৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


বাংলাদেশের নিউজিল্যান্ড সফর : চূড়ান্ত সূচি

মাশরাফি
ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে উইকেট শিকারের পর মাশরাফির উল্লাস - সংগৃহীত

বাংলাদেশের নিউজিল্যান্ড সফরের সূচি চূড়ান্ত হয়েছে। আজ নিজেদের ২০১৮-১৯ মৌসুমের ক্রিকেট সূচি প্রকাশ করেছে নিউজিল্যান্ড। তিন টেস্ট ও তিন ওয়ানডের সিরিজ খেলতে আগামী ফেব্রুয়ারি মাসে নিউজিল্যান্ড যাবে বাংলাদেশ।

মাশরাফিদের সফর শুরু হবে ওয়ানডে ম্যাচ দিয়ে। ১৩ ফেব্রুয়ারি প্রথম ওয়ানডে হবে নেপিয়ারে। দ্বিতীয় ওয়ানডে ১৬ ফেব্রুয়ারি ক্রাইস্টচার্চে। আর তৃতীয়টি ২০ ফেব্রুয়ারি ডুনেডিনে।

২৮ ফেব্রুয়ারি টেস্ট সিরিজ শুরু হবে হ্যামিল্টনে। ৮ মার্চ থেকে দ্বিতীয় টেস্ট ওয়েলিংটনে। তৃতীয় টেস্ট ক্রাইস্টচার্চে ১৬ মার্চ থেকে শুরু হবে।

 

আরো পড়ুন : গেইল ভক্তদের হতাশ করে উন্ডিজের টি-২০ স্কোয়াড

বাংলাদেশের বিপক্ষে টি-২০ স্কোয়াড ঘোষণা করেছে ওয়েস্ট ইন্ডিজ। দলে নেই ক্যারিবীয় দানব ক্রিস গেইল। টি-২০'র এই রাজাকে বিশ্রাম দেয়া হয়েছে। ফলে ভক্তরা দেখতে পারবেন না ব্যাট হাতে তার তাণ্ডব।

সদ্য সমাপ্ত ওয়ানডে সিরিজে ব্যাট হাতে দুর্দান্ত ছিলেন গেইল। তিন ম্যাচ মিলিয়ে করেছেন ১৪২ রান।

গেইলের পরিবর্তে এখন দলে সুযোগ পেয়েছেন চাঁদউইক ওয়ালটনের। তিনি দলে ফেরায় ওয়েস্ট ইন্ডিজ স্কোয়াডে এখন উইকেটরক্ষক দু'জন। অপরজন হলেন দিনেশ রামদিন।

এছাড়া বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে সিরিজে সুযোগ পাওয়া শেলডন কোট্রেলও ফিরেছেন টি-টোয়েন্টি দলে। ওয়ানডে সিরিজে না থাকলেও টি-টোয়েন্টিতে জায়গা ধরে রেখেছেন অভিজ্ঞ ব্যাটসম্যান মারলন স্যামুয়েলস। থাকছেন চোটের কারণে সিরিজের শেষ ম্যাচ খেলতে না পারা আন্দ্রে রাসেলও।

আগামীকাল বুধবার সেন্ট কিটসে তিন ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টি অনুষ্ঠিত হবে। বাংলাদেশ সময় ভোর সাড়ে ৬টায়। বাকি দুটি অনুষ্ঠিত হবে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় লডারহিলের সেন্ট্রাল ব্রওয়ার্ড রিজিওনাল পার্কে, ৪ এবং ৫ আগস্ট।

ওয়েস্ট ইন্ডিজ টি-২০ দল : কার্লোস ব্রেথওয়েট (অধিনায়ক), স্যামুয়েল বদ্রি, শেলডন কোট্রেল, আন্দ্রে ফ্লেচার, এভিন লুইস, অ্যাশলে নার্স, কেমো পল, রভম্যান পাওয়েল, দিনেশ রামদিন, আন্দ্রে রাসেল, মারলন স্যামুয়েলস, চাঁদউইক ওয়ালটন ও কেসরিক উইলিয়ামস।

 

আরো পড়ুন : শাস্তির মুখে  সাব্বির!

কিছুদিন পরপরই বিতর্কে জড়িয়ে যাচ্ছেন বাংলাদেশ জাতীয় দলের হার্ড হিটার ব্যাটসম্যান সাব্বির রহমান। রান খরায় ভুগতে থাকা এ ব্যাটসম্যান আলোচনায় থাকছেন মাঠের বাইরে। বিতর্ক যেন তার নিত্যসঙ্গী। ছায়ার মতো অনুসরণ করছে তাকে। সর্বশেষ সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে এক সমর্থককে নিজের ব্যক্তিগত আইডি থেকে অকথ্য ভাষায় গালাগালির অভিযোগ ওঠে। আর এ বিষয়টি প্রমাণ হলে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) থেকে বড় রকমের শাস্তি পেতে পারেন সাব্বির।

সাব্বিরের এমন আচরণ মোটেই নতুন নয়। কিছুদিন আগে আফগানিস্তান সিরিজে সতীর্থ মেহেদি হাসান মিরাজের সঙ্গে তার মারামারির ঘটনা জানা যায়। এ ছাড়া রাজশাহীতে ঘরোয়া লিগ খেলতে গিয়ে এক কিশোর সমর্থককে পেটানো, আম্পায়ারদের হুমকি দিয়ে ঘরোয়া লিগ থেকে ছয় মাসের জন্য নিষেধাজ্ঞায় আছেন। বাদ পড়েন কেন্দ্রীয় চুক্তি থেকেও। একাধিকবার পড়েছেন বড় অঙ্কের আর্থিক জরিমানায়।
চলমান ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের প্রথম দুই ওয়ানডেতে নামের পাশে যোগ করলেন ৩ ও ১২ রান। প্রায়ই দেখা যায় তিনি উইকেট বিলিয়ে দিয়ে আসছেন। এবারই প্রথম নয়, কয়েকটি ম্যাচের দিকে তাকালেই দেখা যায় এটি যেন রুটিনে পরিণত করেছেন এই ব্যাটসম্যান। ছন্দপতন বহু আগে থেকেই। মনোযোগের ঘাটতিও দেখছেন কেউ কেউ। তারপরও জাতীয় দলে প্রায় নিয়মিত মুখ সাব্বির। দিনের পর দিন তার খারাপ পারফরম্যান্সের জন্য ক্রিকেটপ্রেমীরাও এক ধরনের হতাশায় ভুগছেন। আর সেই হতাশা থেকেই উইন্ডিজদের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডে ম্যাচের শেষে ফেসবুকে তার নামে বেশ সমালোচনাও হয়। তারই জেরে দু’জন ব্যক্তিকে ইনবক্সে অকথ্য ভাষায় গালমন্দ করেন তিনি। যেটি ভাইরাল হতে সময় লাগেনি। বিসিবির কানেও পৌঁছে গেছে গালমন্দের খবর।

বিষয়টি নিয়ে বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী সুজন সাংবাদিকদের বলেন, ‘বিশেষ করে জাতীয় দলের খেলোয়াড়েরা সামাজিক যোগাযোগ মাধ্যমে সমর্থকদের সঙ্গে কেমন ব্যবহার করবে, সে ব্যাপারে আলাদা একটা গাইডলাইন দেয়া আছে। তাদের বলা আছে, এই মাধ্যমে সমর্থকদের সঙ্গে কথোপকথনে খুব বেশি সতর্ক থাকতে হবে। যেহেতু সাব্বিরের ঘটনা এখন সবাই জানে। সেহেতু বোর্ডের হাতে এটা আসবে। যদি দেখা যায় সে শৃঙ্খলাভঙ্গ করেছে, তখন ডিসিপ্লিনারি কমিটির হাতে ইস্যুটি তুলে দেবো। এরপর তারা প্রয়োজনীয় পদক্ষেপ নেবে।’


আরো সংবাদ



premium cement