২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

চলতি বছর ভারতীয় বাহিনীর হাতে ২৩২ কাশ্মিরি নিহত

-

ভারত অধিকৃত জম্মু ও কাশ্মিরে ভারতীয় নিরাপত্তা বাহিনীর হাতে চলতি বছর ২৩২ জন নিহত হয়েছে বলে খবর দিয়েছেন দেশটির কর্মকর্তারা। তারা আরো জানিয়েছেন, কাশ্মিরিদের ছোড়া পাথরে একই সময়ে নিরাপত্তা বাহিনীর বহু সদস্যও আহত হয়েছেন। ২৫ জুন থেকে ১৪ সেপ্টেম্বর পর্যন্ত ৮০ দিনে ৫১ জন নিহত হন। নিহতদের ‘সন্ত্রাসী’ বলে দাবি করেছে ভারতীয় কর্তৃপক্ষ। কাশ্মিরের স্বাধীনতার জন্য যারা সংগ্রাম করছে দখলদার ভারত তাদের ‘সন্ত্রাসী’ বলে আখ্যায়িত করে থাকে। আর ১৫ সেপ্টেম্বর থেকে ৫ ডিসেম্বরের মধ্যে নিহত হয়েছেন ৮৫ জন।
ভারতীয় কর্মকর্তাদের দাবি, বর্তমানে কাশ্মির উপত্যকায় স্বাধীনতার জন্য আন্দোলনে সক্রিয় ব্যক্তি ২৪০ জনের মতো, যাদের মধ্যে বহিরাগতও আছে। জম্মু ও কাশ্মিরে চলতি বছরের ২৫ জুন থেকে ১৪ সেপ্টেম্বরের মধ্যে নিরাপত্তা বাহিনীর সদস্যসহ আটজন নিহত এবং অন্তত ২১৬ জন আহত হয়েছেন। আর ১৫ সেপ্টেম্বর থেকে ৫ ডিসেম্বর পর্যন্ত ৮০ দিনে দুইজন নিহত ও ১৭০ জন আহত হয়েছেন বলে জানিয়েছেন ভারতীয় এক কর্মকর্তা।
আরেক কর্মকর্তা জানিয়েছেন, ১৯ জুন জম্মু ও কাশ্মিরে গভর্নরের শাসন জারি হওয়ার পর থেকে কাশ্মির উপত্যকার নিরাপত্তা পরিস্থিতির ‘লক্ষ্যণীয় উন্নতি’ হয়েছে। জম্মু ও কাশ্মিরের মেহবুবা মুফতির নেতৃত্বাধীন সরকারের ওপর থেকে বিজেপি সমর্থন প্রত্যাহার করে নিলে সেখানে গভর্নরের নিয়ন্ত্রণে কেন্দ্রের শাসন জারি হয়।


আরো সংবাদ



premium cement