২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

ভারত সফর চিরতরে বাতিল হয়নি : কাদের

-

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, পররাষ্ট্র ও স্বরাষ্ট্রমন্ত্রীর ভারত সফর বাতিল হয়েছে, বয়কটের কোনো বিষয় নয়। এটা আমি যতটুকু জানি, বিজয় দিবস ও শহীদ বুদ্ধিজীবী দিবস আমাদের দুয়ারে সমাগত। রাষ্ট্রীয় ব্যস্ততার কারণে তারা ভারত সফরে নাও যেতে পারেন। তবে পরবর্তীতে যাবেন। তাই বলে সফর চিরতরে বাতিল হয়নি। ভারতের সাথে আমাদের সম্পর্ক আছে, গঠনমূলক বন্ধুত্ব রয়েছে। আমাদের মধ্যে কোনো বিষয়ে সমস্যা হলে দ্বিপক্ষীয় আলাপ আলোচনার মাধ্যমে সমাধান সম্ভব।
গতকাল রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে প্রত্যাগত প্রবাসী আওয়ামী ফোরামের প্রথম ত্রিবার্ষিক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। মো: আবুল কাশেমের সভাপতিত্বে সম্মেলনে বিশেষ অতিথি ছিলেন স্বেচ্ছাসেবক লীগের সভাপতি নির্মল রঞ্জন গুহ।
এনআরসি নিয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, ভারত একটি স্বাধীন-সার্বভৌম দেশ। তাদের পার্লামেন্টে যদি কোনো আইন পাস হয়, সেটি তাদের অভ্যন্তরীণ বিষয়। আমাদের সেখানে মন্তব্য করা সমীচীন নয়। তবে যে বিষয়গুলো আমাদের অ্যাফেক্ট করে বা প্রতিক্রিয়াটা আমাদের কাছে আসে বা আমরা অ্যাফেক্টেড হই, অব্যশই আমাদের পররাষ্ট্র মন্ত্রণালয় আছে, সেখান থেকে অলরেডি বক্তব্য রাখা হয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে যে বক্তব্য রাখা হয়েছে এর বাইরে আমার কোনো ভিন্ন বক্তব্য নেই। তিনি বলেন, শুধু এটুকু বলতে চাই, শেখ হাসিনার সরকারই হচ্ছে পঁচাত্তর-পরবর্তী একমাত্র সংখ্যালঘুবান্ধব সরকার। সাম্প্রদায়িক সম্প্রীতির উজ্জ্বল উদাহরণ হচ্ছে বাংলাদেশ। আওয়ামী লীগ সরকারের সময়ে মাঝে মধ্যে হয়তো দু-একটা বিচ্ছিন্ন ঘটনা ঘটে। সংখ্যালঘুদের ওপর হামলা আসলে কোনো দলীয় পরিচয়ে হয় না। দুর্বৃত্তদের কোনো দল নেই। দুর্বৃত্তায়নের চক্র আমরা ভেঙে দিতে চাই।
সংখ্যালঘুদের ওপর হামলা প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, সংখ্যালঘুদের ওপর হামলা এলে কোনো দলীয় পরিচয়ে হয় না। দুর্বৃত্তদের কোনো দল নেই। বাংলাদেশে সংখ্যালঘু নির্যাতন বলতে যা বোঝায়, সেটির দগদগে চিত্র দেখা যাবে বিএনপি ক্ষমতায় আসার পর সংখ্যালঘুদের ওপর যে বর্বরতা হয়েছে তার সাথে। সেটি কেবল একাত্তরের বর্বতার সাথে তুলনা করা চলে। বিএনপি-জামায়াতকে ইঙ্গিত করে মন্ত্রী বলেন, দেশে আজ আমাদের বিরোধীরা চুপচাপ বসে নেই। তারা সরকারকে হটানোর জন্য নানামুখী তৎপরতা করছে। চক্রান্তের পথ বেছে নিয়েছে। তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারকে বিপাকে ফেলার জন্য বিএনপি দ্রব্যমূল্যের ওপর ভর করেছে। দ্রব্যমূল্যের কৃত্রিম সঙ্কট সৃষ্টি করতে বিভিন্ন সিন্ডিকেটের সাথে তাদের যোগসাজশ রয়েছে। বিষয়টি আমরা খতিয়ে দেখছি। কিছু কিছু বিষয় আমরা জেনেছি বিরোধী দল থেকে উসকানি দেয়া হচ্ছে পণ্যের দাম বৃদ্ধি করতে।
যুক্তরাজ্যের নির্বাচনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাতনী ও শেখ রেহানার কন্যা টিউলিপ সিদ্দিক হ্যাটট্রিক বিজয় অর্জন করায় আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানান ওবায়দুল কাদের। একই সাথে রুশনারা আলী, রুপা হক, আফসানা বেগম বাঙালি হিসেবে ব্রিটিশ পার্লামেন্টে লেবার পার্টির হয়ে নির্বাচিত হওয়ায় তাদেরও তিনি অভিনন্দন জানান।
রাজনীতি মানে বেচাকেনা নয় : বাসস আরো জানায় ওবায়দুল কাদের বলেছেন, রাজনীতি মানে বেচাকেনা নয়। রাজনীতিতে ত্যাগ স্বীকার করতে হয়।
তিনি বলেন, নিজের পকেট ভারী করার জন্য রাজনীতি নয়। বঙ্গবন্ধুর আদর্শ প্রতিষ্ঠার জন্য রাজনীতি করতে হবে। শততার সাথে রাজনীতি করার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারা বিশ্বে জনপ্রিয় নেতা হিসেবে পরিচিতি পেয়েছেন।
ওবায়দুল কাদের গতকাল রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যালয়ে ঢাকা মহানগর আওয়ামী লীগ দক্ষিণের বর্ধিত সভায় প্রধান অতিথির বক্তব্যে সংগঠনের নেতাকর্মীদের উদ্দেশ্যে এ কথা বলেন।
ত্যাগী, সৎ এবং যোগ্য নেতাদের নিয়ে মহানগর আওয়ামী লীগ দক্ষিণের কমিটি করার আহ্বান জানিয়ে তিনি বলেন, প্রতিহিংসার বসবর্তি হয়ে দুঃসময়ের নেতাদের কমিটিতে না আনলে দলের ক্ষতি হবে। এই বিষয়টি মাথায় রেখে কমিটি করতে হবে।
ঢাকা মহানগর আওয়ামী লীগ দক্ষিণের সভাপতি আবু আহমেদ মন্নাফীর সভাপতিত্বে সভায় আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এবং শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল, মহানগর আওয়ামী লীগ দক্ষিণের সাধারণ সম্পাদক হুমায়ুন কবির প্রমুখ বক্তব্য রাখেন।  

 


আরো সংবাদ



premium cement