০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫
`


নির্বাচন কমিশনের অভিমত

তারেক রহমানের কার্যক্রমে আচরণবিধি লঙ্ঘন হয়নি

-

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দলীয় প্রার্থী মনোনয়নে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারপারসন তারেক রহমান লন্ডন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যে কার্যক্রম করছেন, তাতে কমিশনের কিছুই করার নেই বলে জানিয়েছেন ইসি সচিব হেলালুদ্দীন আহমদ। তিনি বলেন, ক্ষমতাসীন আওয়ামী লীগ গতকাল তারেক রহমানের এই কার্যক্রম নিয়ে যে অভিযোগ দিয়ে গেছে, সেটি নিয়ে ইসি সভায় বিস্তারিত পর্যালোচনা করেই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। অনলাইনে মনোনয়নপ্রত্যাশীদের সাক্ষাৎকার গ্রহণ করছেন তারেক রহমান। আচরণবিধিমালা অনুযায়ী তিনি দেশে নেই, তাই আচরণবিধিমালা তার জন্য প্রযোজ্য হবে না। এখানে আচরণবিধি লঙ্ঘন হয়নি। কিন্তু যেহেতু হাইকোর্টের একটি নির্দেশনা রয়েছে, সেই নির্দেশনা পালন করা সবার দায়িত্ব।
রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে গতকাল বিকেলের কমিশন বৈঠক শেষে ইসি সচিব এ কথা বলেন। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদার সভাপতিত্বে বৈঠকে অন্যান্য কমিশনারসহ ইসি সচিব উপস্থিত ছিলেন। উল্লেখ্য, দুই দিন ধরে গুলশানে বিএনপির চেয়ারপারসন অফিসে দলের মনোনয়নপ্রত্যাশীদের সাক্ষাৎকার নেয়া হচ্ছে। এই সাক্ষাৎকারে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারপারসন তারেক রহমান স্কাইপের ভিডিও কনফারেন্সের মাধ্যমে লন্ডন থেকে অংশ নিচ্ছেন। তিনি সরাসরি প্রশ্নও করছেন প্রার্থীদের। এ বিষয়ে ইসিতে লিখিত অভিযোগ করে আওয়ামী লীগ। অভিযোগে তারা তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে বলেন।
গ্রেফতার করা বিএনপির নেতাকর্মীদের তালিকা সম্পর্কে ইসি সচিব বলেন, তাদের দেয়া তালিকা পর্যালোচনা করে দেখা যাচ্ছে, মূলত তফসিল ঘোষণার আগেই কিছু মামলা হয়েছে। কিছু নেতাকর্মীর নাম রয়েছে। কমিশন মনে করে, পূর্ববর্তী ঘটনার জন্য নির্বাচন কমিশন সিদ্ধান্ত নিতে পারে না।
তফসিল ঘোষণার পরও নেতাকর্মীদের গ্রেফতার করা বিষয়ে ইসি সচিব বলেন, ৮ নভেম্বরের পর গ্রেফতারের তথ্য দিয়ে যে তালিকা দেয়া হয়েছে, সেখানে সুনির্দিষ্ট কার কী বিষয় রয়েছে সেটি নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করা হয়েছে। পরীক্ষা-নিরীক্ষা করে মনে হয়েছে, সেই ঘটনাগুলোও পূর্ণাঙ্গ বর্ণনা না করায় এ বিষয়ে কমিশন কোনো সিদ্ধান্ত দেয়নি।

 


আরো সংবাদ



premium cement