২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

লর্ডসের ইতিহাস কিউইদের পক্ষে

-

লন্ডনের দ্য লর্ডস ক্রিকেট গ্রাউন্ডে চলছে বিশ্বকাপ ক্রিকেটের ফাইনাল। এটি লডর্সে অনুষ্ঠিত পঞ্চম বিশ্বকাপের ফাইনাল। এর আগে চারটি বিশ্বকাপের ফাইনাল অনুষ্ঠিত হয়েছে এখানে। এখানে আজ টস জিতে আগে ব্যাটিং করার সিদ্ধান্ত নিয়েছে নিউজিল্যান্ড। লর্ডসে যতগুলো বিশ্বকাপের ফাইনাল অনুষ্ঠিত হয়েছে তার মধ্যে বেশিরভাগ ম্যাচেই আগে ব্যাটিং করা দল জিতেছে।

ক্রিকেটের তীর্থস্থান বলা হয়ে থাকে লর্ডসকে। এই স্টেডিয়ামটি ১৮৮৪ সালে স্থাপিত হলেও আন্তর্জাতিক ক্রিকেট শুরু হয় ১৮৮৪ সালে। লর্ডসের দর্শক ধারণ ক্ষমতা ২৮ হাজার ৫শ’।

লর্ডসের ইতিহাস বলছে এই মাঠে অনুষ্ঠিত ফাইনালে আগে ব্যাট করা দলই জয়লাভ করে। ১৯৭৫ সালের প্রথম বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয় ওয়েস্ট ইন্ডিজ। তারা ১৭ রানে পরাজিত করে অস্ট্রেলিয়াকে। প্রথমে ব্যাট করে ৬০ ওভারে ৮ উইকেট হারিয়ে করে ২৯১ রান। আর জবাবে ৫৮ ওভার ৪ বলে সব উইকেট হারিয়ে অস্ট্রেলিয়া করে ২৭৪ রান।

১৯৭৯ সালের বিশ্বকাপের ফাইনালও অনুষ্ঠিত হয় লর্ডসে। সেবারও ওয়েস্ট ইন্ডিজ আগে ব্যাট করে ৯২ রানে হারায় স্বাগতিক ইংল্যান্ডকে। ৬০ ওভার খেলে ওয়েস্ট ইন্ডিজ ৯ উইকেট হারিয়ে ইংলিশদের টার্গেট দেয় ২৮৭। আর স্বাগতিকরা সব উইকেট হারিয়ে করে ১৯৪ রান।

১৯৮৩ তৃতীয় বিশ্বকাপের ফাইনালেও আগে ব্যাটিং করে ওয়েস্ট ইন্ডিজকে হারায় ভারত। তৃতীয় বারের মতো লর্ডসের ফাইনালে ক্যারিবীয়দের তারা ৪৩ রানে পরাজিত করে। এই ফাইনালে ভারত সব উইকেট হারিয়ে করে ১৮৩ রান। ক্যারিবীয়রাও সব উইকেট হারিয়ে করে ১৪০ রান।

১৯৯৯ সালের বিশ্বকাপে অবশ্য ইতিহাস ভিন্ন পথে চলে। এই বিশ্বকাপের ফাইনালে লর্ডসে ফাইনালে ৮ উইকেটে হারায় পাকিস্তানকে। এটি অজিদেরে দ্বিতীয় বিশ্বকাপ জয়।

অর্থাৎ আগের চার ফাইনালের মধ্যে তিনটিতেই আগে ব্যাটিং করা দল জয়লাভ করেছে এবং শিরোপা নিয়ে উৎসব করেছে।


আরো সংবাদ



premium cement
যুক্তরাজ্যে বাংলাদেশী শ্রমিকদের ভিসা সহজ করার আহ্বান প্রবাসী প্রতিমন্ত্রীর চীন ও যুক্তরাষ্ট্রের প্রতিদ্বন্দ্বী না হয়ে অংশীদার হওয়া উচিত : শি জিনপিং ওকাব সভাপতি নজরুল ইসলাম, সম্পাদক জুলহাস আলম পাবনায় ১০ কোটি টাকার অনিয়মে ৩ ব্যাংক কর্মকর্তা কারাগারে চুয়েট ১১ মে পর্যন্ত বন্ধ, শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত নরসিংদীতে হিট স্ট্রোকে শিশুর মৃত্যু হিলিতে ভটভটি-মোটরসাইকেলের সংঘর্ষে নিহত ২ ‘গাজার ধ্বংসাবশেষ পরিষ্কার করতে ১৪ বছর লাগতে পারে’ সখীপুরে ছাগল চুরির মামলায় মা-ছেলে কারাগারে ‘অন্যায়ের সাথে নয়া দিগন্তের সাংবাদিকরা কখনোই আপোষ করেন না’ রাজশাহীতে হলে ঢুকতে না দেয়ায় রাস্তায় বিসিএস পরীক্ষার্থীর কান্না

সকল