২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

প্রশাসন ও ইকোনমিক ক্যাডার একীভূত হলো

-

অধিকতর গতিশীল, সমন্বিত ও জনবান্ধব প্রশাসন ব্যবস্থা নিশ্চিত করতে অবশেষে একীভূত হলো সিভিল সার্ভিসের প্রশাসন ক্যাডার ও ইকোনমিক ক্যাডার। গতকাল জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে বাংলাদেশ সিভিল সার্ভিস (প্রশাসন) ক্যাডার এবং বাংলাদেশ সিভিল সার্ভিস (ইকোনমিক) ক্যাডার একীভূতকরণ আদেশ ২০১৮ জারি করা হয়েছে।
এদিকে এ আদেশের ফলে ইকোনমিক ক্যাডার বিলুপ্ত করতে বাংলাদেশ সিভিল সার্ভিসেস (রি-অর্গানাইজেশন) অর্ডার ১৯৮০ সংশোধিত হবে। ইকোনমিক ক্যাডার প্রশাসনে মিশে যাওয়ায় এখন ক্যাডারের সংখ্যা দাঁড়াল ২৭টি।
আদেশে বলা হয়েছে, প্রশাসন এবং ইকোনমিক ক্যাডারের সব পদ এবং জনবল প্রশাসন ক্যাডারের পদ ও জনবল হবে। সরকারি কর্ম কমিশনের সমন্বিত মেধা তালিকা অনুসারে পুলে যোগ দেয়া ইকোনমিক ক্যাডারের কর্মকর্তা এবং ইকোনমিক ক্যাডারের কর্মকর্তাদের সিনিয়রিটি নিজ নিজ ব্যাচের প্রশাসন ক্যাডারের কর্মকর্তাদের সাথে নির্ধারিত হবে।
একীভূত করার উদ্দেশ্যে গঠিত আন্তঃমন্ত্রণালয় কমিটির সুপারিশ অনুযায়ী একীভূত ইকোনমিক ক্যাডারের কর্মকর্তাদের সমপদে পদায়ন, সিনিয়রিটি নির্ধারণ এবং একীভূত করার সব প্রক্রিয়ার পূর্ণাঙ্গ বাস্তবায়ন হবে। এ আদেশ পূর্ণাঙ্গভাবে বাস্তবায়িত না হওয়া পর্যন্ত কোনো ব্যাখ্যা বা এ আদেশে উল্লিখিত হয়নি এমন কোনো বিষয়ে আদেশের প্রয়োজন হলে সরকার ব্যাখ্যা বা প্রয়োজনে আদেশ দিতে পারবে।
বর্তমানে ইকোনমিক ক্যাডারের কর্মকর্তার সংখ্যা ৪৬৪ জন। আর প্রশাসন ক্যাডারে বর্তমানে কর্মকর্তা সংখ্যা চার হাজার ৮৪৫ জন। ইকোনমিক ক্যাডারের কর্মকর্তারা একীভূত হওয়ায় প্রশাসন ক্যাডারের কর্মকর্তার মোট সংখ্যা হলো পাঁচ হাজার ৩০৯ জন।
প্রসঙ্গত ইকোনমিক ক্যাডারের কর্মকর্তারা দীর্ঘ দিন থেকে প্রশাসন ক্যাডারের সাথে তাদের একীভূতের দাবি জানিয়ে আসছিলেন। ২০১৩ সালের ২২ ডিসেম্বর দুই ক্যাডার একীভূত করা নিয়ে উভয় ক্যাডার অ্যাসোসিয়েশনের নেতাদের মধ্যে সমঝোতা চুক্তি হয়।
২০১৭ সালে ইকোনমিক ক্যাডারকে প্রশাসন ক্যাডারের সাথে একীভূত করতে জনপ্রশাসন মন্ত্রণালয়ের একজন অতিরিক্ত সচিবের নেতৃত্বে ১৩ সদস্যের আন্তঃমন্ত্রণালয় কমিটি গঠন করা হয়। ওই বছরের ৩০ মে প্রশাসনিক উন্নয়নসংক্রান্ত সচিব কমিটি দুই ক্যাডার একীভূতে সম্মতি দেয়।


আরো সংবাদ



premium cement