২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

মেক্সিকো ও বেলজিয়াম দ্বিতীয় পর্বে

বেলজিয়াম ৫-২ তিউনিসিয়া
মেক্সিকোর হার্নান্দেজ দ্বিতীয় গোল করার মুহূর্তে। এটি তার আন্তর্জাতিক ক্যারিয়ারে ৫০তম গোল, যা মেক্সিকোর হয়ে সর্বোচ্চ : এএফপি -

গতকাল প্রথম দুইটি ম্যাচই ছিল শেষ ষোলোতে যাওয়ার লড়াই। মেক্সিকো প্রথম ম্যাচে জার্মানিকে হারানোর পর গতকাল দক্ষিণ কোরিয়াকে ২-১ গোলে পরাজিত করে ৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয় পর্বের টিকিট কাটে। তাতে পরপর দুই ম্যাচ হেরে বিদায় হয় কোরিয়া। দিনের প্রথম ম্যাচে বেলজিয়াম ৫-২ গোলে তিউনিশিয়াকে উড়িয়ে দিয়ে শেষ ষোলো নিশ্চিত করে। বিদায় ঘণ্টা বাজে তিউনিশিয়ারও।
বিশ্বকাপে ১৯৯৮ সালে একবারই মুখোমুখি হয়েছিল মেক্সিকো এবং দক্ষিণ কোরিয়া। সেবার গ্রুপ স্টেজে ৩-১তে জয় পেয়েছিল মধ্য আমেরিকার এ দেশটি। শুধু তা-ই নয়, বিশ্বকাপে এর আগে মেক্সিকো এশিয়ান প্রতিপক্ষের বিপক্ষে তিনটি ম্যাচেই জয়ী হয়। ব্যতিক্রম হয়নি গতকালও। সামর্থ্য অনুযায়ী ২-১ গোলের জয়ই পেল মেক্সিকো। একটি পেনাল্টিতে অপরটি হার্নান্দেজের দারুণ কারিশমায়। এটি আন্তর্জাতিক ক্যারিয়ারে হার্নান্দেজের ৫০তম গোল। মেক্সিকোর প্রথম খেলোয়াড় হিসেবে ৫০তম গোলের কৃতিত্ব দেখালেন তিনি। এই জয়ে ৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয় পর্বের টিকিট কাটল মেক্সিকো। আর পরপর দুই ম্যাচ হেরে রাশিয়া বিশ্বকাপ থেকে বিদায় কোরিয়ার।
বিশ্ব র‌্যাঙ্কিংয়ে মেক্সিকো ১৫ নম্বরে। ৫৭ নম্বরে দণি কোরিয়া। এই মেক্সিকোই প্রথম ম্যাচে বিশ্ব র‌্যাঙ্কিংয়ের এক নম্বর দল জার্মানিকে হারিয়ে ভিন্ন উদাহরণ তৈরি করল। ঐতিহ্যে এগিয়ে থাকা মেক্সিকানদের জন্য প্রেরণার অভাব হয়নি। বিপরীতে কমপক্ষে একটি পয়েন্টের জন্যই মাঠে নামে এশিয়ার পরাশক্তি দক্ষিণ কোরিয়া। সব মিলিয়ে ১১ বার মুখোমুখি হয়েছে মেক্সিকো ও কোরিয়া। তার মধ্যে ৬ বার জিতেছে মেক্সিকো, ৪ বার দণি কোরিয়া। একটি ম্যাচ ড্র। জয়ের হিসাবে মেক্সিকো এগিয়ে থাকলেও দুই দলের সাম্প্রতিক দ্বৈরথে এগিয়ে দণি কোরিয়াই। সর্বশেষ ৪ দেখায় ৩ বারই জিতেছে দণি কোরিয়া। তবে কোরিয়া শেষ ৭ ম্যাচের একটিও জিততে পারেনি কারো বিপ।ে
রস্তোভ অ্যারেনায় শুরুতে মেক্সিকো সুযোগ পেয়ে কাজে লাগাতে পারেনি। এরপর দুইটি সুযোগ আসে দণি কোরিয়ার সামনে। বিচক্ষণতার অভাবে তাদেরও আশা পূরণ হয়নি। তবে ফুটবল-পিপাসুরা শুরু থেকে গতিময় ফুটবলই দেখতে পায়। ২৬ মিনিটে এ ম্যাচের প্রথম গোলটি এল পেনাল্টি থেকে। মেক্সিকোর আক্রমণ। গুয়ার্দো করেছিলেন ক্রস। কিন্তু পেনাল্টি বক্সের মধ্যে সেই বল অনিচ্ছাকৃত হাতে লাগে কোরিয়ান জ্যাং হুয়ানসু। তিনি নিজেকে কন্ট্রোল করতে না পেরে শুয়ে পড়েন। ঠিক তখনি বলটি তার হাতে লাগে। সেন্টার ব্যাকের এমন এক ভুলের কারণেই মেক্সিকানরা পেনাল্টি পায়। অভিজ্ঞ ফরোয়ার্ড কার্লোস ভিলা ভুল করেননি লিড এনে দিতে (১-০)। কোরিয়ানদের জন্য এটা বড় দুঃখের। কারণ প্রথম ম্যাচটিতে সুইডেনের কাছেও তারা হেরেছিল পেনাল্টি গোলেই।
দ্বিতীয়ার্ধে আক্রমণের পর আক্রমণ চালায় মেক্সিকো। ৫৭ মিনিটে অধিনায়ক আন্দ্রেস গুয়ার্দাদোর কিক রুখে দেন কোরিয়ান গোলরক চো হিউন। ৬১ মিনিটে মিগুয়েলের বাড়ানো ক্রস থেকে কার্লোস ভেলার কিক পোস্টের ওপর দিয়ে চলে যায়। তবে ৬৬ মিনিটে আর সুযোগ হাতছাড়া হয়নি দলটির। হার্ভিং লোজানোর বাড়ানো বলে হ্যাভিয়ের হার্নান্দেজ চকৎকার প্লেসিং শটে ব্যবধান দ্বিগুণ করেন (২-০)। ম্যাচের অন্তিম মুহূর্তে (৯০+৩) কোরিয়ার সং হিউং দর্শনীয় শটে গোল করে শুধু ব্যবধানই কমান (২-১)।
তিউনিসিয়াকে উড়িয়ে শেষ ষোলোয় বেলজিয়াম
চলতি বিশ্বকাপে এক ম্যাচে সর্বোচ্চ ছয়টি গোল ছিল স্পেন ও পর্তুগালের ম্যাচে। তিনটি করে গোল করেছিল উভয় দল। গতকাল সেটি টপকে এক ম্যাচে হলো ৭ গোল। বেলজিয়াম করেছে ৫টি আর তিউনিসিয়া করেছে ২টি। সর্বোচ্চ গোলেই শেষ ষোলো নিশ্চিত করল বেলজিয়াম। ‘জি’ গ্রুপ থেকে কাগজে-কলমে দ্বিতীয় পর্বে ওঠার অপেক্ষায় ইংল্যান্ড। বেলজিয়াম ও ইংল্যান্ডের হাইভোল্টেজ ম্যাচটি হবে ২৮ জুন।
বেলজিয়ামের দুই ইংলিশ ফরোয়ার্ড ম্যানচেস্টার ইউনাইটেডের রোমেলু লুকাকু ও চেলসির ইডেন হ্যাজার্ডের জোড়া গোলে উড়ে গেল তিউনিসিয়া। দুই ম্যাচে ৪ গোল করে গোল্ডেন বুটের দৌড়ে রোনালদোকে ধরে ফেললেন লুকাকু। পঞ্চম গোলটিও করেছেন চেলসি থেকে জার্মানির বরুশিয়া ডর্টমুন্ডে ধারে খেলা মিচি বাতসিউ। তাতেই ‘জি’ গ্রুপ থেকে প্রথম দল হিসেবে শেষ ষোল নিশ্চিত করে বেলজিয়ামরা। অবশ্য সান্ত্বনার দু’টি গোল করলেও দুই ম্যাচে হেরে বিশ্বকাপ থেকে বিদায় নিলো তিউনিসিয়া।
স্পার্তায় তিন নম্বর র‌্যাঙ্কিংয়ে থাকা বেলজিয়ামের আক্রমণে দেয়ালে পিঠ ঢেকে যাওয়া ২১ নম্বরের তিউনিসিয়া ডিফেন্সটাকেই ভুলে গিয়েছিল। ৬ মিনিটে আগুয়ান ইডেন হ্যাজার্ড পেনাল্টি বক্সে ফাউলের শিকার। তিউনিসিয়া ভিএআরের সহায়তা নিলেও কাজ হয়নি। ঠাণ্ডা মাথায় এই বিশ্বকাপে নিজের প্রথম গোলটি স্পট কিক থেকে করেন ইডেন হ্যাজার্ড (১-০)। ১৬ মিনিটে ড্রিয়েস মার্টেনস বল নিয়ে ঢুকে পড়েন। সেটিকে তুলে দেন তিউনিসিয়ার বক্সে। ম্যানচেস্টার ইউনাইটেডের তারকা লুকাকু সেই বলকে জালে জড়িয়েছেন ফারুব বিন মুস্তাফাকে হার মানিয়ে (২-০)। তিউনিসিয়ার মাঝমাঠের প্রাণ ওয়াহাব খাজরি শুরু থেকেই বেলজিয়ামের অর্ধে হামলার ব্যবস্থা করে দিচ্ছিলেন। বারবার তিনি বিপজ্জনক। দ্বিতীয় গোল হজমের মাত্র দুই মিনিট পরই খাজরি ফ্রিকিক থেকে বেলজিয়ামে বক্সে বল তোলেন। দিলান ব্রুন লাফিয়ে উঠে হেডে কিপার থিবাত কুর্তোইসকে ব্যর্থ বানিয়ে জালে জড়ান বল। এটি ব্রুনের প্রথম আন্তর্জাতিক গোল (২-১)। প্রথমার্ধের অতিরিক্ত সময়ে থমাস মেনিয়ের বক্সের মধ্যে বাড়িয়েছেন বলটা। লুকাকু গোলরককে পজিশন হারানোর সুযোগ দিয়ে তার ওপর দিয়ে বলটাকে সুন্দর করে তুলে দিয়ে জড়িয়েছেন জালে (৩-১)। অসাধারণ এক গোলে প্রথমার্ধ শেষ করল বেলজিয়াম।
বিরতির পর ৫১ মিনিটে ম্যাচে ও এবারের বিশ্বকাপে নিজের দ্বিতীয় গোলটি করেন হাজার্ড। কেভিন ডি ব্রুনের বাড়ানো বল বুক দিয়ে নিয়ন্ত্রণ করে গোলরক মুস্তাফাকে সামনে টেনে এনে বলটাকে জালে জড়ান (৪-১)। হ্যাটট্রিকের সুযোগ কাজে লাগাতে পুরো সময়টা অবশ্য খেলার সময় পাননি বেলজিয়ামের লুকাকু ও হ্যাজার্ড। ৬৪ মিনিটে কোচ লুকাকুকে তুলে নিয়ে তার বদলে নামিয়েছেন ম্যানচেস্টার ইউনাইটেড কাব সতীর্থ মারুয়ানে ফেলাইনিকে। এর চার মিনিট পর হ্যাজার্ডের বদলে নামান বরুশিয়া ডর্টমুন্ডে ধারে খেলা মিচি বাতসিউকে। এরপর বেলজিয়ামের আক্রমণের ধার কমেনি এতটুকুও। তিউনিসিয়ার ডিফেন্স হার মানলেও কিপার মুস্তাফা কয়েকটি দারু। সেভ করেছেন। বেলজিয়ামের ফরোয়ার্ডদের একাধিক গোল বাঁচিয়ে মেজাজ খারাপ করে দিচ্ছিলেন এই কিপার। বদলি বাতসিউ হয়ে উঠছিলেন বিপজ্জনক। শেষ পর্যন্ত ৯০ মিনিটে বলজিয়ামের হয়ে পঞ্চম গোলটি করেন তিনি (৫-১)। তিউনিসিয়ার প্রাণ অ্যাটাকিং মিডফিল্ডার খাজরি ৯০ মিনিট শেষে যোগ করা সময়ে একটি গোল পরিশোধ করেন (৫-২)।


আরো সংবাদ



premium cement