২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


দেশে মাতৃ-শিশু মৃত্যুহার ও বাল্যবিয়ে হ্রাস পেয়েছে : স্পিকার

-

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, সরকারের গৃহীত পদক্ষেপের ফলে বাংলাদেশে মাতৃ ও শিশু মৃত্যুহার এবং বাল্যবিবাহ হ্রাস পেয়েছে। সংসদের বিএপিপিডির নেতারা বাল্যবিবাহ রোধ, মাতৃমৃত্যু হ্রাস ও যুব উন্নয়নে অগ্রণী ভূমিকা পালন করছে। স্বাস্থ্য খাতে বাংলাদেশের সফলতার উদাহরণ বিশ্বব্যাপী সমাদৃত।
ইউকে অল পার্টি পার্লামেন্টারি গ্রুপ (এপিপিজি) অন পপুলেশন, ডেভেলপমেন্ট অ্যান্ড রিপ্রেডাকটিভ হেলথের প্রতিনিধিদল এবং বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব পার্লামেন্টরিয়ান অন পপুলেশন অ্যান্ড ডেভলপমেন্টের (বিএপিপিডি) নেতারা গতকাল তার কার্যালয়ে সৌজন্য সাক্ষাৎ করতে গেলে স্পিকার এ কথা বলেন।
সাক্ষাৎকালে তারা সংসদীয় কার্যক্রম, আইন প্রণয়ন প্রক্রিয়া, বাল্যবিবাহ প্রতিরোধ, মাতৃমৃত্যু ও শিশু মৃত্যুহার হ্রাস, জনসংখ্যার উন্নয়নসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করেন। স্পিকার বলেন, বাংলাদেশ জাতীয় সংসদ একটি ইউনিক সংসদ। এ সংসদের সংসদ নেতা ও প্রধানমন্ত্রী, বিরোধীদলীয় নেতা, সংসদ উপনেতা সবাই নারী। বাংলাদেশে নারীরা এগিয়ে আসছে। একাদশ জাতীয় সংসদের মোট ৭৩ জন সংসদ সদস্য নারী, যাদের মধ্যে ৫০ জন সংসদ সদস্য সংরক্ষিত মহিলা আসনের এবং ২৩ জন জনগণের সরাসরি ভোটে নির্বাচিত হয়েছেন। তিনি বলেন, মন্ত্রণালয়ের কাজের তদারকি ও গুরুত্বপূর্ণ পরামর্শ দিয়ে সহযোগিতা করে থাকে সংসদীয় কমিটিগুলো। এ সময় স্পিকার এপিপিজির প্রতিনিধি দলের বিভিন্ন প্রশ্নের জবাব দেন।
প্রতিনিধি দলের সদস্যরা বাংলাদেশের নারী ও শিশু উন্নয়নে সরকারের পদক্ষেপের প্রশংসা করেন। বাল্যবিবাহ প্রতিরোধে সংসদ সদস্যদের অংশগ্রহণ দৃষ্টান্তমূলক মনে করেন প্রতিনিধিদল। এ ছাড়া বিএপিপিডির আওতায় যুব উন্নয়ন, মাদক নিয়ন্ত্রণ এবং সামাজিক নিরাপত্তা বেষ্টনীমূলক কার্যক্রমে বাংলাদেশ জাতীয় সংসদের ভূমিকা প্রশংসনীয় বলেও উল্লেখ করেন প্রতিনিধিদল।
এ সময়ে বেরোনেস হগসন, নিকোলাস ডাকিনসহ এপিপিজির ১০ জন প্রতিনিধি এবং সংসদের হুইপ মাহবুব আরা বেগম গিনি, সরকারি প্রতিষ্ঠান সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি আ স ম ফিরোজ এমপি, অনুমতি হিসেব সম্পর্কিত কমিটির সভাপতি উপাধ্যক্ষ আবদুস শহীদ, মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি মেহের আফরোজসহ বিএপিপিডির অন্য নেতারা উপস্থিত ছিলেন।

 


আরো সংবাদ



premium cement
টুকুর সাজার প্রতিবাদে ফেনীতে যুবদলের বিক্ষোভ জামালপুরের ইসলামপুর পৌরসভার মেয়র সাময়িক বরখাস্ত পেকুয়ায় হিট স্ট্রোকে একজনেরর মৃত্যু স্কটল্যান্ডের প্রধানমন্ত্রী হুমজা ইউসুফের পদত্যাগ মঙ্গলবারও বাড়বে তাপমাত্রা, অসহনীয় হবে গরম ইতিহাসের উষ্ণতম এপ্রিল দেখল মিয়ানমার আইসিসির সম্ভাব্য গ্রেফতারি পরোয়ানা নিয়ে উদ্বিগ্ন ইসরাইলি কর্মকর্তারা নোয়াখালীতে হিট স্ট্রোকে দ্বিতীয় শ্রেণির ছাত্রের মৃত্যু ভূমি সেক্টরে রাজস্ব আদায় বাড়ানোর ক্ষেত্র চিহ্নিত করতে ভূমিমন্ত্রীর নির্দেশ বাইপাস সার্জারির জন্য কৃত্রিম রক্তনালী তৈরির চেষ্টা হামাসকে যুদ্ধবিরতি নিয়ে ইসরাইলি প্রস্তাব বিবেচনার আহ্বান যুক্তরাজ্যের

সকল