০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫
`


শিবালয়ে বর্ণাঢ্য আয়োজনে নজরুলের জন্মবার্ষিকী পালন

-

‘নজরুল-চেতনায় বঙ্গবন্ধুর বাংলাদেশ’ প্রতিপাদ্যে শিবালয়ে গতকাল প্রথমবারের মতো জাতীয়ভাবে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২০তম জন্মবার্ষিকী উদযাপন করা হয়েছে। মানিকগঞ্জ জেলা প্রশাসনের উদ্যোগে দিবসটি উপলক্ষে নানা কর্মসূচি পালন করা হয়।
জেলা প্রশাসনের উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে কবির প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, বর্ণাঢ্য র্যালি, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠানে হামদ-নাত, ইসলামী গজল ও কবিতা আবৃত্তি করা হয়। এ ছাড়া রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের পুরস্কার ও গুণী কবি-সাহিত্যিকদের সন্মাননা প্রদান করা হয়। র্যালিতে বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থী, নজরুলপ্রেমী সংগঠনের নেতৃবৃন্দ ও সাধারণ মানুষ অংশ নেয়। সকালে কবিপতœী প্রমীলার জন্মস্থান খ্যাত তেওতায় নজরুল-প্রমীলা মঞ্চে আয়োজিত অনুষ্ঠানে ভক্ত-অনুরাগীদের ভিড় জমে।
শিবালয় ইউএনও এএফএম ফিরোজ মাহমুদের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক এসএম ফেরদৌস। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয় অধ্যাপক নজরুল গবেষক নিরঞ্জন অধিকারী, নজরুল ইনস্টিটিউট উপ-পরিচালক কবি রেজাউদ্দিন স্টালিন। এ ছাড়া অন্যান্যের মধ্যে নজরুল গবেষক ড. সুলতানা আক্তার, কৃষিবিদ রফিকুল ইসলাম চৌধুরী, এমএ মোন্নাফ খান, উপজেলা প্রেস ক্লাব সভাপতি বাবুল আকতার মঞ্জুর, আতিকুর রহমান, ইউপি চেয়ারম্যান আব্দুল কাদের প্রমুখ বক্তব্য রাখেন। বক্তারা বলেন, বাংলা সাহিত্যে অসম্প্রদায়িকতার জ্যোর্তিময় মহান কবি নজরুলের সৃষ্টি সারা বিশ্বে ছড়িয়ে দিতে হবে। বঙ্গবন্ধু ও নজরুল উভয়ে বিপ্লবী-সংগ্রামী চেতনার মহান পুরুষ বিধায় স্বাধীন বাংলাদেশের স্বপ্ন দেখেছেন। জাতীয় জীবনে কবি নজরুলের আদর্শ ধারণ করলে সত্য-মিথ্যা অনুধাবন সহজ হবে।


আরো সংবাদ



premium cement