২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

আন্দোলনরত নন এমপিও শিক্ষকেরা প্রধানমন্ত্রীর সাক্ষাৎ চান

-

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে সাক্ষাৎ করতে চান আন্দোলনরত নন এমপিও শিক্ষক নেতৃবৃন্দ। গত বছর প্রধানমন্ত্রীর পক্ষ থেকে তাদের এমপিওভুক্তির দাবি মানার ঘোষণা দেয়া হয়েছিল। রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের সামনে দীর্ঘ অবস্থান কর্মসূচি ও অনশন পালনকালে গত বছর ৫ জানুয়ারি প্রধানমন্ত্রীর একান্ত সচিব-১ সাজ্জাদুল হাসান অনশনরত শিক্ষকদের মাঝে এসে দাবি মেনে নেয়ার কথা জানান শিক্ষকদের। এরপর নন এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকেরা অনশন ভেঙে বাড়ি যান। কিন্তু এরপর এক বছরেরও বেশি সময় পার হলেও এ দাবি বাস্তবায়ন করা হয়নি। ফলে বাধ্য হয়ে শিক্ষকেরা গত বৃহস্পতিবার থেকে আবার জাতীয় প্রেস ক্লাবের সামনে অবস্থান কর্মসূচি পালন শুরু করে। নন এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের অধীনে তারা কর্মসূচি পালন করছেন।
ফেডারেশনের সভাপতি গোলাম মাহমুদুন্নবী ডলার রাতে নয়া দিগন্তকে বলেন, শিক্ষা সচিব (মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ) সোহরাব হোসাইন গতকাল তাদের ডেকেছিলেন অফিসার্স ক্লাবে। তিনি আমাদের দাবি মানার আশ্বাস দিয়ে বাড়ি যেতে বলেন। কিন্তু আমরা তার কথায় আশ্বস্ত হতে পারিনি। তিনি বলেছেন, তিনি আমাদের দাবির বিষয় দেখবেন। আমরা বলেছি, এক বছর আগে প্রধানমন্ত্রী আমাদের দাবি মানার আশ্বাস দিয়েছেন। কিন্তু সেটা কেন এখনো বাস্তবায়িত হচ্ছে না। তিনি জানান, কাজ চলছে। এটা আসলে শুভঙ্করের ফাঁকি। আমরা তার কথা বিশ্বাস করতে পারছি না। তিনি আমাদের কোনো সদুত্তর দিতে পারেননি। আমরা বলেছি প্রধানমন্ত্রীর সাথে আমাদের সাক্ষাতের ব্যবস্থা করেন। আমরা আমাদের দুঃখের কথা তাকে বলব। তিনি আমাদের যে সিদ্ধান্ত দেবেন আমরা তা মেনে নেবো। আমরা আশা করি তিনি আমাদের কথা বুঝবেন।
নন এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করার দাবিতে বিপুলসংখ্যক শিক্ষক-কর্মচারী যোগ দিয়েছেন কর্মসূচিতে। শিক্ষকরা জানিয়েছেন দাবি বাস্তবায়ন না হওয়া পর্যন্ত তারা ঘরে ফিরবেন না। গোলাম মাহমুদুন্নবী ডলার জানান, সারা দেশে পাঁচ হাজার ২৪২টি নন এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে।
বছরের পর বছর ধরে বিনা বেতনে চাকরিরত এসব প্রতিষ্ঠান এমপিওভুক্ত করার দাবিতে গত বছর ২৬ ডিসেম্বর থেকে রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের সামনে লাগাতার অবস্থান কর্মসূচি পালন শুরু করেন শিক্ষকেরা। কিন্তু সরকারের পক্ষ থেকে কোনো সাড়া না আসায় ৩১ ডিসেম্বর থেকে তারা আমরণ অনশন শুরু করেন। ৫ জানুয়ারি প্রধানমন্ত্রীর পক্ষ থেকে দাবি মানার ঘোষণা আসার পর তারা বাড়ি ফেরেন।
এরপর শিক্ষা মন্ত্রণালয় থেকে এমপিওকরণের লক্ষ্যে দরখাস্ত আহ্বান করা হয়। অনেক দরখাস্তও জমা পড়ে। কিন্তু আজ অবধি এমপিওকরণ শুরু হয়নি।
নন এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান এমিপওভুক্তির দাবিতে ২০০৬ সাল থেকে আন্দোলন করে আসছেন শিক্ষকেরা। বারবার আমরণ অনশণ, লাগাতার অবস্থান, বিক্ষোভ মিছিলসহ ২৬ বার বিভিন্ন ধরনের কর্মসূচি পালন করেছেন তারা রাজধানীসহ সারা দেশজুড়ে। কর্মসূচিতে পুলিশের বিষাক্ত পিপার ¯েপ্রর ঘটনায় আহত হয়ে ২০১৩ সালে এক শিক্ষকের মৃত্যুর ঘটনাও ঘটে। বারবার কর্মসূচি পালনকালে তাদের সরকারের বিভিন্ন পর্যায় থেকে আশ্বাস দেয়া হয়েছে দাবি বাস্তবায়নের কিন্তু পরে আর কার্যকর উদ্যোগ গ্রহণ করা হয়নি।


আরো সংবাদ



premium cement