১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলকদ ১৪৪৫
`


জিয়া চ্যারিটেবলে খালেদা জিয়ার অনুপস্থিতিতে বিচার

আদালতের প্রতি অনাস্থা আবেদনে আদেশ আজ

-

রাজধানীর নাজিমুদ্দিন রোডে পুরান ঢাকা কেন্দ্রীয় করাগারে স্থাপিত অস্থায়ী আদালতে কারাবন্দী বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার অনুপস্থিতিতেই জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলার দ্বিতীয় দিনের মতো শুনানি অনুষ্ঠিত হয়েছে গতকাল। এ মামলায় আদালতের বিচারকের প্রতি দুই আসামি ড. জিয়াউল ইসলাম মুন্না ও মনিরুল ইসলাম খানের অনাস্থা বিষয়ে আজ বুধবার আদেশের দিন ধার্য করা হয়েছে।
অস্থায়ী এ বিশেষ জজ আদালতের বিচারক মো: আখতারুজ্জামান এ দিন উভয় পক্ষের শুনানি গ্রহণ করে এ আদেশ দেন। একই সাথে আদালত এ মামলার যুক্তি উপস্থাপনের জন্যও বুধবার দিন ধার্য করেছেন।
সোমবার জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলার আসামি বিআইডব্লিউটিএর নৌ-নিরাপত্তা ও ট্রাফিক বিভাগের সাবেক ভারপ্রাপ্ত পরিচালক জিয়াউল ইসলাম মুন্না এবং ঢাকা সিটি করপোরেশনের সাবেক মেয়র সাদেক হোসেন খোকার একান্ত সচিব মনিরুল ইসলাম খান এ আদালতের প্রতি অনাস্থা দিয়ে আবেদন করেন। আবেদনে বলা হয়, খালেদা জিয়া কারাগারে থাকায় তাকে আদালতে হাজির না করা হলে আইন অনুযায়ী এ মামলার কার্যক্রম চলতে পারে না। তার অনুপস্থিতিতে বিচার চলার আদেশ আইনম্মত নয়। এ আদালত থেকে তারা ন্যায়বিচার পাবেন না। বিচারকের প্রতি তাদের দুইজনের এ অনাস্থা আবেদনের ওপর গতকাল আদেশের দিন ধার্য ছিল। তবে আদালত তা পিছিয়ে আজ বুধবার আদেশের দিন ধার্য করেন।
এ ছাড়া আদালত এ মামলায় খালেদা জিয়ার জামিন আজ বুধবার পর্যন্ত বৃদ্ধি করেছেন। মামলাটিতে যুক্তি উপস্থাপন মুলতবি রাখার জন্য গতকালও আসামিপক্ষে আবেদন করা হলে আদালত তা নামঞ্জুর করেন।
এ দিকে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলায় আসামিপক্ষ আজ বুধবার যুক্তিতর্ক উপস্থাপন না করলে মামলাটির বিচার সমাপ্ত করে রায়ের তারিখ ঘোষণার জন্য দরখাস্ত করবেন বলে সাংবাদিকদের জানিয়েছেন রাষ্ট্রপক্ষের আইনজীবী মোশাররফ হোসেন কাজল। তিনি বলেন, আজ বুধবার এ মামলায় আসামিপক্ষের যুক্তিতর্ক উপস্থাপনের জন্য ধার্য আছে। আমরা আশা করি, তারা যুক্তিতর্ক প্রদর্শন করার জন্য কোর্টে আসবেন। তারা না এলে আদালত আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করবেন। আমরা মনে করি, তারা যুক্তিতর্ক উপস্থাপন করবেন। তা না হলে আগামীকাল দরখাস্তের আলোকে আমরা মামলার রায় ঘোষণার তারিখ ঘোষণা করার জন্য লিখিতভাবে আবেদন করব।
শুনানি : আদালতে মামলার শুনানিতে খালেদা জিয়ার আইনজীবী মাসুদ আহমেদ তালুকদার বলেন, খালেদা জিয়া নিজে আদালতে এসে বলে গেছেন, তিনি গুরুতর অসুস্থ। তিনি একা চলতে পারেন না। এক জায়গায় বেশিক্ষণ বসে থাকতে পারেন না। গত ১৭ সেপ্টেম্বর বাথরুমে পড়ে গেছেন। তার চিকিৎসার জন্য মেডিক্যাল বোর্ড হয়েছে। কারা মহাপরিদর্শক জানিয়েছেন, দু-এক দিনের মধ্যে খালেদা জিয়ার চিকিৎসার ব্যবস্থা হবে। তিনি অসুস্থ, তার চিকিৎসার ব্যবস্থা করতেই হবে। আদালতকে এ আইনজীবী বলেন, তিনি আপনার হেফাজতে আছেন, তাকে সুস্থ করে আদালতে আনার দায়িত্ব আপনার।
মাসুদ আহমেদ তালুকদার বলেন, খালেদা জিয়া সুস্থ হলে তিনি আদালতে আসবেন। তার উপস্থিতি ছাড়া আমরা মামলার যুক্তি উপস্থাপনের শুনানি করতে চাচ্ছি না। তার সুস্থ হওয়া পর্যন্ত মামলার শুনানি মুলতবি চাচ্ছি। তিনি বলেন, বেগম খালেদা জিয়ার অনুপস্থিতিতে বিচারের যে আদেশ দিয়েছেন তার বিরুদ্ধে আমরা উচ্চ আদালতে যাবো। উচ্চ আদালতে এখন অবকাশ চলছে। অবকাশ শেষ হলে আমরা সেখানে যাবো। তিনি আরো বলেন, আদালতের প্রতি অনাস্থার মতো লজ্জাকর বিষয় আর নেই। যিনি দেন তিনিই বোঝেন। তা ছাড়া এ পর্যায়ে এসে যুক্তিতর্ক ছাড়া মামলা শেষ করার কোনো নজির আছে কি না দেখেন। নাকি আপনি নজির সৃষ্টি করতে চান। আইজি প্রিজন খালেদা জিয়াকে হাসপাতালে ভর্তির বিষয়ে বলেছেন বলে আমরা শুনেছি। আপনি জামিন বর্ধিত করে, আমাদের যুক্তিসঙ্গত সময় দেন।
শুনানিতে রাষ্ট্রপক্ষের আইনজীবী মোশাররফ হোসেন কাজল বলেন, এ মামলার বিচার বাধাগ্রস্ত করতে তারা আদালতের প্রতি অনাস্থা দিয়েছে। এ রকম কোনো প্রেক্ষাপট তৈরি হয়নি যে, আসামিপক্ষ অনাস্থা দেবে। বাস্তবে তারা ষড়যন্ত্র করছেন। আদালত মামলার কার্যক্রম বন্ধ করতে বাধ্য নন। তাদের আচরণ স্ববিরোধী। উচ্চ আদালত থেকে কোনো আদেশ আসেনি। আদালত মামলার কার্যক্রম বন্ধ করতে বাধ্য নন। এ মামলার আংশিক যুক্তি উপস্থাপন হয়েছে। তারা সহযোগিতা না করলে আইন তার নিজস্ব গতিতে চলবে। আসামিদের যুক্তিতর্কে আসার সুযোগ দিয়ে মনে হচ্ছে আমরা ভুল করেছি। এখন যুক্তিতর্ক না করলে মামলার রায় ঘোষণার দিন ঠিক করবেন আদালত।
সোমবার জামিন বাতিল করে কারাগারে পাঠানো হয় জিয়াউল ইসলাম মুন্নাকে। গতকাল তাকে আদালতে হাজির করা হয়। তবে তার আইনজীবী আমিনুল ইসলাম আদালতে হাজির ছিলেন না। অপর আসামি মনিরুল ইসলাম খানের আইনজীবী আখতারুজ্জামান আদালতে হাজির ছিলেন। তিনি মনিরুল ইসলামের জামিন বৃদ্ধির আবেদন করেন এবং যুক্তি উপস্থাপনের শুনানি মুলতবি রাখার আবেদন করেন।
বিরতির পর বেলা ১টায় আবার আদালতের কার্যক্রম শুরু হলে খালেদা জিয়ার আইনজীবীদের উদ্দেশে বিচারক বলেন, আপনারা কি আদালতে আসেন কেবল জামিন নেয়ার জন্য? আপনারা বিচারকে বিলম্বিত করছেন। তিনি বলেন, আইনজীবী মাসুদ আহমদ তালুকদার জামিনের মেয়াদ বৃদ্ধির আবেদন করেছেন এবং মামলার কার্যক্রম মুলতবি রাখার আবেদন করেছেন। অথচ যুক্তিতর্ক উপস্থাপনের সময় তিনি অনুপস্থিত। এরপর আদালত এ মামলায় কারাগারে আটক আসামি জিয়াউল ইসলাম মুন্নার ডিভিশন এবং পরিবারের সদস্যরা তার সাথে সাক্ষাতের আবেদন বিষয়ে কারাবিধি অনুযায়ী ব্যবস্থা নেয়ার আদেশ দেন এবং এ মামলার যুক্তি উপস্থাপনের শুনানি আজ বুধবার সকাল সাড়ে ১০টা পর্যন্ত মুলতবি করেন।
গত ২০ সেপ্টেম্বর বিশেষ জজ মো: আখতারুজ্জামান খালেদা জিয়ার অনুপস্থিতিতেই জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলার বিচার চলবে বলে আদেশ দেন। আদেশে বলা হয়, মামলা দ্রুত নিষ্পত্তি করতে খালেদা জিয়ার হাজিরা ডিসপেনসড উইথ (হাজিরা মওকুফ) করা হলো। তার অনুপস্থিতিতে বিচার হবে। তার পক্ষে আইনজীবীরা ইচ্ছা করলে হাজিরা দিতে পারবেন।
গত ৫ সেপ্টেম্বর বেগম খালেদা জিয়া তার গুরুতর অসুস্থতার কথা তুলে ধরে আদালতে বলেছিলেন, আমার শারীরিক অবস্থা ভালো না। আমার ফুলা পায়ে পুজ এসেছে। আমার হাত-পা প্যারালাইজড হয়ে যাচ্ছে। আপনাদের যা মনে চায় যতদিন ইচ্ছা সাজা দিতে পারেন, আমি অসুস্থ, এ অবস্থায় বারবার আসতে পারব না। ন্যায়বিচার এখানে হবে না। এখানে আমি ন্যায়বিচার পাবো না। সরকারের ইচ্ছায় এখানে বিচার হচ্ছে। আমার প্রতি অবিচার করা হচ্ছে।
২০১১ সালের ৮ আগস্ট খালেদা জিয়াসহ চারজনের বিরুদ্ধে ৩ কোটি ১৫ লাখ ৪৩ হাজার টাকা আত্মসাতের অভিযোগে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলাটি করে দুদক। ২০১৪ সালের ১৯ মার্চ বিচারক বাসুদেব রায় এ মামলার অভিযোগ গঠন করেন। গত ১ ফেব্রুয়ারি এ মামলায় আসামি জিয়াউল হক মুন্নার পক্ষে যুক্তিতর্ক শুনানি শুরু হয়। এ মামলায় খালেদা জিয়ার পক্ষে এখনো যুক্তি উপস্থাপন শুরু হয়নি।


আরো সংবাদ



premium cement
যুদ্ধবিরতি আলোচনা শেষে গাজায় ইসরাইলের হামলা সূর্যের পিঠে ২ লাখ কিলোমিটার দীর্ঘ ক্ষত গাজার রাফাহ সীমান্ত কেন এত গুরুত্বপূর্ণ? মুসলিম নেতা ওয়াইসির টক্কর নিতে হায়দরাবাদে হিন্দুত্বের মাধবীলতা সংস্কৃতিতে আরো বেশি শ্রম-মেধা বিনিয়োগ করতে হবে : তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী পঞ্চগড়ে বিএসএফের গুলিতে নিহত ২ বাংলাদেশীর লাশ হস্তান্তর কালীগঞ্জে আম পাড়তে গিয়ে কিশোরের মৃত্যু ‘নুসুক’ কার্ডধারী ছাড়া অন্য কারো মাশায়েরে মুকাদ্দাসায় প্রবেশ নিষিদ্ধ বোলারদের নৈপুণ্যে কষ্টার্জিত জয় বাংলাদেশের প্রতিটি ঘরে ইসলামের সঠিক দাওয়াত পৌঁছাতে হবে : মোবারক হোসাইন নাঙ্গলকোটে বিয়ের দাবিতে প্রেমিকা তরুণীর অনশন, পলাতক প্রেমিক

সকল