২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

বৃষ্টি বিঘিœত ম্যাচে পাকিস্তানকে হারাল ভারত

ভারতের সংগ্রহ ৩৩৬
সেঞ্চুরি করার পর রোহিত শর্মা :এএফপি -

শরফরাজ আহমেদ টসে জিতে কেন বোলিং বেছে নিয়েছিলেন কে জানে! তবে প্রথম ব্যাটিং করার অনেক অ্যাডভান্টেজই পেয়েছে ভারত। বৃষ্টি ঝামেলা তাদের ইনিংসেও ছিল। কিন্তু সেটা খুব একটা সমস্যা করেনি। যেমনটা হয়েছে পাকিস্তানের ব্যাটিংয়ের সময়ে। ১৬৬/৬ ওভার ৩৫। এ সময় যে বৃষ্টি আসে, তাতে ইনিংস হয় কার্টেল ওভারে। বৃষ্টি যখন কমে খেলার উপযোগী হয় মাঠ। তখন সময় স্বল্পতার দরুন ৪০ ওভারে ম্যাচ নির্ধারিত হয়। যাতে ৩০ বলে পাকিস্তানকে করতে হতো ১৩৬ রান। অর্থাৎ ৩০২ রানের জয়ের টার্গেট দাঁড়ায় তাদের সামনে। অসম্ভব এক টার্গেট সামনে রেখে খেলতে নেমে পাকিস্তান যা করেছে, সেটা হলো রান রেট বাড়িয়েছে, এই যা। কারণ শেষ সাত বলে ১০০ রান প্রয়োজন পরে তাদের জয়ের জন্য। এ ম্যাচ কী হবে তা আর নতুন করে বলার আছে? হেরেছে তারা ডি/এলএ ৮৯ রানে।
তবে ম্যাচ হেরে গেছে তারা আগেই। দলের প্রতিষ্ঠিত ব্যাটসম্যানরা ভারতের ওই বিশাল স্কোরের চাপ আর নিতে পারেননি। ইমামুল হক লেগ বিফোর হওয়ার পর ফখর জামান ও বাবর ভালো একটা পার্টনারশিপ অবশ্য খেলেছিলেন। কিন্তু তাতে অনেক বল খরচ হয়ে যায়। জয়ের লক্ষ্যে যেভাবে ব্যাটিং করা উচিত ছিল তা পারেননি তারা। ২৪ ওভারে দলীয় স্কোর ১১৭ করে আউট হন বাবর। তিনি করেছিলেন ৪৮। ১২৬ রানের মাথায় আরেক সেট ব্যাটসম্যান ফখর জামান প্যাভেলিয়নের পথ ধরলে মোহাম্মাদ হাফিজ ও শরফরাজ ক্রিজে দাঁড়ান। কিন্তু চাপ নিতে পারেননি তারা। ফলে দ্রুতই আউট হয়ে যান তারা। ১২৯ রানে হাফিজ, একই রানে নেমেই শোয়েব মালিক। দলের রান ১২৯/৫। পরে শরফরাজ যেয়ে আউট হয়েছেন ১৬৫ এ। এর একটু পরই তো নেমে আসে বৃষ্টি। ওই সময় ক্রিজে ছিলেন ইমাদ ওয়াসিম ও শাদাব। বৃষ্টি শেষ হলে তো কার্টেল ওভারের ঘটনা। এবং ইনিংস কোনোমতে শেষ করা এই যা। ২১২ রানে শেষ হয় পাকিস্তানের ইনিংস। ইমাদ ৪৬ ও শাদাব অপরাজিত ছিলেন ২০ রানে। ভারতের বোলারদের মধ্যে ভিজে শঙ্কর, পান্ডিয়া, কুলদ্বিপ লাভ করেন দু’টি করে উইকেট।
ভারত এ দিন সাড়ে ৩০০ প্লাস রান করে ফেললেও কিছু করার ছিল না পাকিস্তানের। পাকিস্তান সেটাতে কন্ট্রোলে সমার্থ্য হয়েছে! বা ভারতের অতি সাবধানতার জন্য ওল্ড ট্রাফোর্ডে ৩৩৬/৫ রানের বেশি আর যেতে পারেনি। এটা পাকিস্তানের বোলারদের ক্রেডিট কি না তা বলা মুশকিল। তবে একটা ওয়ানডে ম্যাচে ৩৩৬ রান বিশাল স্কোর। বিশেষ করে বিশ^কাপের এ আসরে তো বটেই। ওই রান উপ-মহাদেশের কোনো উইকেটে হলে চেজিংও সহজ হতো। ইংলিশ কন্ডিশনে এমন রান চেজ করা অন্তত উপ-মহাদেশের দুই দলের জন্য টাফ। কারণ এমন কন্ডিশনে এ স্কোর চেজ করে তো তারা অভ্যস্ত নয়। ভারত পাকিস্তানের বোলারদের বিপক্ষে খুব অ্যাটাকিং ছিল তা কিন্তু নয়। ঠাণ্ডা মাথায় ও প্লান ব্যাটিং করেই ওই রান সংগ্রহ করেছে। ওপেনার রোহিত শর্মা সেঞ্চুরি করেছেন। শুধু সেঞ্চুরি বললেও ভুল হবে। খেলেছেন ১৪০ রানের চমকপ্রদ এক ইনিংস। পাকিস্তান ভারত ম্যাচে একটা টেনশন কাজ করে খেলোয়াড়দের মধ্যেও।
ওল্ড ট্রাফোর্ডের গ্যালারি ভর্তি দর্শকের উৎসবমুখর পরিবেশের মধ্যে এমন ব্যাটিং করা নার্ভটা শক্ত না থাকলে সম্ভব না। রোহিত সে কাজ করতে পেরেছে। ১১৩ বলে ওই রান করছেন তিন ছক্কা ১৪ চারের সাহায্যে। তবে শুরুটা ছিল তার দুর্দান্ত। ৩৪ বলে করেছিলেন ৫০ রান। এরপর অবশ্য কিছু সেøা খেলেন। তা-ও সেঞ্চুরি করেছেন কম বল খেলে। ৮৫ বলেই ওই মার্কে পৌঁছান তিনি তিন ছক্কা ৯ চারের সাহায্যে। সেঞ্চুরির সময় পার্টনার ছিলেন অধিনায়ক বিরাট কোহলি। অপর ওপেনার লোকেশ রাহুল হাফ সেঞ্চুরি করে (৫৭) ওয়াহাব রিয়াজের বলে ক্যাচ দিয়ে আউট হয়ে যাওয়ার পরই নেমেছিলেন কোহলি। ওপেনিং জুটির সংগ্রহ ছিল ১৩৬ রান। কোহলি ও রোহিত ভালোই খেলছিলেন। কিন্তু রোহিত আউট হওয়ার পর এক পশলা বৃষ্টিও হয়। মিনিট ১৫ ছিল খেলা বন্ধ। কিন্তু এটাতে ওভার কার্টেল বা কিছু হয়নি। খেলা পুনরায় শুরু হয়ে মোট ৫০ ওভারই হয় খেলা। এতে ভারতের সংগ্রহ দাঁড়ায় ওই রান। বিরাট বৃষ্টির পর খেলতে নেমে আউট হয়ে যান। ততক্ষণে তার সংগ্রহ ছিল ৭৭ রান।
এ দিকে পাকিস্তান এ ম্যাচে টসে জিতে প্রথম ভারতকে দেয় ব্যাটিংয়ে। সে সুবাদে সুচনাটা যে খুব আহামরি ছিল ভারতের তা-ও না। লোকেশ সেøা খেললেও রোহিত ফাস্ট খেলেন। তবু প্রথম পাওয়ারপ্লেতে তাদের সংগৃহীত রান দাঁড়ায় ৫৩। পরে রানরেট বাড়িয়ে নিয়ে যান তারা ওই পর্যায়ে। মোহাম্মাদ আমির নেন তিন উইকেট। মূলত পাকিস্তানের বোলারদের মধ্যে তিনিই একমাত্র নিখুঁত বোলিং করতে সক্ষম হয়েছিলেন। তার ১০ ওভারের বিশ্লেষণÑ ১০-১-৪৭-৩। অন্য সব বোলারই প্রচুর রান দিয়েছেন। রোহিত শর্মা ম্যান অব দ্য ম্যাচের পুরস্কার লাভ করেন।
এ জয়ে ভারতের পয়েন্ট দাঁড়াল চার ম্যাচে ৭। অবস্থান তৃতীয়তে। আর পাকিস্তান পাঁচ ম্যাচে ৩। পয়েন্ট শূন্য আফগানিস্তানের একটু ওপরে।


আরো সংবাদ



premium cement
চেয়ারম্যান তপন ও অজিত মেম্বারকে ধরিয়ে দিতে পারলে পুরস্কার ঘোষণা নারায়ণগঞ্জে ২৪ ঘণ্টায় ১৪ ডাকাত সদস্য গ্রেফতার রাজশাহীতে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ ডিগ্রি ছাড়াল যুক্তরাজ্যে বাংলাদেশী শ্রমিকদের ভিসা সহজ করার আহ্বান প্রবাসী প্রতিমন্ত্রীর চীন ও যুক্তরাষ্ট্রের প্রতিদ্বন্দ্বী না হয়ে অংশীদার হওয়া উচিত : শি জিনপিং ওকাব সভাপতি নজরুল ইসলাম, সম্পাদক জুলহাস আলম পাবনায় ১০ কোটি টাকার অনিয়মে ৩ ব্যাংক কর্মকর্তা কারাগারে চুয়েট ১১ মে পর্যন্ত বন্ধ, শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত নরসিংদীতে হিট স্ট্রোকে শিশুর মৃত্যু হিলিতে ভটভটি-মোটরসাইকেলের সংঘর্ষে নিহত ২ ‘গাজার ধ্বংসাবশেষ পরিষ্কার করতে ১৪ বছর লাগতে পারে’

সকল