২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

অনুপস্থিতিতে বিচারের আদেশ চ্যালেঞ্জ করে খালেদা জিয়ার আপিল

চ্যারিটেবল ট্রাস্ট মামলা
-

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলায় কারাবন্দী বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার অনুপস্থিতিতে পুরনো ঢাকা কেন্দ্রীয় কারাগারে স্থাপিত আদালতে বিচার কার্যক্রম চলা নিয়ে তার রিভিশন আবেদন খারিজ করে হাইকোর্টের দেয়া আদেশের বিরুদ্ধে আপিল আবেদন করেছেন খালেদা জিয়া। আগামী রোববার এই আবেদনের ওপর আপিল বিভাগের চেম্বার বিচারপতির আদালতে শুনানি হতে পারে বলে জানিয়েছেন খালেদা জিয়ার আইনজীবী ব্যারিস্টার কায়সার কামাল। তিনি জানান, বুধবার আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় এ আবেদন করা হয়েছে।
গত ১৪ অক্টোবর খালেদা জিয়ার অনুপস্থিতিতে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলায় বিচার চলবে বলে বিশেষ জজ আদালতের দেয়া আদেশের বিরুদ্ধে রিভিশন আবেদন খারিজ করে দেন হাইকোর্ট। এরপর ১৬ অক্টোবর বিচারিক আদালত আগামী ২৯ অক্টোবর এ মামলার রায় ঘোষণার তারিখ ধার্য করেন।
গত ২০ সেপ্টেম্বর জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলায় খালেদা জিয়ার অনুপস্থিতিতে বিচার চলবে বলে আদেশ দেন ঢাকার বিশেষ জজ আদালত-৫।
এর বিরুদ্ধে খালেদা জিয়া হাইকোর্টে রিভিশন আবেদন করেন। এতে বলা হয়, বিশেষ জজ আদালত-৫ এর বিচারক খালেদা জিয়ার অনুপস্থিতিতে বিচারকাজ পরিচালনার যে আদেশ দিয়েছেন তা আইন বহির্ভূত। আবেদনে সেই আদেশ কেন বাতিলের নির্দেশ দেয়া হবে না এ মর্মে রুল জারির আর্জি জানানো হয় এবং রুল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত মামলার কার্যক্রম স্থগিত চাওয়া হয়।
গত ২৬ সেপ্টেম্বর পুরনো ঢাকা কেন্দ্রীয় কারাগারে স্থাপিত অস্থায়ী আদালতে কারাবন্দী বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়াসহ চার আসামির বিরুদ্ধে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলার যুক্তি উপস্থাপন সমাপ্ত করে ঘোষণার তারিখ ধার্য করার জন্য আবেদন করে রাষ্ট্রপক্ষ।
গ্যাটকো মামলার শুনানি ১৫ নভেম্বর : বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে দায়ের করা গ্যাটকো দুর্নীতি মামলায় চার্জ গঠনের বিষয়ে শুনানির তারিখ পিছিয়ে আগামী ১৫ নভেম্বর ধার্য করেছেন আদালত। মামলাটি চার্জ গঠন বিষয়ে শুনানির জন্য ধার্য ছিল গতকাল। কিন্তু দুই আসামি তানভীর আহমেদ ও গালিব হোসেনের পে হাইকোর্টের স্থগিতাদেশ থাকায় শুনানি পেছানোর আবেদন করেন তাদের আইনজীবীরা।

 


আরো সংবাদ



premium cement