২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

বগুড়া-৬ আসনে ইভিএমে ভোট গ্রহণের সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি বিএনপির

নয়াপল্টনে দলীয় কার্যালয়ে বিএনপির সংবাদ সম্মেলন : নয়া দিগন্ত -

বগুড়া-৬ আসনের উপনির্বাচনে ইলেক্ট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট গ্রহণের সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি জানিয়েছে বিএনপি। গতকাল দুপুরে এক সংবাদ সম্মেলনে দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এই দাবি জানান।
তিনি বলেন, যেহেতু বগুড়া-৬ আসনে ধানের ভোট বেশি, সেহেতু প্রতিটি কেন্দ্রেই পরিকল্পিভাবে ইভিএমের মাধ্যমে ভোট গ্রহণ করার সিদ্ধান্ত নিয়েছে সরকারের আজ্ঞাবাহী নির্বাচন কমিশন। ভোটের সুষ্ঠু পরিবেশ না থাকলেও এই (ইভিএম) প্রক্রিয়ায় আরো বেশি জালিয়াতি করা সম্ভব। এর আগেও (একাদশ নির্বাচন) ভোটের বদলে প্রিজাইডিং অফিসার ইভিএমে বোতাম টিপে ভোট চুরি করেছেন। আমি অবিলম্বে এই ইভিএম প্রত্যাহারের জোর দাবি জানাচ্ছি।
আগামী ২৪ জুন বগুড়া-৬ আসনের উপনির্বাচনে ভোট গ্রহণ হবে। এই আসনের সব কেন্দ্রে ইভিএমে ভোট হবে। আওয়ামী লীগের টি জামান নিকেতা, বিএনপির জি এম সিরাজসহ কয়েকজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন এ নির্বাচনে।
একাদশ সংসদ নির্বাচনে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বিজয়ী হলেও তিনি শপথ গ্রহণ না করায় এই আসনটি শূন্য ঘোষণা করেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী।
ইভিএম ব্যবহারের বিরোধিতা করে রিজভী বলেন, মধ্যরাতের নির্বাচনের পরেও সরকারের ভেতর থেকে শঙ্কা দূরীভূত হচ্ছে না। সুষ্ঠু নির্বাচনকে পাথরচাপা দেয়ার পরেও তারা নিজেদের নিরাপদ মনে করছে না। বিশ্বব্যাপী পরিত্যক্ত ইভিএম (ইলেকট্রনিক ভোটিং মেশিন) পদ্ধতিকে নিয়ে মহাপরিকল্পনার অংশ হিসেবে সরকার এটি নিয়ে আবার ব্যস্ত হয়ে পড়েছে। তার প্রমাণ বগুড়ায় আসন্ন নির্বাচনে প্রতিটি কেন্দ্রে ইভিএম ব্যবহার করা।
তিনি বলেন, ভোটারেরা ইভিএম প্রক্রিয়ার জটিলতায় বেশি ভোট দিতে সক্ষম হয় না। অতীতে দেখা গেছে যে, ইভিএম জটিলতার জন্য ভোটারেরা ভোট দিতে এসে লাইনে দিনভর দাঁড়িয়ে থেকে ভোট দিতে না পেরে ফিরে গেছেন। ইভিএমের কোনো পেপার ট্রেইল না থাকায় ভোট দেয়া না দেয়ার কোনো প্রমাণ থাকে না। বাংলাদেশে ইভিএম পদ্ধতি ব্যবহারের মূল উদ্দেশ্যÑ ইভিএম মেশিন দ্বারা ইলেকট্রনিক পদ্ধতিতে দূরবর্তী স্থানে থেকেও ভোট ডাকাতি করা সম্ভব।
ইভিএম ক্রয়ে ব্যাপক দুর্নীতির মাধ্যমে সরকার নির্বাচন সংশ্লিষ্টদের ঘুম পাড়িয়ে দেয়ার ব্যবস্থা করেছে বলেও অভিযোগ করেন তিনি।
দলের নির্বাহী কমিটির সদস্য ও ছাত্রদলের ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক সভাপতি হাসান মামুনকে গ্রেফতার ও তার বিরুদ্ধে বানোয়াট মামলা দায়ের এবং স্বেচ্ছাসেবক দলের ঢাকা মহানগর দক্ষিণের সাবেক যুগ্ম আহ্বায়ক শফিউদ্দিন সেন্টুকে গ্রেফতারের ঘটনার নিন্দা জানিয়ে তাদের মুক্তির দাবি জানান রিজভী।
নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এই সংবাদ সম্মেলন হয়। সংবাদ সম্মেলনে দলের চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আবদুস সালাম, যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, কেন্দ্রীয় নেতা এ বি এম মোশাররফ হোসেন, আবদুস সালাম আজাদ, মাহবুবুল হক নান্নু, হায়দার আলী লেলিন, গোলাম মাওলা শাহিন প্রমুখ উপস্থিত ছিলেন।

 


আরো সংবাদ



premium cement
রাজশাহীতে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ ডিগ্রি ছাড়াল যুক্তরাজ্যে বাংলাদেশী শ্রমিকদের ভিসা সহজ করার আহ্বান প্রবাসী প্রতিমন্ত্রীর চীন ও যুক্তরাষ্ট্রের প্রতিদ্বন্দ্বী না হয়ে অংশীদার হওয়া উচিত : শি জিনপিং ওকাব সভাপতি নজরুল ইসলাম, সম্পাদক জুলহাস আলম পাবনায় ১০ কোটি টাকার অনিয়মে ৩ ব্যাংক কর্মকর্তা কারাগারে চুয়েট ১১ মে পর্যন্ত বন্ধ, শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত নরসিংদীতে হিট স্ট্রোকে শিশুর মৃত্যু হিলিতে ভটভটি-মোটরসাইকেলের সংঘর্ষে নিহত ২ ‘গাজার ধ্বংসাবশেষ পরিষ্কার করতে ১৪ বছর লাগতে পারে’ সখীপুরে ছাগল চুরির মামলায় মা-ছেলে কারাগারে ‘অন্যায়ের সাথে নয়া দিগন্তের সাংবাদিকরা কখনোই আপোষ করেন না’

সকল