৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


দরিদ্রতম দেশগুলোর উন্নয়ন ঐতিহাসিক মাত্রায় বিপরীতমুখী : বিশ্ব ব্যাংক

- ছবি : সংগৃহীত

বিশ্বব্যাংক সোমবার এক প্রতিবেদনে বলেছে, এই শতকে প্রথমবারের মতো উন্নয়নের এক ঐতিহাসিক বিপরীতমুখী পালাবদলে বিশ্বের ৭৫টি দরিদ্রতম দেশের অর্ধেকের সাথে ধনীতম দেশগুলোর আয়ের ব্যবধান ক্রমশ বাড়ছে।

এই প্রতিবেদন অনুযায়ী, গত পাঁচ বছরে বিশ্বের দরিদ্রতম ও ধনীতম দেশগুলোতে মাথাপিছু আয় বৃদ্ধির মধ্যে পার্থক্য বেড়েছে।

বিশ্বব্যাংকের ডেপুটি চীফ অর্থনীতিবিদ ও এই প্রতিবেদনের অন্যতম লেখক আয়হান কোজে রয়টার্সকে বলেছেন, ‘এই প্রথমবারের মতো আমরা কোনো মিল দেখতে পাচ্ছি না। তারা আরো দরিদ্র হচ্ছে।

তিনি বলেন, ‘আমরা ভীষণ গুরুতর অবকাঠামোগত পশ্চাদপসরণ, বিশ্বে এক বিপরীতমুখিতা দেখছি…এই কারণে আমরা বিপদ ঘণ্টা বাজাচ্ছি এখানে।’

এই প্রতিবেদনে বলা হয়েছে, ৭৫টি দেশ বিশ্বব্যাংকের ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশন (আইডিএ) থেকে অনুদান ও বিনা-সুদের ঋণ পাওয়ার যোগ্য। নীতিগত উচ্চাকাঙ্ক্ষী রদবদল ও গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক সাহায্য না থাকায় এই দেশগুলো এক দশক উন্নয়নের সুফল হারিয়েছে।

কোজে বলেন, কোভিড-১৯ মহামারির আগে অনেক আইডিএ দেশের প্রবৃদ্ধি ইতোমধ্যেই কমতে শুরু করেছিল। তবে, ২০২০-২০২৪ সালে এর হার মাত্র ৩ দশমিক ৪ শতাংশ। ১৯৯০-এর দশকের শুরু থেকে এ পর্যন্ত এটাই সবচেয়ে কম অর্ধ-শতকীয় প্রবৃদ্ধি। ইউক্রেনে রাশিয়ার আক্রমণ, জলবায়ু পরিবর্তন, সহিংসতা ও সঙ্ঘাতের বাড়বাড়ন্ত এই দেশগুলোর সম্ভাবনার ওপর ব্যাপক প্রভাব ফেলেছে।

আইডিএ দেশগুলোর অর্ধেকের বেশি রয়েছে সাব-সাহারা আফ্রিকায়, ১৪টি দেশ পূর্ব এশিয়ায় এবং আটটি লাতিন আমেরিকা ও ক্যারিবীয় অঞ্চলে। ৩১টি দেশে বছরে মাথাপিছু আয় ১৩১৫ ডলারের চেয়েও কম। এমন দেশের তালিকায় ডেমোক্রেটিক রিপাবলিক অফ কঙ্গো, আফগানিস্তান ও হাইতি রয়েছে।

আইডিএ দেশগুলোর মধ্যে প্রতি তিনটির মধ্যে একটি দেশ অতিমারির আগের তুলনায় এখন আরো দরিদ্র হয়ে পড়েছে। বিশ্বের মোট জনসংখ্যার ৯২ শতাংশ বাস করে আইডিএ দেশগুলোতে। তারা পর্যাপ্ত পরিমাণে পুষ্টিকর খাদ্য জোগাড় করতে পারে না। এই দেশগুলোর মধ্যে অর্ধেকই দেনার দায়ে ভুগছে, অর্থাৎ তারা ঋণ পরিশোধ করতে অক্ষম।

বিশ্বব্যাংকের প্রধান অর্থনীতিবিদ ইন্দারমিত গিল উল্লেখ করেন, বর্তমানের প্রধান অর্থনৈতিক ক্ষমতাধর দেশ চীন, ভারত ও দক্ষিণ কোরিয়া এক সময় বিশ্বের দরিদ্রতম দেশগুলোর মধ্যে ছিল, তবে তারা চরম দারিদ্র্য সামলাতে এবং জীবনযাপনের মান উন্নত করতে সক্ষম হয়েছে।

তিনি বলেন, ‘বিশ্ব আইডিএ দেশগুলো থেকে মুখ ঘুরিয়ে থাকতে পারে না।’
সূত্র : ভয়েস অব আমেরিকা


আরো সংবাদ



premium cement