২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

হেলথ টিপস : মাছের চর্বি উপকারী

-

অনেকেই মাছের চর্বি (তেল) খেতে বেশ পছন্দ করে, আবার অনেকেই করে না। পুষ্টিবিদরা বলেন, মাছের চর্বি মানবদেহের জন্য ক্ষতিকর তো নয়ই বরং এর উপকারিতা রয়েছে অনেক। তারা বলেন, নিয়মিত চর্বি বা তেলযুক্ত মাছ খেলে হৃদরোগ হওয়ার আশঙ্কা এক-তৃতীয়াংশ কমে যায়। অর্থাৎ হৃদরোগ প্রতিরোধে মাছের চর্বি কার্যকরী ওষুধ হিসেবে কাজ করে। আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন জানিয়েছে, হৃদরোগ থেকে বাঁচতে হলে সপ্তাহে অন্তত দুই দিন চর্বিযুক্ত মাছ খাওয়া উচিত। কারণ ওমেগা-৩ ফ্যাটি এসিডের চমৎকার উৎস মাছের এই চর্বি বা তেল। ফ্যাটি এসিডযুক্ত মাছের চর্বিতে দেহের জন্য ক্ষতিকর কোনো উপাদানই থাকে না। এতে রয়েছে ডিএইচএল, যা রক্তনালীতে রক্ত জমাট বাঁধতে বাধা দেয় এবং ধমনিতে নির্বিঘেœ রক্ত সঞ্চালনে সাহায্য করে। অর্থাৎ ক্ষতিকর অন্যান্য চর্বিকে ধমনি বা রক্তনালীতে জমাট বাঁধতে দেয় না মাছের চর্বি।
মাছের চর্বির আরো একটি উপকারী দিক হলো, মানবদেহে ক্যান্সারের বিরুদ্ধে রীতিমতো যুদ্ধ করে এই চর্বি। পুষ্টিবিদরা বলেন, ছোট-বড় উভয় মাছেই রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট, যা ক্যান্সার, দীর্ঘমেয়াদি প্রদাহজনিত রোগ ও আর্থ্রাইটিস রোধে সাহায্য করে এবং ত্বককে রাখে উজ্জ্বল ও সুস্থ। এ ছাড়া ছোট কাঁটাযুক্ত মাছ ক্যালসিয়ামেরও ভালো উৎস। মাছের আমিষ ও ওমেগা-৩ তে রয়েছে সেলেনিয়াম নামের গুরুত্বপূর্ণ খনিজ উপাদান। এ ছাড়া রয়েছে ম্যাঙ্গানিজ ও ফসফরাস। এই উপাদানগুলো দাঁত, পেশি ও হাড় গঠনে কার্যকরী ভূমিকা রাখে। ইন্টারনেট।


আরো সংবাদ



premium cement
কলকাতার রাস্তায় চাকরি হারানো শিক্ষকরা শিল্পী-সাংবাদিক দ্বন্দ্ব নিয়ে এলো চূড়ান্ত সিদ্ধান্ত যশোর কারাগারে হাজতিদের ধাওয়া-পাল্টা ধাওয়া, ব্যাপক আতঙ্ক চিকিৎসার জন্য ঢাকা ছাড়লেন বিএনপি নেতা আমীর খসরু কুষ্টিয়াতে মসজিদ কমিটি নিয়ে সংঘর্ষে আহত ৫ চেয়ারম্যান তপন ও অজিত মেম্বারকে ধরিয়ে দিতে পারলে পুরস্কার ঘোষণা নারায়ণগঞ্জে ২৪ ঘণ্টায় ১৪ ডাকাত সদস্য গ্রেফতার রাজশাহীতে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ ডিগ্রি ছাড়াল যুক্তরাজ্যে বাংলাদেশী শ্রমিকদের ভিসা সহজ করার আহ্বান প্রবাসী প্রতিমন্ত্রীর চীন ও যুক্তরাষ্ট্রের প্রতিদ্বন্দ্বী না হয়ে অংশীদার হওয়া উচিত : শি জিনপিং ওকাব সভাপতি নজরুল ইসলাম, সম্পাদক জুলহাস আলম

সকল