১৬ মে ২০২৪, ০২ জৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলকদ ১৪৪৫
`


স্কটল্যান্ডের প্রধানমন্ত্রী হামজা ইউসুফের পদত্যাগ

হামজা ইউসুফ - সংগৃহীত

স্কটল্যান্ডের প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেছেন স্কটিশ ন্যাশনাল পার্টির (এসএনপি) নেতা হামজা ইউসুফ। স্কটিশ গ্রিনস পার্টির সাথে এসএনপির জোট ভেঙে যাওয়ার সিদ্ধান্তের পরই এই পদক্ষেপ নিয়েছেন তিনি।

সোমবার (২৯ এপ্রিল) আল জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

দেশটির পার্লামেন্টে বিরোধী দল দু’টি আস্থা ভোটের প্রস্তাব দিয়েছে। একটি প্রধানমন্ত্রী এবং অন্যটি স্কটিশ ন্যাশনাল পার্টির সরকারের বিরুদ্ধে।

ইউসুফ একটি টেলিভিশন ঘোষণায় বলেন, ‘আমি আমার মূল্যবোধ এবং নীতির বাণিজ্য করতে বা ক্ষমতা ধরে রাখার জন্য যে কারো সাথে চুক্তি করতে ইচ্ছুক নই।’

তিনি আরো জানান, পরবর্তী প্রধানমন্ত্রী নিযুক্ত হওয়ার আগে পর্যন্ত তিনি এই দায়িত্ব পালন করবেন।

একটি তহবিল কেলেঙ্কারি এবং গত বছর দলীয় নেতা হিসেবে নিকোলা স্টারজনের পদত্যাগে স্বাধীনতার পক্ষের এসএনপির অবস্থার বিপর্যস্ত হয়েছে। ভোটারদের প্ররোচিত করার জন্য দলটির নীতিগুলো কতটা প্রগতিশীল হওয়া উচিত তা নিয়ে একটি অভ্যন্তরীণ লড়াই হয়েছে।

চলতি মাসের শুরুতে ইউসুফ বলেন, তিনি ‘বেশ আত্মবিশ্বাসী’ যে তিনি একটি অনাস্থা ভোট জিততে পারবেন।

সোমবার পর্যন্ত তার সংখ্যালঘু সরকারকে শক্তিশালী করতে অন্যান্য দলের সাথে আলোচনার প্রস্তাবটি অনিশ্চিত ছিল।

স্কটিশ পার্লামেন্টকে আগামী ২৮ দিনের মধ্যে নতুন প্রধানমন্ত্রী নির্বাচিত করতে হবে। এর জন্য পার্লামেন্টের বেশিভাগ সদস্যদের ভোট প্রয়োজন। তা না পাওয়া গেলে নতুন করে নির্বাচন হবে।

পাকিস্তানি বংশোদ্ভূত হামজা ইউসুফ দেশটির সবচেয়ে কম বয়সী প্রধানমন্ত্রী। তিনি ২০২৩ সালের মার্চে দেশটির ষষ্ঠ প্রধানমন্ত্রী নির্বাচিত হন। তার দাদা-দাদি ও বাবা ১৯৬০-এর দশকে পাকিস্তান থেকে স্কটল্যান্ডে যান।
সূত্র : আল জাজিরা


আরো সংবাদ



premium cement
মানিকগঞ্জে সান লাইফ ইন্স্যুরেন্সের গ্রাহকদের টাকা না দেয়ায় মানববন্ধন চট্টগ্রামে পিকআপ ও সিএনজির সংঘর্ষে নিহত ১ ম্যাঙ্গো ক্যালেন্ডারের দ্বিতীয় দিনেও রাজশাহীর বানেশ্বর হাট আমশূন্য ভালুকায় আইসক্রিম কারখানায় রান্নার সময় পাঁচকের মৃত্যু আইনি সহায়তায় জাতীয় হেল্পলাইন কল সেন্টারের কর্মপরিধি-সময়সীমা বাড়ছে সিদ্ধিরগঞ্জে চিহ্নিত হয়নি স্বপ্না হত্যার ঘাতক, স্বজনদের মানববন্ধন বান্দরবানে জমি নিয়ে বিরোধের জেরে সংঘর্ষ : নিহত ১, আহত ৭ বিশ্বকাপের দক্ষিণ আফ্রিকা শিবিরে দুঃসংবাদ ইসলাম ধর্ম অবমাননার দায়ে কুবি শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার গাজা যুদ্ধ : বিভক্ত হয়ে পড়েছে ইসরাইলি মন্ত্রিসভা রূপপুরসহ ১০ প্রকল্পে বরাদ্দ ৫২ হাজার কোটি

সকল