০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫
`


হেলথ টিপস : ওজন কমাতে বাঁধাকপি

-

শীতকালীন এই সবজিটি বেশ সুস্বাদু। রান্না করা ছাড়াও সালাদে দিয়ে কাঁচা বাধাকপি খাওয়া যায়। সবজিটি ওজন কমাতে ভীষণ কার্যকর। দেহের ওজন ও চর্বি কমাতে যারা শত চেষ্টা করেও ব্যর্থ হচ্ছেন, তারা এই শীতের সময়টা প্রতিদিনের খাদ্য তালিকায় বাঁধাকপি রাখতে পারেন। পুষ্টিবিদরা বলেন, খনিজ এবং পানিতে ভরা বাঁধাকপি নিয়মিত খেলে শরীর থেকে অতিরিক্ত পানি এবং টক্সিন বের হয়ে যায়। ফলে শরীরটাও হয়ে ওঠে ঝরঝরে ও তড়তাজা। ভিটামিন-এ এবং ভিটামিন-সি যথেষ্ট পরিমাণে থাকে বাঁধাকপিতে। এ কারণে কোনো ইনফেকশন থেকে পেট ফেঁপে থাকলে তা কমিয়ে দেয় এই সবজিটি। বাঁধাকপিতে ভিটামিন ছাড়াও আছে প্রচুর পরিমাণে ফাইবার। তাই, পেট পরিষ্কার ও বদহজমের সমস্যা দূর হয় নিয়মিত বাঁধাকপি খেলে। এতে পেটে গ্যাস, বুক জ্বালাপোড়ার সমস্যাও কমে যায়। বাঁধাকপি শরীরে চর্বি গ্রহণের পরিমাণ এবং কোলেস্টেরলের মাত্রা কমায় এই সবজিটি।
বাঁধাকপি রান্না করার ক্ষেত্রে খেয়াল রাখতে হবে যেন কড়া রান্না না হয়ে যায়। যতটা কম রান্না করা যায় ততই ভালো। এতে বাঁধাকপির পুষ্টিগুণ ভালো থাকে। চুলায় বেশিক্ষণ ধরে জ্বাল দিলে এর উপকারী উপাদান ভেঙে নষ্ট হয়ে যায়। এমনভাবে রান্না করতে হবে যাতে কচকচে ভাবটা থাকে। ওজন কমানোর জন্য অনেকেই ‘প্রোটিন পাউডার, লো ফ্যাট ডেইরি’ ইত্যাদি কিনে থাকেন। সে তুলনায় বাঁধাকপি অনেক কম দামি এবং বেশ উপকারী। ইন্টারনেট।


আরো সংবাদ



premium cement
ট্রাকচাপায় প্রাইভেটকারের ৫ জন নিহত মিল্টন সমাদ্দার গ্রেফতার, উজিরপুরে মিষ্টি বিতরণ গাছ লাগানোর উপযুক্ত সময়, স্থান ও প্রজাতি যশোরের শার্শায় বোরো ধানের বাম্পার ফলন যুদ্ধের খবর সংগ্রহের পাশাপাশি বিবিসির গাজা প্রতিনিধির টিকে থাকার লড়াই রাশিয়া রাসায়নিক অস্ত্র ব্যবহারের নিষেধাজ্ঞা অমান্য করেছে : যুক্তরাষ্ট্র চীনা অ্যাপ টিকটক নিষিদ্ধ করার পক্ষে ৫০ ভাগ আমেরিকান রাজবাড়ীতে মালবাহী ট্রেন লাইনচ্যুত, রেল যোগাযোগ বন্ধ রাফায় হামলার ব্যাপারে ইসরাইলকে হুঁশিয়ারি হামাসের স্পেনের ক্যানারি দ্বীপপুঞ্জে নৌকাডুবি, ৫০ শরণার্থীর মৃত্যুর ‌শঙ্কা ফিলিপাইনে খরায় জলাধার শুকিয়ে জেগে উঠেছে ৩০০ বছর আগের নগর

সকল