২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

পাচার ঠেকাতে ভেনিজুয়েলায় নতুন জ্বালানি নীতি

-

পাচার ঠেকাতে ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো নতুন জ্বালানি নীতি ঘোষণা করেছেন। তবে মাদুরোর বিরোধীরা বলছেন, এই নীতি সামাজিক ও রাজনৈতিক নিয়ন্ত্রণ আরোপের উদ্দেশ্যে করা হয়েছে।
বিশ্বের অন্যতম সস্তা মূল্যে জ্বালানি সরবরাহকারী দেশটিতে নতুন নীতি অনুযায়ী স্বল্প মূল্যে সরবরাহ পেতে সরকার প্রদত্ত কার্ড থাকা বাধ্যতামূলক করা হয়েছে। কার্ড না থাকলে তাকে আন্তর্জাতিক দর অনুযায়ী জ্বালানি কিনতে হবে। পাচার ঠেকাতে এই ব্যবস্থা নেয়ার কথা বলা হলেও মাদুরোর রিরোধীরা বলছেন, এই কার্ডের মাধ্যমে সামাজিক ও রাজনৈতিক নিয়ন্ত্রণ আরোপ করা হবে।
অর্থনৈতিক বিপর্যয়ের মধ্যেও ভেনিজুয়েলা জ্বালানি তেল পেট্রলে উচ্চ হারে ভর্তুকি দিয়ে থাকে। দশমিক শূন্য এক মার্কিন ডলারে সেখানে একটি পাত্র পেট্রলে পূর্ণ করা যায়। তবে নতুন নীতি অনুযায়ী যাদের কাছে সরকারি কার্ড থাকবে তারাই এই ভর্তুকি মূল্যে জ্বালানি পাবেন। শুক্রবারের মধ্যে ভেনিজুয়েলাবাসীকে ‘কার্নেট ড্য লা পাট্রিয়া’ বা ‘পিতৃভূমি কার্ড’ ব্যবহার করে তাদের যানবাহনের নিবন্ধন নিতে বলা হয়েছে। এই কার্ডের মাধ্যমে বিভিন্ন ধরনের সরকারি সুবিধা পাওয়া যাবে। তবে বিরোধী গ্রুপগুলো ওই কার্ডের সমালোচনা করে বলছেন, এর মাধ্যমে সামাজিক ও রাজনৈতিক নিয়ন্ত্রণ আরোপ করা হবে। মাদুরোকে সমর্থন না করা অনেকেই এই কার্ড ব্যবহার করতে অস্বীকৃতি জানিয়েছেন। তবে মাদুরো বলছেন, নতুন পদেেপর কারণে কলম্বিয়া ও অন্য প্রতিবেশী দেশগুলোয় অবৈধভাবে জ্বালানি তেল পাচার বন্ধ হবে।


আরো সংবাদ



premium cement