২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

মেক্সিকোর বিশ্ববিদ্যালয়ে ইউনূস সোস্যাল বিজনেস সেন্টার উদ্বোধন করলেন প্রফেসর ইউনূস

মেক্সিকোর একটি বিশ্ববিদ্যালয়ে ইউনূস সেন্টার উদ্বোধন করেন প্রফেসর ইউনূস -

নোবেল লরিয়েট প্রফেসর মুহাম্মদ ইউনূসের উপস্থিতিতে সম্প্রতি তিজুয়ানা, মেক্সিকোয় অবস্থিত অটোনোমাস ইউনিভার্সিটি অব বাহা ক্যালিফোর্নিয়া (ইউএবিসি) একটি ইউনূস সোসাল বিজনেস সেন্টার চালু করল। একটি বিশেষ সম্মেলনে প্রফেসর ইউনূসকে সম্মানসূচক ডিগ্রিও অর্পণ করল বিশ্ববিদ্যালয়টি।
মেক্সিকোর রাষ্ট্রীয় বিশ্ববিদ্যালয় ব্যবস্থার অধীনে দেশটির ৪৩টি রাষ্ট্রীয় বিশ্ববিদ্যালয়ের একটি ইউএবিসি। অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়টির ছাত্ররা ছাড়াও এর শিক্ষকসহ উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এই বিশ্ববিদ্যালয়ে একটি ইউনূস সোসাল বিজনেস সেন্টার চালুর উদ্দেশ্যে ২০১৭ সালে ইউনূস সেন্টারের সাথে বিশ্ববিদ্যালয়টির চুক্তি স্বাক্ষরিত হয়, তবে সেন্টারটির আনুষ্ঠানিক উদ্বোধনের জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ প্রফেসর ইউনূসের আগমনের অপেক্ষা করছিলেন।
সামাজিক ব্যবসা ও কল্যাণের জন্য ইউএবিসি-ইউনূস সেন্টারটি প্রতিষ্ঠার উদ্দেশ্য প্রফেসর মুহাম্মদ ইউনূসের চিন্তাধারা ও দর্শনের ভিত্তিতে সামাজিক ব্যবসার মাধ্যমে দেশটির দুর্বলতম জনগোষ্ঠীগুলোর বিভিন্ন সমস্যার সমাধানে কর্মসূচি গ্রহণ, সামাজিক উন্নয়ন এবং সামাজিক দায়িত্ব পালনে বিশ্ববিদ্যালয়টির অঙ্গীকারকে আরো শক্তিশালীকরণ। বিশ্ববিদ্যালয়টি ইতোমধ্যেই সামাজিক ব্যবসার ওপর মাস্টার্স ও পিএইচডি প্রোগ্রাম চালু করেছে। এ দু’টি পর্যায়ে বৃত্তিও চালু করেছে বিশ্ববিদ্যালয়টি।
তার সফরকালে আয়োজিত প্রথম ক্ষুদ্র উদ্যোক্তা প্রদর্শনীটি অত্যন্ত সফলতার সাথে অনুষ্ঠিত হয়। প্রফেসর ইউনূস ক্ষুদ্র উদ্যোক্তাদের সাথে থেকে তাদের উৎসাহ দেন, তাদের সাথে ছবি তোলেন এবং তাদের তৈরী পোশাক পরিধানও করেন। বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট, ইউএবিসি-ইউনূস সেন্টারের সমন্বয়ক ড. আলেহান্দ্রো মুনগেরে লাগারদা, এবং ইউএবিসি-ইউনূস সেন্টারের পরিচালক এ সময়ে প্রফেসর ইউনূসের সাথে ছিলেন। বিজ্ঞপ্তি।


আরো সংবাদ



premium cement