২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

সিরিয়ায় আইএসের ব্যবহৃত মসজিদ ধ্বংস করল মার্কিন জোটবাহিনী

-

সিরিয়ার হাজিন শহরে আইএস ব্যবহৃত বলে কথিত একটি মসজিদ ধ্বংস করেছে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন জোট বাহিনী। শনিবার ধ্বংস করা মসজিদটি আইএসের কমান্ড ও কন্ট্রোল সেন্টার হিসেবে ব্যবহৃত হতো বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী। ফোরাত নদীর পূর্ব পাশে আইএসের দখলে অবশিষ্ট যে ছিটমহলগুলো আছে তার মধ্যে হাজিন সব চেয়ে বড় শহর।
আইএসকে নিশ্চিহ্ন করতে যুক্তরাষ্ট্র সমর্থিত কুর্দি মিলিশিয়াদের নেতৃত্বাধীন বাহিনী সিরিয়ান ডেমোক্র্যাটিক ফোর্সেস (এসডিএফ) বেশ কয়েক মাস ধরে ওই এলাকায় লড়াই করছে। মার্কিন জোট বাহিনী জানিয়েছে, ভারী অস্ত্রে সজ্জিত আইএসের ১৬ যোদ্ধা মসজিদটিকে ঘাঁটি হিসেবে ব্যবহার করছিল।
এক বিবৃতিতে মার্কিন সামরিক বাহিনী বলেছে, এই আক্রমণে ক্রমেই হুমকি হয়ে ওঠা ওই সন্ত্রাসীরা নিহত হয়েছে, এতে আইএসের আরেকটি প্রাণঘাতী অভিযান সমতাকে লড়াইয়ের ময়দান থেকে মুছে দেয়া গেছে।
পূর্ব দিকের আল জোর প্রদেশে চালানো এই আক্রমণের মুখপাত্র লিলওয়া আল আবদাল্লাহ শুক্রবার জানিয়েছেন, জোট বাহিনী শিগগিরই হাজিনের দখল নেবে। গত বছর রাশিয়া সমর্থিত সিরীয় সেনাবাহিনী ও যুক্তরাষ্ট্র সমর্থিত এসডিএফের অভিযানের মুখে সিরিয়ায় নিজের দখলকৃত বেশির ভাগ এলাকার নিয়ন্ত্রণ হারিয়েছে আইএস।

 


আরো সংবাদ



premium cement