২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

বাস্তুচ্যুত ৭ কোটি মানুষ, বন্দিশিবিরে মা মা করে কাঁদছে শিশুরা

বাস্তুচ্যুত ৭ কোটি মানুষ, বন্দিশিবিরে মা মা করে কাঁদছে শিশুরা - সংগৃহীত

ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট লিখেছেন, দুঃখজনকভাবে আজ বিশ্বব্যাপী ৭ কোটি ১০ লাখের বেশি মানুষ নিজেদের বাসভূমি থেকে উচ্ছেদের শিকার। কঠিন এ সঙ্কটের সময় পাড়ি দেয়ার জন্য তাদের প্রয়োজন সহৃদয় মানুষের আন্তরিক সহায়তা। এ বছরের বিশ্ব শরণার্থী দিবসে বাংলাদেশ যেন আশা ও উদ্দীপনার এক আলোকবর্তিকা হিসেবে আবির্ভুত হয়েছে। ২০১৭ সালের আগস্ট থেকে বার্মায় চলা জাতিগত নিধনযজ্ঞ থেকে বাঁচতে পালিয়ে আসা ৭ লাখের বেশি রোহিঙ্গাকে প্রাণে বাঁচিয়েছে বাংলাদেশ। যুক্তরাষ্ট্র এ বিষয়ে সুরক্ষা ও জবাবদিহিভিত্তিক একটি নীতিকে এগিয়ে নিতে বাংলাদেশের গর্বিত অংশীদার। 

জাতিসঙ্ঘের শরণার্থী বিষয়ক সংস্থা (ইউএনএইচসিআর) জানিয়েছে, বিশ্বজুড়ে যুদ্ধ, সহিংসতা ও নিপীড়নের কারণে জোরপূর্বকভাবে বাস্ত্যুচুত হয়েছে প্রায় ৬ কোটি ৯০ লাখ মানুষ। এর মধ্যে কেবল গত বছরেই বাস্ত্যুচুত হয়েছে ১ কোটি ৬২ লাখ মানুষ। 

দ্য গ্লোবাল ট্রেন্ডস প্রতিবেদনে বলা হয়েছে, বাস্ত্যুচুতদের মধ্যে অন্তত ৫৩ শতাংশ হচ্ছে শিশু। এদের অনেকেই অভিভাবকহীন। গত বছর প্রতিদিন বিশ্বজুড়ে বাস্ত্যুচুত হয়েছে ৪৪ হাজারের বেশি মানুষ।

জাতিসঙ্ঘের শরণার্থী বিষয়ক হাই-কমিশনার ফিলিপ্পো গ্র্যান্ডি বলেন, এমনটা বিশ্বজুড়ে হচ্ছে। এর জন্য বৈশ্বিক মাপে আন্তর্জাতিক সংহতি ও সহযোগিতা দরকার। বাস্ত্যুচুতদের ক্রমবর্ধমান সংখ্যা পুরো বিশ্বকে এটাই বলছে। শরণার্থীরা সহিংসতা, যুদ্ধ ও নিপীড়ন থেকে পালাচ্ছে। তাদের সাহায্য করার একটা দায়িত্ব রয়েছে আমাদের।

এদিকে কয়েক হাজার শিশু-কিশোরকে বন্দি করে রাখা হয়েছে বন্দিশিবিরে। অপরিচিত স্থানে তাদের কেউই একে অন্যকে চেনে না। চোখে-মুখে প্রচণ্ড ভয় নিয়ে শিবিরগুলোতে মা মা করে কাঁদছে শিশু-কিশোরগুলো। এই শিশুরা মেক্সিকোসহ মধ্য আমেরিকার দেশগুলো থেকে সীমান্ত পেরিয়ে তাদের মা-বাবার হাত ধরে ঢুকতে চেষ্টা করছিল মার্কিন মুল্লুকে। কিন্তু মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কঠোর অভিবাসন নীতির ফাঁসে আটকে যায় ওই শিশুদের পরিবার।

পরিবার-পরিজন থেকে শিশুদের আলাদা করে নিয়ে তাদের মা, বাবাকে গ্রেফতার করে নিয়ে যায় মার্কিন অভিবাসন পুলিশ। সেই থেকেই শিবিরে কার্যত অনাথ অবস্থায় দিনরাত কাটাচ্ছে ওই শিশুরা। এই শিশুদের জীবন যন্ত্রণার কথা এতদিন বাইরে আসেনি। ট্রাম্প প্রশাসন এতদিন প্রচার মাধ্যমের নজর থেকে তাদের দূরে সরিয়ে রাখতে সক্ষম হয়েছিল।

কিন্তু বন্দিশিবির থেকে শিশুদের কান্নার একটি অডিও বার্তা ফাঁস হয়ে যাওয়ার পর চোখের নিমিষে এ খবর ছড়িয়ে পড়ে সারা বিশ্বে। শিবিরে ঢুকে গোপনে সেই শিশুদের কথা রেকর্ড করে অলাভজনক সাংবাদিক সংস্থা ‘প্রোপাবলিকা’। সেই গোপন রেকর্ডিং সোমবার প্রকাশ পেতেই মার্কিন সীমান্তে ট্রাম্প প্রশাসনের কঠোর অভিবাসন নীতি নিয়ে সমালোচনার ঝড় বইতে শুরু করেছে। শরিক হয়েছেন প্রেসিডেন্ট ট্রাম্পের দল রিপাবলিকান পার্টির অনেক নেতাও।

ওই রেকর্ডেড অডিওতে শোনা যাচ্ছে, শিশুদের আর্তচিৎকার। স্প্যানিশ ভাষায় ‘মা, মা ‘ড্যাডি, ড্যাডি’ বলে কাঁদতে শোনা যাচ্ছে শিশুদের। ট্রাম্প প্রশাসনের ওই কঠোর অভিবাসন নীতি কার্যকর হওয়ার পর থেকে প্রায় আড়াই হাজার শিশু আটক রয়েছে আমেরিকা ও মধ্য আমেরিকার দেশগুলোর সীমান্ত এলাকাগুলোতে।

ফাঁস হওয়া অডিওতে ৪ থেকে ১০ বছর বয়সী ১০টি শিশুর কণ্ঠস্বর শোনা গিয়েছে। গত সপ্তাহেই সীমান্ত পেরিয়ে আমেরিকায় ঢোকার সময় যাদের মা, বাবাদের গ্রেফতার করা হয়। আর মা, বাবার থেকে ওই শিশুদের আলাদা করে নিয়ে অন্য একটি জায়গায় আটকে রাখা হয়।

মার্কিন যুক্তরাষ্ট্রের সীমান্তজুড়ে ৯৬১টি বন্দিশিবির রয়েছে। এ শিবিরগুলোর বেশির ভাগই অস্থায়ী। যুক্তরাষ্ট্রে প্রবেশের চেষ্টাকালে অভিবাসীদের আটকে রাখার জন্য এগুলো ব্যবহার হয়ে থাকে। এর মধ্যে যুক্তরাষ্ট্র ও মেক্সিকো সীমান্তের ১৭টি রাজ্যে শিশুদের জন্য অন্তত ১০০টি বন্দিশিবির রয়েছে। কেন্দ্রীয় সরকারের অভিবাসন বিভাগ ও পুলিশ এগুলো নিয়ন্ত্রণ করে থাকে। বন্দিশিবিরগুলো তারকাঁটা দিয়ে ঘেরা খাঁচার মতো এবং বসবাসের অনুপযোগী। 

গত ছয় সপ্তাহে প্রতিদিন গড়ে ৪৬ জন নিরপরাধ অভিবাসী শিশুকে বন্দি করা হয়েছে। যুক্তরাষ্ট্রের ৫০টি রাজ্যের সীমান্তজুড়ে প্রায় ৯৬১টি বন্দিশিবির রয়েছে। প্রত্যেকটি রাজ্যেই রয়েছে ১০-১২টি বন্দিশিবির। মেক্সিকো সীমান্তজুড়ে ১৭টি রাজ্যজুড়ে শতাধিক শিশু বন্দিশিবির রয়েছে। এর মধ্যে টেক্সাসের ম্যাকঅ্যালেন ও ব্রাউনসভিল বন্দিশিবির সবচেয়ে বড়। এসব শিবিরে বর্তমানে ১১ হাজার ৭৮৫ শিশু বন্দি অবস্থায় রয়েছে। চলতি বছরের জানুয়ারি থেকে শুরু হওয়া অবৈধ অভিবাসী নির্মূল অভিযানে এসব শিশুকে আটকে রাখা হয়েছে।


আরো সংবাদ



premium cement