২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

হেলথ টিপস : মাছের চর্বি উপকারী

-

অনেকেই মাছের চর্বি (তেল) খেতে বেশ পছন্দ করে, আবার অনেকেই করে না। পুষ্টিবিদরা বলেন, মাছের চর্বি মানবদেহের জন্য ক্ষতিকর তো নয়ই বরং এর উপকারিতা রয়েছে অনেক। তারা বলেন, নিয়মিত চর্বি বা তেলযুক্ত মাছ খেলে হৃদরোগ হওয়ার আশঙ্কা এক-তৃতীয়াংশ কমে যায়। অর্থাৎ হৃদরোগ প্রতিরোধে মাছের চর্বি কার্যকরী ওষুধ হিসেবে কাজ করে। আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন জানিয়েছে, হৃদরোগ থেকে বাঁচতে হলে সপ্তাহে অন্তত দুই দিন চর্বিযুক্ত মাছ খাওয়া উচিত। কারণ ওমেগা-৩ ফ্যাটি এসিডের চমৎকার উৎস মাছের এই চর্বি বা তেল। ফ্যাটি এসিডযুক্ত মাছের চর্বিতে দেহের জন্য ক্ষতিকর কোনো উপাদানই থাকে না। এতে রয়েছে ডিএইচএল, যা রক্তনালীতে রক্ত জমাট বাঁধতে বাধা দেয় এবং ধমনিতে নির্বিঘেœ রক্ত সঞ্চালনে সাহায্য করে। অর্থাৎ ক্ষতিকর অন্যান্য চর্বিকে ধমনি বা রক্তনালীতে জমাট বাঁধতে দেয় না মাছের চর্বি।
মাছের চর্বির আরো একটি উপকারী দিক হলো, মানবদেহে ক্যান্সারের বিরুদ্ধে রীতিমতো যুদ্ধ করে এই চর্বি। পুষ্টিবিদরা বলেন, ছোট-বড় উভয় মাছেই রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট, যা ক্যান্সার, দীর্ঘমেয়াদি প্রদাহজনিত রোগ ও আর্থ্রাইটিস রোধে সাহায্য করে এবং ত্বককে রাখে উজ্জ্বল ও সুস্থ। এ ছাড়া ছোট কাঁটাযুক্ত মাছ ক্যালসিয়ামেরও ভালো উৎস। মাছের আমিষ ও ওমেগা-৩ তে রয়েছে সেলেনিয়াম নামের গুরুত্বপূর্ণ খনিজ উপাদান। এ ছাড়া রয়েছে ম্যাঙ্গানিজ ও ফসফরাস। এই উপাদানগুলো দাঁত, পেশি ও হাড় গঠনে কার্যকরী ভূমিকা রাখে। ইন্টারনেট।


আরো সংবাদ



premium cement
‘মুক্ত সাংবাদিকতা চরম সঙ্কটে’ ‘রাফা হামলার প্রস্তুতি নিচ্ছে ইসরাইলি সেনারা’ ৪৬তম বিএসএস প্রিলি পরীক্ষা : শুরুতেই স্বপ্নভঙ্গ ৮১ শিক্ষার্থীর মরুর উষ্ণতায় ক্ষতির মুখে কৃষি ছেলেদের কারণে বিপাকে মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির দুই বিভাগে বৃষ্টি হতে পারে ফ্রান্স, ব্রাজিল ও প্যারাগুয়ে সফরে যাচ্ছেন জাপানের প্রধানমন্ত্রী থাইল্যান্ড সফরকে দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে মাইলফলক বললেন প্রধানমন্ত্রী লালমনিরহাটে বিএসএফের গুলিতে বাংলাদেশী যুবক নিহত এখনো শেষ হয়নি বিতর্কিত আউটের রেশ, ব্যতিক্রমী প্রতিবাদ মুশফিকের ‘ফ্রি ভিসার গল্প’ আর শূন্য হাতে ফেরা লাখো শ্রমিক

সকল