৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


বছরের প্রথম সূর্যগ্রহণ আজ

বছরের প্রথম সূর্যগ্রহণ আজ - ছবি : সংগৃহীত

বিরল এক সূর্যগ্রহণের সাক্ষী হতে চলেছে বিশ্ব। তবে সব সূর্যগ্রহণের মতো একই সাথে পৃথিবীর সব অঞ্চল থেকে দেখা যাবে না এটি। ২০২৪ সালের প্রথম এ সূর্যগ্রহণ হবে পূর্ণগ্রাস সূর্যগ্রহণ। আজ সোমবার (৮ এপ্রিল) উত্তর আমেরিকায় এ সূর্যগ্রহণ দেখা যাবে।

নাসা বলছে, এই সূর্যগ্রহণ খুবই বিশেষ। কারণ এই ঘটনা ঘটছে ৫৪ বছর পর। এর আগে ১৯৭০ সালে এই সূর্যগ্রহণ হয়েছিল। আবার এটি ২০৭৮ সালে ঘটবে।

পূর্ণগ্রাস সূর্যগ্রহণে একই রেখায় থাকে চাঁদ, সূর্য ও পৃথিবী। তখন সূর্য পুরোপুরি ঘূর্ণায়মান চাঁদের পেছনে ঢাকা পড়ে যায়। এ কারণে দিনের বেলাতেই রাতের অন্ধকার নামবে পৃথিবীতে। বিভ্রান্তে নিশাচর প্রাণীরা এ সময় সক্রিয় হয়ে উঠবে।

জ্যোতির্বিদরা বলছেন, এবছর পূর্ণগ্রাস সূর্যগ্রহণের সাথে আরো একটি বিরল দৃশ্য দেখা যাবে। এদিন খালি চোখে সরাসরি দেখা যাবে জ্বলন্ত গ্রহদের, যাদের দেখা খুবই বিরল।

মনে করা হচ্ছে, বছরের প্রথম সূর্যগ্রহণ সাড়ে সাত মিনিট স্থায়ী হবে। গ্রহণের সময় সূর্যকে চাঁদ ঢেকে ফেলবে। দিনের আলো খুব কম পৌঁছবে পৃথিবীতে।

প্রতিবেদনে বলা হয়েছে, দক্ষিণ প্রশান্ত মহাসাগরের ওপর দিয়ে শুরু হয়ে এটি একটি সম্পূর্ণ সূর্যগ্রহণ হতে চলেছে। এটি উত্তর আমেরিকা ও মেক্সিকো হয়ে কানাডায় পৌঁছাবে। এটি কোস্টারিকা, কিউবা, ডোমিনিকা, ফ্রেঞ্চ পলিনেশিয়া এবং জ্যামাইকার মতো দেশেও আংশিকভাবে দেখা যাবে।

তবে এই সূর্যগ্রহণ পাকিস্তান, শ্রীলঙ্কা, নেপাল প্রভৃতি দেশসহ ভারত ও বাংলাদেশে দেখা যাবে না। কারণ সেই সময় এদেশে রাত হবে। বাংলাদেশর সময় কাল রাত ৯:৪৩ মিনিট থেকে থেকে মধ্যরাত ২:৫২ মিনিট পর্যন্ত হবে সূর্যগ্রহণ।


আরো সংবাদ



premium cement