২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

আবদুল্লাহ ইয়ামিনের ভরাডুবি সোলিহ মালদ্বীপের নতুন প্রেসিডেন্ট নির্বাচিত

নির্বাচনে জয়ী হওয়ার পর সংবাদ সম্মেলনে কথা বলছেন ইব্রাহিম মোহামেদ সোলিহ ; টিভিতে দেয়া ভাষণে পরাজয় স্বীকার করে নেন আবদুল্লাহ ইয়ামিন :এএফপি -

মালদ্বীপের প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হয়েছেন বিরোধীদলীয় জোটের প্রার্থী ইব্রাহিম মোহামেদ সোলিহ। গতকাল সোমবার প্রকাশিত ফলাফলের ভিত্তিতে আন্তর্জাতিক গণমাধ্যম এ খবর দিয়েছে। দেশটির ক্ষমতাসীন প্রেসিডেন্ট আবদুল্লাহ ইয়ামিন পরাজয় স্বীকার করে নিয়েছেন।
তার এ পরাজয় অনেকটা অপ্রত্যাশিত কারণ ইয়ামিনের তার জয় নিশ্চিত করতে পাতানো নির্বাচনের ব্যবস্থা করেছিলেন বলে অভিযোগ করেছিল নির্বাচনী প্রচারণা পর্যবেক্ষণকারীরা। খবরে বলা হয়েছে, রোববারের প্রেসিডেন্ট নির্বাচনে সোলিহ ১৬ শতাংশ ভোট বেশি পেয়েছেন বলে ৯২ শতাংশ ভোট গণনার পর দেখা গেছে।
নিউজ ওয়েবসাইট মিহারুর খবরে বলা হয়েছে, স্থানীয় সময় সোমবার রাত ১২টা ৪৩ মিনিটে ৪৭২টি ব্যালট বাক্সের মধ্যে ৪৪৬টির ভোট গণনা শেষে দেখা গেছে বিরোধীদলীয় নেতা সোলিহ ১৬ দশমিক ছয় শতাংশ ভোটে এগিয়ে আছেন।
সোমবার ভোরে দেশটির নির্বাচন কমিশন প্রকাশিত ফলাফলেও সোলিহ ৫৮ দশমিক তিন শতাংশ ভোট পেয়েছেন বলে দেখা গেছে।
এসব ফলাফল আসার পর রাজধানী মালেতে ইবু নামে পরিচিত সোলিহ বলেছেন, ‘সুখের মুহূর্ত এটি, আশার মুহূর্ত। ব্যালট বাক্সে জনগণের ইচ্ছা প্রতিফলন ঘটেছে। তিনি বলেন, ‘তাদের বার্তা জোরালো ও পরিষ্কার। মালদ্বীপের জনগণ পরিবর্তন, শান্তি ও ন্যায়বিচার চায়। প্রেসিডেন্ট ইয়ামিনকে জনগণের ইচ্ছা মেনে নিয়ে সংবিধান অনুযায়ী নির্বিঘেœ ক্ষমতা হস্তান্তরপ্রক্রিয়া শুরু করার আহ্বান জানাচ্ছি।’
সোমবার ঘোষিত ফলাফলে দেখা যায়, তিনি বিস্ময়করভাবে আবদুল্লাহ ইয়ামিনকে পরাজিত করেছেন। সোমবার নির্বাচন কমিশন ঘোষিত ফলাফলে দেখা যায়, সলিহ ৫৮.৩ শতাংশ ভোট পেয়েছেন। এমন ফলাফল ঘোষণার পরপরই দেশব্যাপী বিরোধী দলের সমর্থকেরা আনন্দ-উল্লাসে মেতে ওঠে। এ সময় তাদেরকে সলিহর মালদ্বীপ ডেমোক্রেটিক পার্টির (এমডিপি) হলুদ পতাকা বহন করতে এবং রাজপথে নাচতে দেখা যায়।
এ নির্বাচনে ইয়ামিনকে পরাজিত করতে সলিহ ছিলেন বিরোধী দলগুলোর একক প্রার্থী। অন্য সব বিরোধী দলের প্রধান নেতারা কারাগারে বা নির্বাসনে থাকায় রোববারের অনুষ্ঠিত এ নির্বাচনে আর কোনো প্রার্থী ছিল না।


আরো সংবাদ



premium cement