০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫
`


বগুড়া-৬ আসনে ইভিএমে ভোট গ্রহণের সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি বিএনপির

নয়াপল্টনে দলীয় কার্যালয়ে বিএনপির সংবাদ সম্মেলন : নয়া দিগন্ত -

বগুড়া-৬ আসনের উপনির্বাচনে ইলেক্ট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট গ্রহণের সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি জানিয়েছে বিএনপি। গতকাল দুপুরে এক সংবাদ সম্মেলনে দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এই দাবি জানান।
তিনি বলেন, যেহেতু বগুড়া-৬ আসনে ধানের ভোট বেশি, সেহেতু প্রতিটি কেন্দ্রেই পরিকল্পিভাবে ইভিএমের মাধ্যমে ভোট গ্রহণ করার সিদ্ধান্ত নিয়েছে সরকারের আজ্ঞাবাহী নির্বাচন কমিশন। ভোটের সুষ্ঠু পরিবেশ না থাকলেও এই (ইভিএম) প্রক্রিয়ায় আরো বেশি জালিয়াতি করা সম্ভব। এর আগেও (একাদশ নির্বাচন) ভোটের বদলে প্রিজাইডিং অফিসার ইভিএমে বোতাম টিপে ভোট চুরি করেছেন। আমি অবিলম্বে এই ইভিএম প্রত্যাহারের জোর দাবি জানাচ্ছি।
আগামী ২৪ জুন বগুড়া-৬ আসনের উপনির্বাচনে ভোট গ্রহণ হবে। এই আসনের সব কেন্দ্রে ইভিএমে ভোট হবে। আওয়ামী লীগের টি জামান নিকেতা, বিএনপির জি এম সিরাজসহ কয়েকজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন এ নির্বাচনে।
একাদশ সংসদ নির্বাচনে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বিজয়ী হলেও তিনি শপথ গ্রহণ না করায় এই আসনটি শূন্য ঘোষণা করেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী।
ইভিএম ব্যবহারের বিরোধিতা করে রিজভী বলেন, মধ্যরাতের নির্বাচনের পরেও সরকারের ভেতর থেকে শঙ্কা দূরীভূত হচ্ছে না। সুষ্ঠু নির্বাচনকে পাথরচাপা দেয়ার পরেও তারা নিজেদের নিরাপদ মনে করছে না। বিশ্বব্যাপী পরিত্যক্ত ইভিএম (ইলেকট্রনিক ভোটিং মেশিন) পদ্ধতিকে নিয়ে মহাপরিকল্পনার অংশ হিসেবে সরকার এটি নিয়ে আবার ব্যস্ত হয়ে পড়েছে। তার প্রমাণ বগুড়ায় আসন্ন নির্বাচনে প্রতিটি কেন্দ্রে ইভিএম ব্যবহার করা।
তিনি বলেন, ভোটারেরা ইভিএম প্রক্রিয়ার জটিলতায় বেশি ভোট দিতে সক্ষম হয় না। অতীতে দেখা গেছে যে, ইভিএম জটিলতার জন্য ভোটারেরা ভোট দিতে এসে লাইনে দিনভর দাঁড়িয়ে থেকে ভোট দিতে না পেরে ফিরে গেছেন। ইভিএমের কোনো পেপার ট্রেইল না থাকায় ভোট দেয়া না দেয়ার কোনো প্রমাণ থাকে না। বাংলাদেশে ইভিএম পদ্ধতি ব্যবহারের মূল উদ্দেশ্যÑ ইভিএম মেশিন দ্বারা ইলেকট্রনিক পদ্ধতিতে দূরবর্তী স্থানে থেকেও ভোট ডাকাতি করা সম্ভব।
ইভিএম ক্রয়ে ব্যাপক দুর্নীতির মাধ্যমে সরকার নির্বাচন সংশ্লিষ্টদের ঘুম পাড়িয়ে দেয়ার ব্যবস্থা করেছে বলেও অভিযোগ করেন তিনি।
দলের নির্বাহী কমিটির সদস্য ও ছাত্রদলের ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক সভাপতি হাসান মামুনকে গ্রেফতার ও তার বিরুদ্ধে বানোয়াট মামলা দায়ের এবং স্বেচ্ছাসেবক দলের ঢাকা মহানগর দক্ষিণের সাবেক যুগ্ম আহ্বায়ক শফিউদ্দিন সেন্টুকে গ্রেফতারের ঘটনার নিন্দা জানিয়ে তাদের মুক্তির দাবি জানান রিজভী।
নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এই সংবাদ সম্মেলন হয়। সংবাদ সম্মেলনে দলের চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আবদুস সালাম, যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, কেন্দ্রীয় নেতা এ বি এম মোশাররফ হোসেন, আবদুস সালাম আজাদ, মাহবুবুল হক নান্নু, হায়দার আলী লেলিন, গোলাম মাওলা শাহিন প্রমুখ উপস্থিত ছিলেন।

 


আরো সংবাদ



premium cement
এক মাসে ১৩৪ কোটি ৩৬ লাখ টাকার চোরাচালান পণ্য জব্দ চট্টগ্রাম বিমান বন্দর : ৩ কোটি টাকার সৌদি রিয়াল ও ডলার উদ্ধার ‘পাকিস্তানে ৯ মের সহিংসতায় দায়বদ্ধতার স্থান থেকে তিন জ্যেষ্ঠ সেনা কর্মকর্তা বরখাস্ত করা হয়েছে’ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপের ভোট গ্রহণ বুধবার গাজা-ইসরাইল ক্রসিংয়ে ইসরাইলি বাহিনীর উপর হামাসের হামলা তরুণ্যেই অর্ধশতাধিক ইসলামী সঙ্গীতের রচয়িতা সরকারের কাছে ধান বিক্রি করতে কৃষকদের যত ভোগান্তি ইসরাইলের রাফা অভিযান : জার্মানির কড়া প্রতিক্রিয়া চট্টগ্রামে সড়ক নিরাপত্তা নিশ্চিতে একসাথে কাজ করবে সিএমপি ও চসিক রাফায় ইসরাইলি অভিযানে ‘আমি বিরক্ত ও ব্যথিত’ : জাতিসঙ্ঘ প্রধান ৩ দিনের সফরে চট্টগ্রাম বন্দরে তুরস্ক নৌবাহিনীর জাহাজ

সকল