৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


সন্ত্রাসীদের বিরুদ্ধে লড়াইয়ে অনুমতির দরকার নেই তুরস্কের এরদোগান

-

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান বলেছেন, তুরস্ক সন্ত্রাসীদের বিরুদ্ধে লড়াই করতে কারো অনুমতি নেবে না। রুশ দৈনিক কমমারসেটে লেখা একটি নিবন্ধে এ দাবি করেন তিনি। তিনি বলেন, একটি সন্ত্রাসী গোষ্ঠীকে কিভাবে মোকাবেলা করতে হবে, সে জন্য আমাদের কারো কাছ থেকে পরামর্শ নেয়ার কোনো দরকার নেই। এদিকে কুর্দি বিদ্রোহীরা ও রাশিয়া সিরিয়ায় নিরাপত্তা অঞ্চল গঠনের বিষয় নাকচ করে দিয়েছে। তুরস্কের নিয়ন্ত্রণে এ অঞ্চল গঠনে সম্মত হয়েছে তুরস্ক ও যুক্তরাষ্ট্র।
কুর্দিন প্রটেকশন ইউনিটকে সন্ত্রাসী সংগঠন আখ্যা দিয়ে এরদোগান বলেন, এ গোষ্ঠীটি গত ৩০ বছর ধরে আমাদের জনগণের বিরুদ্ধে পরিচালিত হয়েছে। কাজেই এমন একটি সন্ত্রাসী গোষ্ঠীর বিরুদ্ধে লড়াইয়ে তুরস্কের কারো অনুমতি নেয়ার দরকার নেই। তুর্কি প্রেসিডেন্ট বলেন, সুবিধামতো পরিবেশে সন্ত্রাসীদের ধাওয়া দেয়া আমাদের অধিকার। যারা সিরিয়ার ভেতর অবস্থান করেও আমাদের দেশের জন্য হুমকি, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার অধিকার আমরা রাখি।
কুর্দি ইস্যুটি পরিষ্কার করে এরদোগান আরো বলেন, সিরিয়া ও প্রতিবেশী দেশের সীমান্তে বসবাস করা কোনো কুর্দিদের সাথে তুরস্কের কোনো সমস্যা নেই। যুক্তরাষ্ট্রের সমালোচনা করে তিনি বলেন, মার্কিন কয়েকটি গোষ্ঠী মূল ঘটনা উপেক্ষা করছে। কারণ সন্ত্রাসী গোষ্ঠীগুলো কোনোভাবেই সিরিয়ার কুর্দিদের প্রতিনিধিত্ব করছে না। বরং উল্টো তারা কুর্দি জনগণকেই মারাত্মক ক্ষতির মুখে ফেলছে।
রাশিয়া ও কুর্দির প্রত্যাখ্যান
এদিকে তুরস্কের অধীনে সিরিয়া সীমান্তে ‘নিরাপত্তা অঞ্চল’ প্রতিষ্ঠার বিষয়ে যুক্তরাষ্ট্র যে প্রস্তাব দিয়েছে, সিরিয়ার কুর্দি গেরিলারা ও রাশিয়া তা প্রত্যাখ্যান করেছে। মার্কিন সেনাবাহিনীর সমর্থনপুষ্ট সিরিয়ার কুর্দি গেরিলারা জানায়, এর মাধ্যমে সিরিয়ার সার্বভৌমত্বের লঙ্ঘন হবে।
কুর্দি রাজনীতিক ও ডেমোক্র্যাটিক সোসাইটি মুভমেন্টের কো-চেয়ারপারসন আলদার খলিল গতকাল বুধবার বলেন, কুর্দিরা শুধু সীমান্তে জাতিসঙ্ঘ শান্তিরক্ষী বাহিনী মোতায়েনের সিদ্ধান্ত মেনে নেবে, যা কুর্দি যোদ্ধা ও তুর্কি বাহিনীর মধ্যে স্থাপন করা হবে। সিরিয়া ও আমাদের স্বায়ত্তশাসিত অঞ্চলের সার্বভৌমত্ব লঙ্ঘন করার কারণে অন্য বিকল্পগুলো অগ্রহণযোগ্য।

 


আরো সংবাদ



premium cement
‘৭ জানুয়ারি নৌকার প্রার্থীকে জেতানোর জন্য আমরা অনেক অপকর্ম করেছি’ যুক্তরাষ্ট্রে ফিলিস্তিনিদের পক্ষে নির্মিত তাঁবু গুটাতে কলাম্বিয়ার শিক্ষার্থীদের অস্বীকৃতি দোয়ারাবাজারে নিখোঁজের ২ দিন পর ব্যবসায়ীর লাশ উদ্ধার খালিস্তানিদের পাশে থাকার বার্তা ট্রুডোর, উদ্বেগ ভারতের নাজিরপুরে বাসচাপায় নিহত ১ হবিগঞ্জে পিকআপ-ট্রাকের সংঘর্ষে নিহত ২ শ্রমজীবী মানুষের ন্যায্য অধিকার নিশ্চিত করতে বিএনপি সংকল্পবদ্ধ বায়ুদূষণে শীর্ষে দিল্লি, ঢাকার অবস্থান কত? শৈলকুপায় মামাতো ভাইদের লাঠির আঘাতে ফুফাতো ভাই নিহত আমরা নিজের দেশেই অদৃশ্য : ভারতের মুসলিমরা যুদ্ধবিরতি আলোচনার মধ্যেই গাজায় ইসরাইলি হামলায় নিহত ৩৪

সকল