২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

অন্তর্দ্বন্দ্বেই আর্জেন্টিনার এই পরিণতি!

-

এই দলটি কি দুইবারের বিশ্বচ্যাম্পিয়ন? এরাই খেলেছিল গত বিশ্বকাপের ফাইনালে? এদের দলেই উপস্থিতি মেসি, অ্যাগুয়েরো, ডি মারিয়া, হিগুয়েন, মাসকেরানো, দিবালার মতো তারকা? নামে ডাকে এবং অতীত রেকর্ড সবই বলে দেবেÑ হ্যাঁ, এটিই আর্জেন্টিনা দল। কিন্তু যারা ২১ জুন রাশিয়ার নিঝনি নবগরদ স্টেডিয়ামে ক্রোয়েশিয়ার বিপক্ষে আর্জেন্টিনাকে দেখেছেন তাদের পক্ষে এই হিসাব মেলানো কঠিন। বিশ্বের কোটি কোটি দর্শকের হতাশায় ডুবিয়ে তাদের তিন গোলে হার ক্রোয়েশিয়ার কাছে। আগের ম্যাচে ড্র করেছিল আইসল্যান্ডের কাছে।
এ তো ম্যারাডোনার দেশের জাতীয় দল নয়, যেন নিচু সারির কোনো জাতীয় দল। তা না হলে একটি দল কিভাবে এত খারাপ খেলে? না, তারা ঠিকমতো পাস দিতে পারছে, না পারছে প্রতিপক্ষের ডিফেন্স ভাঙতে। ব্যর্থ সব কমন বলে। আর মেসি? তিনি তো প্রায় সারাক্ষণ নিজের দায়িত্ব ভুলে হাঁটাহাঁটিই করেছেন মাঠে। সাথে যোগ হয়েছে গোলরক্ষক উইলফ্রেডো ক্যাবেলারোর মারাত্মক ভুল। এসবই তাদের ছাড়িয়ে চালকের আসনে নিয়ে যায় ক্রোয়েশিয়াকে। মেসি, অ্যাগুয়েরোদের ছাড়িয়ে ম্যাচের নায়ক লুকা মডরিচ, ইভান রাকিটিচরা। টানা দুই জয়ে ক্রোয়েটরা এখন দ্বিতীয় পর্বে। অন্য দিকে খাদের কিনারে দাঁড়িয়ে আর্জেন্টিনা। নক আউট পর্বে যেতে তাদের ভালোভাবে জিততে হবে ২৬ জুন নাইজেরিয়ার বিপক্ষে। একই সাথে ক্রোয়েশিয়ার কাছে হার চাই আইসল্যান্ডের। তবে আর্জেন্টিনা দলে যে অন্তর্দ্বন্দ্ব তাতে সেন্ট পিটার্সবার্গেও জয়ের বদলে পরাজয় বরণ করতে হতে পারে।
আর্জেন্টিনা দলে কোচ জর্জ সাম্পাওলির সাথে মেসি গংয়ের খারাপ সম্পর্কের তথ্য ম্যাচের সময় দিলেন দেশটির বর্ষীয়ান সাংবাদিক গার্সিয়া। পরে খেলা শেষে মিক্সড জোনে এর প্রমাণও মিলল। আর এই বোমাটা ফাটালেন স্ট্রাইকার সার্জিও অ্যাগুয়েরো। তার একটু আগেই ম্যাচ-উত্তর সংবাদ সম্মেলনে কোচ সাম্পাওলি বলেছিলেন, খেলোয়াড়েরা তার কৌশল বুঝতে পারেনি। তাই তার টেকনিক ব্যর্থ হয়েছে। মিক্সড জোন দিয়ে বের হয়ে যাওয়ার সময় অ্যাগুয়েরোকে এই প্রসঙ্গে প্রশ্ন করা হয়। এর উত্তরে ম্যানচেস্টার সিটির এই ফরোয়ার্ডের পাল্টা প্রশ্ন, আগে কোচকেই জিজ্ঞাসা করুন তিনি আসলে কী চান আমাদের কাছে। সাম্পাওলি যদি ঠিকমতো বুঝাতেই না পারেন কৌশল তাহলে আমরা কিভাবে তা মাঠে প্রয়োগ করব?
আইসল্যান্ডের বিপক্ষে ১-১-এ ড্র হওয়া আর্জেন্টিনার ম্যাচে গোল করা অ্যাগুয়েরো এই মন্তব্য আরও স্পষ্ট করল দলে বিভেদ। রাশিয়ায় আসা আর্জেন্টিনার সাংবাদিকেরা জানান কোচের সাথে মতপার্থক্য আছে মেসিদের। মেসি, অ্যাগুয়েরো, হিগুয়েন মাসকেরানো, ডি মারিয়া, বিগলিয়া, ও এভার বানেগারা এক জোট সাম্পাওলির বিপেক্ষ। তাই তারা ইচ্ছে করেই খারাপ খেলেছে। উদাহরণ টেনে গার্সিয়া বলেন, তা না হলে মেসি কেন এভাবে দাঁড়িয়ে দাঁড়িয়ে খেলবেন? আসলে এরা জটিল প্রকৃতির। কোনো কিছুকেই পাত্তা দেয় না।
উপস্থিত সাংবাদিকেরা জানান, এই ফুটবলাররা কোচকে ছুড়ে ফেলতে চায়। মনে রাখতে হবে মেসি একজন ফুটবলার। তিনি টেকনিক্যাল ম্যান নন। তার তো কোচের বিপক্ষে যাওয়া উচিত নয়। মনে হচ্ছে তারা ১৯৮৬-এর বিশ্বকাপের ফাইনালে জয়সূচক গোল করা জর্জ বুরুচাগাকে জাতীয় দলের কোচ বানানোর পরিকল্পনা করছেন। মেসি সেই ফুটবলারদের নিয়েই থাকেন যাদেরকে তিনি চান। সেরা ফুটবলারদের নিয়ে নয়।
এ দিকে কোচ সাম্পাওলিরও সমালোচনা এই মিডিয়াকর্মীদের মুখে। তাদের মতে, ‘সাম্পাওলির যোগ্যতা নেই আর্জেন্টিনার কোচ হওয়ার। তিনি ভালো কোচও নন।’ তাহলে বিশ্বকাপ থেকে বিদায় নিলে কে হবেন এই দলে সাম্পাওলির বিকল্প? গার্সিয়া তথ্য দেন দিয়েগো সিমিওনি বা রিভার প্লেটের কোচ গ্যালার্ডো মার্সেলো।
এবারের বিশ্বকাপের টানা দুই ম্যাচে জয়শূন্য আর্জেন্টিনা। প্রথম খেলায় লিড নিয়েও আইসল্যান্ডে সাথে ড্র। পরের খেলায় হার ক্রোয়েশিয়ার কাছে। ফলে ১ পয়েন্ট এবং গোল মাইনাস তিন নিয়ে বেশ বিপদে ১৯৭৮ ও ১৯৮৬ এর বিশ্বকাপজয়ীরা। এখন তাদের শঙ্কা ২০০২ সালের মতো গ্রুপ পর্ব থেকে বাদ পড়ার।


আরো সংবাদ



premium cement