিশ্বকাপ দল ঘোষণা ইসরাইলিদের গ্রেফতারি পরোয়ানা জারি না করার আহ্বান যুক্তরাষ্ট্রের ইন্দোনেশিয়ার মাউন্ট রুয়াং আবার অগ্ন্যুৎপাত, আন্তর্জাতিক বিমানবন্দর বন্ধ উল্লাপাড়ায় ধান কাটতে গিয়ে হিট স্ট্রোকে কৃষকের মৃত্যু বগুড়ায় মওসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৪১ ডিগ্রি পারমাণবিক শক্তির শান্তিপূর্ণ ব্যবহারে বাংলাদেশ অঙ্গীকারাবদ্ধ : আইএইএ প্রধানকে পররাষ্ট্রমন্ত্রী চলতি সপ্তাহেই গ্রেফতার হতে পারে নেতানিয়াহু সিংড়ায় তাপদাহে শ্রমিকদের পাশে পরিবেশ কর্মীরা চেলসি ছাড়ার ঘোষণা দিলেন থিয়াগো সিলভা ৪৩ ডিগ্রিও ছাড়িয়ে গেল পাবনার তাপমাত্রা আবুল কাশেম ও শাহনাজ পারভীনের ইন্তেকালে ঢাকা মহানগরী দক্ষিণ জামায়াতের শোক

সকল