৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


ক্ষমতা ভাগের চুক্তিতে খার্তুমের রাস্তায় জনতার ঢল স্বাগত জানিয়েছে অনেক দেশ

সুদানের বিভিন্ন স্থানের মানুষ রাজধানী খার্তুমে ট্রেন-বাসে করে এসে উৎসবে যোগ দেয় : ইন্টারনেট -

সুদানের ইতিহাসে গত শনিবার বিশেষ তাৎপর্যপূর্ণ। এ দিন দেশটির মিলিটারি কাউন্সিল ও গণতন্ত্রপন্থী বিরোধী দলগুলোর মধ্যে শাসনতান্ত্রিক সংস্কার প্রশ্নে একটি ঐতিহাসিক সাংবিধানিক চুক্তি স্বাক্ষর হয়েছে। এই উপলক্ষে সুদানের রাজধানী খার্তুমে চলছে আনন্দ উদযাপন। রাস্তায় ঢল মেনেছে জনতার। ঐতিহাসিক এই মুহূর্তে বিশ্বনেতারাও রয়েছেন খার্তুমে। শাসন ভাগাভাগি চুক্তিকে স্বাগত জানিয়েছে অনেক দেশ।
তিন দশকের একনায়কতান্ত্রিক সামরিক শাসক ওমর আল বশিরের বিরুদ্ধে গত ডিসেম্বরে দেশটিতে গণ-আন্দোলন শুরু হয়েছিল। সেই আন্দোলনের মুখে গত ১১ এপ্রিল সেনাবাহিনী বশিরকে সরিয়ে দেয়। সেই থেকে সেনা কাউন্সিলের হাতেই ছিল সুদানের নিয়ন্ত্রণ। তবে বশিরের পতনের পরও বেসামরিক কর্তৃপক্ষের কাছে ক্ষমতা হস্তান্তরের আন্দোলন চলতে থাকে। এক পর্যায়ে আন্দোলনকারীদের ওপর নিরাপত্তা বাহিনীর হামলায় বহু মানুষ হতাহত হয়। তবে বেসামরিক শাসন প্রতিষ্ঠায় আন্দোলন থামেনি। শেষ পর্যন্ত বেসামরিক কর্তৃপক্ষের কাছে ক্ষমতা হস্তান্তর ও একটি নির্বাচন আয়োজনের লক্ষ্যে ক্ষমতা ভাগাভাগির এই চুক্তিতে পৌঁছতে সক্ষম হয়েছে মিলিটারি কাউন্সিল ও গণতন্ত্রপন্থীদের জোট ফোর্সেস ফর ফ্রিডম অ্যান্ড চেঞ্জ (এফএফসি)।
সাংবিধানিক ঘোষণার লক্ষ্যে খার্তুমে দু’পক্ষের মধ্যে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আফ্রিকান ইউনিয়ন কমিশনের চেয়ারপারসন মুসা ফাকি মাহামাত, তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মওলুদ কাভুসওগলু, উরুগুয়ের পররাষ্ট্রমন্ত্রী স্যাম কুতেসা ও জিবুতির পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলী ইউসুফ। আরো ছিলেন চার আঞ্চলিক রাষ্ট্র ও সরকার প্রধান। তারা হলেনÑ দক্ষিণ সুদান, চাঁদ, কেনিয়া ও ইথিওপিয়ার প্রধানমন্ত্রী। মিসরের প্রেসিডেন্ট জেনারেল আবদুল ফাত্তাহ আল সিসি বর্তমানে আফ্রিকান ইউনিয়নের প্রধানের দায়িত্বে রয়েছেন। অনুষ্ঠানে সিসিকে আমন্ত্রণ জানানো হলেও তিনি উপস্থিত হননি। দেশটির প্রধানমন্ত্রী মোস্তফা কামাল মাদুবুলি চুক্তি স্বাক্ষরের সময় উপস্থিত ছিলেন। এ ছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কুয়েতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ফার্স্ট ডেপুটি মিনিস্টার শেখ সাবাহ খালিদ আল হামাদ আল সাবাহ, সৌদি আরবের পররাষ্ট্র প্রতিমন্ত্রী আদিল আল-জুবাইর, বাহরাইনের পররাষ্ট্রমন্ত্রী খালিদ বিন আহমদ আল খলিফা এবং মুসলিম দেশগুলোর সংস্থা ওআইসির মহাসচিব ইউসুফ আল-ওছাইমিন। অনুষ্ঠানে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিত্ব করেন ফিনল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী পেকা হাভিস্তো।
চুক্তি অনুযায়ী অন্তর্র্বর্তীকালীন সরকারের মেয়াদ হবে তিন বছর তিন মাস। এরপর অনুষ্ঠিত হবে নির্বাচন। তবে এখনই পুরোপুরি বেসামরিক শাসন প্রতিষ্ঠিত হচ্ছে না সেখানে। একটি ক্রান্তিকালীন সরকার সেখানে প্রতিষ্ঠিত হবে। যেখানে ছয়জন বেসামরিক ও পাঁচজন সামরিক বাহিনীর প্রতিনিধি থাকবেন। অন্তর্র্বর্তী সরকারের প্রথম ২১ মাস প্রধান থাকছেন জেনারেল আবদুল ফাত্তাহ আল-বুরহান। এরপর সরকার প্রধান হবেন বেসামরিক একজন ব্যক্তি। আগামী ১ সেপ্টেম্বর থেকে নতুন অন্তর্র্বর্তীকালীন সরকার দায়িত্ব গ্রহণ করবেন। এই সরকারের একজন স্বাধীন প্রধানমন্ত্রী থাকবেন, যিনি হবেন বেসামরিক ব্যক্তি। একটি আইনসভা থাকবে, যার দু-তৃতীয়াংশ সদস্য এফএফসি থেকে আসবে। এই সরকারের প্রাথমিক লক্ষ্য হচ্ছে বিদ্রোহী গ্রুপগুলোর সাথে আলোচনার মাধ্যমে দেশে শান্তি প্রতিষ্ঠিত করা। দেশটিতে অন্তত তিনটি সশস্ত্র বিদ্রোহী গ্রুপ রয়েছে। এসব গোষ্ঠীগুলোর জন্য কিছু আসন বরাদ্দ রাখার দাবি করেছে এফএফসি।
স্বাগত জানিয়েছে যুক্তরাষ্ট্র, তুরস্ক ও কাতারসহ বিভিন্ন দেশ
সুদানের ক্ষমতাসীন সামরিক কাউন্সিলের সাথে দেশটির গণতন্ত্রপন্থীদের জোট এফএফসির ক্ষমতা ভাগাভাগির চুক্তিকে স্বাগত জানিয়েছে যুক্তরাষ্ট্র, তুরস্ক, কাতারসহ বিভিন্ন দেশ। মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের মুখপাত্র মর্গগান আর্টাগাস শনিবার চুক্তির প্রশংসা করে বলেছেন, আমরা বেসামরিক নেতৃত্বাধীন অন্তর্বর্তী সরকার প্রতিষ্ঠার এই প্রথম পদক্ষেপকে উৎসাহিত করছি।
খার্তুমে সাংবাদিকদের সাথে আলাপকালে তুর্কি পররাষ্ট্রমন্ত্রী বলেন, সুদানের প্রতি তার দেশের সমর্থন অব্যাহত থাকবে। ভবিষ্যতে এটি আরো বাড়ানো হবে। প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগানের নির্দেশনা অনুযায়ী তিনি চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত হয়েছেন। সুদানের ক্ষমতাসীন সামরিক কাউন্সিল ও দেশটির ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রীর কাছে তিনি এরদোগানের বার্তা পৌঁছে দিয়েছেন।
চুক্তিতে উপনীত হওয়ায় সুদানের সরকার ও জনগণকে অভিনন্দন জানিয়েছে কাতার। কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, আফ্রিকান ইউনিয়নের পৃষ্ঠপোষকতায় এবং ইথিওপিয়ার অক্লান্ত পরিশ্রমের মাধ্যমে একটি চুক্তি সম্পন্ন হয়েছে। কাতার এ উদ্যোগকে স্বাগত জানায়।
খার্তুমের রাস্তায় জনতার ঢল
বেসামরিক শাসন প্রক্রিয়ার প্রথম পদক্ষেপ হিসেবে ক্ষমতা ভাগাভাগি চুক্তি স্বাক্ষরের পর সুদানের রাজধানী খার্তুমের রাস্তায় জনতার ঢল নামে। তারা এই চুক্তিকে স্বাগত জানিয়ে মিছিল করে। শনিবার নীল নদের পাশের ফ্রেন্ডশিপ হলের আশপাশে হাজার হাজার মানুষ রাস্তায় নেমে এসে উল্লাস প্রকাশ করে। মধ্য রাত পর্যন্ত তারা সেখানে আনন্দ মিছিল করে। খর্তুমের বাইরের শহরগুলো থেকেও বাস-ট্রেনে করে জনতা রাজধানীতে এসে আনন্দ মিছিলে অংশ নেয়। ছোট ছোট প্লাস্টিকে পতাকা হাতে তারা আনন্দ প্রকাশ করে। সাবা মোহাম্মদ নামে এক ব্যক্তি বার্তা সংস্থা এএফপিকে বলেন, ‘এটি সুদানে আমার দেখা সবচেয়ে বড় সমাবেশ। আজ আমরা এক নতুন সুদান পেয়েছি।


আরো সংবাদ



premium cement
বগুড়ায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে নির্মাণ শ্রমিক নিহত পাঁচবিবিতে গাছের ডাল পড়ে পথচারীর মৃত্যু ঈশ্বরদীতে লোডশেডিংয়ে নাকাল জনজীবন গাজা যুদ্ধে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৪,৫৩৫ জনে পাঁচবিবিতে অপহরণের ২৪ ঘণ্টার মধ্যে অপহৃত উদ্ধার, আটক ৩ নারায়ণগঞ্জে তাপদাহে বিপর্যস্ত পশুপাখির পাশে টিম খোরশেদ দাগনভুঞায় হিট স্ট্রোকে আক্রান্ত শিক্ষার্থী হাসপাতালে ভর্তি ৩ তারকা ক্রিকেটারকে বাদ দিয়ে ভারতের বিশ্বকাপ দল ঘোষণা ইসরাইলিদের গ্রেফতারি পরোয়ানা জারি না করার আহ্বান যুক্তরাষ্ট্রের ইন্দোনেশিয়ার মাউন্ট রুয়াং আবার অগ্ন্যুৎপাত, আন্তর্জাতিক বিমানবন্দর বন্ধ উল্লাপাড়ায় ধান কাটতে গিয়ে হিট স্ট্রোকে কৃষকের মৃত্যু

সকল