১২ নভেম্বর ২০১৮

যুদ্ধ বন্ধে যুক্তরাষ্ট্রকে চীনের হুঁশিয়ারি

যুদ্ধ বন্ধে যুক্তরাষ্ট্রকে চীনের হুঁশিয়ারি - সংগৃহীত

চীনের বিরুদ্ধে ‘শীতল যুদ্ধ’ বন্ধ করার জন্য ওয়াশিংটনের প্রতি আহ্বান জানিয়েছে বেইজিং। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০১৯ সালের জন্য তার দেশের বিশাল সামরিক বাজেটে সই করার পর এ আহ্বান জানাল চীন। আমেরিকার আগামী অর্থ বছরের সামরিক বাজেটে ‘চীনা হুমকি’কে সামরিক খাতের প্রধান ঝুঁকি হিসেবে বর্ণনা করা হয়েছে।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লু ক্যাং মঙ্গলবার এক সংবাদ ব্রিফিংয়ে তার দেশের বিরুদ্ধে ‘শীতল যুদ্ধ’ বন্ধ করে বেইজিংয়ের সঙ্গে ন্যায়সঙ্গত আচরণ করার জন্য মার্কিন সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন।

তিনি বলেন, আমেরিকার আগামী অর্থ বছরের বাজেট খসড়া আকারে তৈরি হওয়ার পর থেকেই চীন বেশ কয়েকবার এ ব্যাপারে তার আপত্তির কথা জানালেও তা সংশোধন না করে পাস করা হয়েছে। এ বাজেটে চীনকে প্রধান টার্গেটে পরিণত করার মধ্যদিয়ে ওয়াশিংটন বেইজিং-এর বিরুদ্ধে শীতল যুদ্ধ শুরু করল বলে তিনি উল্লেখ করেন।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সোমবার তার দেশের সামরিক বাহিনীর জন্য ৭১ হাজার ৭০০ কোটি ডলারের বিশাল বাজেট বিলে সই করেন। বাজেটে ‘চীনকে মোকাবিলার কৌশল’কে প্রাধান্য দেয়ার পাশাপাশি তাইওয়ান অঞ্চলে আমেরেকার সামরিক শক্তি বাড়ানোর কথা বলা হয়েছে।

চীন তাইওয়ানকে তার অবিচ্ছেদ্য অঙ্গ বলে মনে করে এবং দেশটি তাইওয়ানের স্বাধীনতা মেনে নেবে না বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছে। আমেরিকা এই বিরোধী তাইওয়ানের পক্ষ নিয়ে চীনের বিরুদ্ধে শত্রুতা শুরু করেছে।

সামরিক সক্ষমতা বাড়াচ্ছে চীন

 সামরিক শক্তি বাড়াচ্ছে চীন!চীনের রয়েছে ৫৭টি সাবমেরিন, ১১টি পরমাণু সাবমেরিন। সামরিক ক্ষেত্রে উল্লেখযোগ্যভাবে এগিয়ে গেছে চীন। ২০০০ সালের পর থেকে দেশটি অধিক সাবমেরিন, রণতরি, রণতরিবিধ্বংসী জাহাজ, মাঝারি আকারের যুদ্ধজাহাজ তাদের প্রতিরক্ষা খাতে যুক্ত করেছে।

চীন তাদের সর্বাধুনিক নৌযান টাইপ-৫৫ ক্রুজার নির্মাণের ক্ষেত্রে আরো একধাপ এগিয়ে গেছে। চাইনিজ টাইপ-৫৫ ক্রুজারের দৈর্ঘ্য প্রায় ১৬০-১৮০ মিটার, প্রস্থ ২১-২৩ মিটার এবং এর ওজন ১২০০০-১৪০০০ টনের কাছাকাছি হবে। এশিয়া অঞ্চলে এর আগে এত বেশি ডিসপ্লেসমেনটের কোনো জাহাজ তৈরি করা হয়নি। টাইপ-৫৫ ক্রুজার মূলত ভারটিক্যাল লাঞ্চার নির্ভর হবে। এতে টাইপ ৫২-ডি এর মত বিভিন্ন চাইনিজ মিসাইল থাকবে।পুরো ফ্লিটের নিরাপত্তার জন্য এতে নতুন YJ-18অ্যান্টিশিপ মিসাইল, HQ-9 লং রেঞ্জ স্যাম এবং সিজে-১০০০ ক্রুজ মিসাইল থাকবে।তবে এতে মোট ১২৮ টি ভারটিক্যাল লাঞ্চার।


আরো সংবাদ